শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন

সৌদি যুবরাজ মোহাম্মদের স্বপ্নের শহর নিওম

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সৌদি আরবের হাজারো কোটি টাকার মেগা প্রজেক্ট নিওমের প্রথম কোনো পর্যটন গন্তব্যের উদ্বোধন হতে যাচ্ছে ২০২৪ সালে। সিনদালাহ নামের এই বিলাসবহুল দ্বীপ পর্যটনকেন্দ্রটি নিওমের অন্যান্য প্রকল্পগুলোর আগেই খুলে দেওয়া হচ্ছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের স্বপ্নের প্রকল্প নিওমের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এটি। বলা চলে উচ্চাভিলাষী প্রকল্প নিওমের প্রথম উপহার এটি পর্যটকদের জন্য।

‘এটি উদ্বোধন হতে চলা প্রথম ফিজিক্যাল প্রজেক্ট। অন্য অঞ্চলগুলোর আগেই এটি খুলে দেওয়া হচ্ছে। নিওম কী নিয়ে আসছে তা বোঝা সম্ভব হবে এর মাধ্যমে। কাজেই এটি ভবিষ্যতের জন্য খুব গুরুত্বপূর্ণ।’ বলেন নিওমের চিফ আরবান প্ল্যানিং অফিসার অ্যান্টনি ভাইভস।

সিনদালাহর আয়তন আনুমানিক ৮ লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার। পর্যটনসহ বিভিন্ন খাতে এটি ৩ হাজার ৫০০ চাকরি তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে। দ্বীপটির একটা বিশেষত্ব হলো এর বছরজুড়ে থাকা চমৎকার আবহাওয়া। এটি একে প্রমোদতরী ও এর যাত্রীদের প্রিয় গন্তব্যে পরিণত করতে সাহায্য করবে। জানায় আরব আমিরাতের গণমাধ্যম অ্যারাবিয়ান বিজনেস।

সিনদালাহর আয়তন আনুমানিক ৮ লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার। ছবি: নিওম

সিনদালাহর আয়তন আনুমানিক ৮ লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার। ছবি: নিওম

দ্য লাইন, ট্রোজেনা, অক্সাগনের মতো প্রকল্পগুলোর আগে উদ্বোধন হওয়া সিনদালাহ নিওমের মধ্যকার সব প্রকল্পগুলোর মধ্যে সম্পর্ক স্থাপন করবে।

‘নিওমে সিনদালাহ থেকে দ্য লাইনে সহজেই যেতে পারবে লোকেরা। আমাদের উন্নত যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে ট্রোজেনা আর অক্সাগনেও যাওয়া যাবে সহজে।’ বলেন ভাইভস।

বিলাসবহুল এই দ্বীপটি রেড সি বা লোহিত সাগরের প্রধান প্রবেশদ্বার হিসেবে কাজ করবে পর্যটকদের জন্য। সাগরে নানা ধরনের অভিজ্ঞতা সঞ্চয়ের সুযোগ থাকবে এর মধ্যে। আশা করা যাচ্ছে ২০২৪ সালের গোড়ার দিকেই এটা অতিথিদের স্বাগত জানাতে পারবে।

সিনদালাহতে থাকবে একটি ইয়ট ক্লাব, তিনটি বিলাসবহুল রিসোর্ট, স্পা, ৫০টি বিলাসবহুল ব্র্যান্ডের দোকান এবং ৮৬টি জেটি। এ ছাড়া আরও পাবেন আধুনিক প্রযুক্তির গলফ মাঠ, বিচ ক্লাব, ৩৩৩টি অ্যাপার্টমেন্ট, ৮৮টি ভিলাসহ আরও অনেক কিছু। এখান থেকে সি বোটে নিওমের মূলভূমিতে যেমন যাওয়া যাবে তেমনি সুয়েজ খাল হয়ে ইউরোপ থেকে পৌঁছা যাবে সহজেই।

বিলাসবহুল সব হোটেল ও রিসোর্টের দেখা মিলবে সিনদালাহতে। এর মধ্যে আছে দ্য লাক্সারি কালেকশন হোটেলস, দ্য অটোগ্রাফ কালেকশন এবং সম্প্রতি ঘোষিত ফোর সিজনস রিসোর্ট।

আগামী বছরের গোড়ার দিকে পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা পর্যটনকেন্দ্রটি। ছবি: নিওম

আগামী বছরের গোড়ার দিকে পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা পর্যটনকেন্দ্রটি। ছবি: নিওম

২০২৪ সালে হোটেলগুলোর উদ্বোধনের ব্যাপারে ম্যারিয়ট ইন্টারন্যাশনালের সঙ্গে চুক্তি হয়েছে। প্রতিষ্ঠানটির ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা বিষয়ক চিফ ডেভেলপমেন্ট অফিসার জেরোমি ব্রিয়েট বলেন, ‘নিওমের অসাধারণ প্রাকৃতিক পরিবেশের সঙ্গে নিজেদের বিশেষত্ব ফুটিয়ে তুলবে দ্য লাক্সারি কালেকশন এবং অটোগ্রাফ কালেকশন হোটেল।’

সিনদালাহতে দুটি প্রোপার্টি বা এলাকা থাকছে দ্য লাক্সারি কালেকশন হোটেলের। এখানে পাবেন প্রাইভেট সুইমিং পুল এবং ৭০টি বিলাসবহুল রুম ও সুইট। হোটেলটির দ্বিতীয় পরিকল্পনাটিতে স্থান পাবে ১১৫টি বিলাসবহুল সুইট।

বিলাসবহুল সব রিসোর্ট আমন্ত্রণ জানাবে অতিথিদের। ছবি: নিওম

বিলাসবহুল সব রিসোর্ট আমন্ত্রণ জানাবে অতিথিদের। ছবি: নিওম

এদিকে ছয়টি কামরা ও সুইট, ডাইনিং, বাচ্চাদের ক্লাব ও স্পাসহ ২০২৪ সালে উদ্বোধন হবে দ্য অটোগ্রাফ কালেকশন হোটেল।

এ ছাড়া এপ্রিলের শেষ সপ্তাহে এসেছে সিনদালাহ দ্বীপে বিলাসবহুল ফোর সিজনস রিসোর্ট খোলার ঘোষণা। লোহিত সাগরমুখী ২২৫টি কামরা ও সুইট থাকবে এতে। শুধু তাই নয় এক থেকে চার বেডরুমের ৫২টি ভিলাও থাকবে ফোর সিজনসে। এগুলোর প্রত্যেকটি হবে সাগরমুখী এবং ছোট পুল থাকবে। এদিকে প্রেসিডেনশিয়াল ও রয়েল ভিলায় থাকবে ব্যক্তিগত সুইমিংপুল, জিম। ওয়াটার স্কিসহ নানা ধরনের সার্ফিংয়ের সুযোগ থাকবে এখানে। পাশাপাশি আগ্রহী অতিথিদের সাগর তলার আশ্চর্য জীবন উপভোগের সুযোগও করে দেওয়া হবে।

সিনদালাহর আয়তন আনুমানিক ৮ লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার। ছবি: নিওম

সিনদালাহর আয়তন আনুমানিক ৮ লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার। ছবি: নিওম

ফোর সিজনস হোটেলস অ্যান্ড রিসোর্টসের গ্লোবাল বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজমেন্টের প্রেসিডেন্ট বার্ট কার্নাহান বলেন, নিওমে ফোর সিজনসের রিসোর্টটি এভাবে তৈরি হবে যেখানে লোহিত সাগরের প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে আধুনিক প্রযুক্তির সার্থক সমন্বয় ঘটবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com