শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

ভবিষ্যতের শহর ওভেন সিটি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

যাঁরা এ বছরের শেষ নাগাদ জাপান সফরে যাবেন, তাঁরা বেড়ানোর জন্য ‘ওভেন সিটি’ নামটি যুক্ত করে নিতে পারেন। শহরটিকে ভবিষ্যতের শহর বলা হচ্ছে। জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটো পরীক্ষামূলকভাবে জাপানের হংসু দ্বীপে মাউন্ট ফিজির কাছে শহরটি গড়ে তুলছে। শহরটি গড়তে ব্যয় করা হচ্ছে ১০ বিলিয়ন মার্কিন ডলার। শহরটিতে অন্তত দুই হাজার মানুষ বসবাস করতে পারবেন। এ ছাড়া শহরটিতে মানুষের ব্যবহারযোগ্য নানা ধরনের প্রযুক্তি নিয়ে বড় ধরনের পরীক্ষা চালানো হবে।

জাপানের ওভেন সিটির প্রথম ঘোষণা দেওয়া হয় ২০২১ সালে। এর পর থেকে শহরটি নির্মাণে কাজ করছে টয়োটা। এই শহরের রাস্তাগুলো ভবিষ্যৎ যোগাযোগব্যবস্থা পরীক্ষার জন্য ব্যবহার করা হবে। টয়োটার তৈরি স্বয়ংক্রিয় গাড়ি ‘ই-প্যালেট’ এখানকার রাস্তায় চলবে। এ গাড়ির জন্য পৃথক সড়ক থাকবে। এর বাইরে পথচারী ও সাইকেলচালকদের জন্য আলাদা সড়ক থাকবে। এখান থেকে তথ্য বিশ্লেষণ করে গাড়ির উন্নয়ন করা হবে।

ওভেন সিটির মূল নীতি হচ্ছে, টেকসই ব্যবস্থা। এ শহরের আরেকটি লক্ষ্য হচ্ছে, হাইড্রোজেনভিত্তিক জ্বালানি প্রযুক্তি ব্যবহার করে কার্বন নির্গমন কমানো। বিশেষ সেন্সরসহ এখানকার বাড়িগুলোও তৈরি করা হবে স্মার্ট বা উন্নতভাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com