শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
Uncategorized

নির্যাতিত স্বামী-স্ত্রীদের যুক্তরাষ্ট্রে গ্রিনকার্ড আবেদন প্রসঙ্গে

  • আপডেট সময় রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন তথা Violence Against Women Act (VAWA) এর আওতায় Self petition বা নিজে নিজের বক্তব্য উত্থাপনের মাধ্যমে গ্রিনকার্ডের আবেদনকে VAWA পিটিশন বলা হয়।

আপনি যদি নিম্নোক্ত ব্যক্তিগণ কর্তৃক শারীরিক কিংবা মানসিকভাবে অতীব কষ্ট দুঃখ ও নির্যাতিত হয়ে থাকেন তাহলে প্রমাণ স্বাপেক্ষে Green Card পেতে পারেন। নির্যাতনকারী ব্যক্তিগণ :
* নির্যাতনকারী যুক্তরাষ্ট্রের নাগরিক স্বামী বা স্ত্রী

  • যুক্তরাষ্ট্রের নাগরিক পিতামাতা
  • যুক্তরাষ্ট্রের নাগরিক ছেলে মেয়ে
  • যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ডধারী স্বামী বা স্ত্রী
    *গ্রিনকার্ডধারী পিতামাতা

উপরোক্ত ব্যক্তিগণ কর্তৃক নিপীড়িত নির্যাতিত ব্যক্তিগণ নির্যাতিত ব্যক্তি হিসেবে VAWA বা ও-I-360 পিটিশন করতে পারেন। এক্ষেত্রে নির্যাতিত ব্যক্তি নির্যাতনকারী স্বামী, স্ত্রী, পিতা, মাতা, ছেলে কিংবা মেয়েদের বিনা পারমিশনেই গ্রিনকার্ড আবেদন করতে পারেন।

অক্টোবর ২০০০ সাল থেকে নিয়ম অনুযায়ী একজন স্বামী বা স্ত্রী বিবাহিত থাকাকালেও স্বামী বা স্ত্রীর নির্যাতনের কারণে VAWA পিটিশন করতে পারেন। আবার ডির্ভোসের পরেও আবেদন করতে পারেন। আবেদনকারীকে যুক্তরাষ্ট্রে অবস্থান করে VAWA পিটিশন করতে হবে। নির্যাতিত স্বামী বা স্ত্রী কর্তৃক দাখিল করা I-130 পিটিশনের Priority Date I-360 তে স্থানান্তরিত করা যেতে পারে। নির্যতিত স্বামী কিংবা স্ত্রীদের জন্য রয়েছে ন্যাশনাল ডোমেস্টিক ভায়োলেন্স ইটলাইন। এতে রয়েছে সেন্টার, মেন্টাল হেলথ, লিগ্যাল এইড ও অন্যান্য সহায়তা।

I-360 আবেদনে আবেদনকারীর বায়োগ্রাফী, ছবি, INS ডাক্তারের মেডিক্যাল রিপোর্টসহ ১২২৫ ডলার ইমিগ্রেশন ফিসহ জমা দিতে হবে। আবেদনের সাথে নির্যাতনের ছবি, পুলিশ রিপোর্ট, সাইকোলজিস্টের রিপোর্ট, ক্যার্জির রিপোর্ট, সমাজকর্মীর রিপোর্ট, প্রত্যক্ষদর্শীর রিপোর্ট ইত্যাদি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আত্মীয়-স্বজন, বন্ধু এবং প্রতিবেশীদের Statement এবং এফিডেবিটও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তবে স্বামী-স্ত্রী অথবা অন্য সদস্যদের মধ্যে সাধারণ ঝগড়া এবং নিছক মনোমালিন্য এবং অজুহাতে নির্যাতিত স্বামী-স্ত্রী অথবা নির্যাতিক পারিবারিক সদস্য হিসেবে I-360 ফাইল করবেন না এবং উপযুক্ত প্রমাণাদি দাখিল করতে ব্যর্থ হলে I-360 আবেদন মঞ্জুর নাও হতে পারে।

VAWA Application কারা করবেন, কি কি তথ্য ও উপাদান জরুরি এ সংক্রান্ত আরও তথ্যের জন্য কল দিন

লেখক : ৯১৭-৫৯৭-৬৩৪৯

মোহাম্মদ এন মজুমদার 

পরিচিতি : এই প্রবন্ধটির লেখক মোহাম্মদ এন মজুমদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং নিউইয়র্কস্থ টরো ল সেন্টার থেকে আইনে এলএলএম ডিগ্রিধারী, তিনি নিউইয়র্কস্থ একটি ল ফার্মে ১৯৯৯ সাল থেকে কর্মরত আছেন। এ ছাড়াও তিনি নিউইয়র্কের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত। তিনি ব্রঙ্কস প্লানিং বোর্ড-৯ এর সদস্য ফাস্ট ভাইস চেয়ারম্যান এবং ল্যান্ড এন্ড জোনিং কমিটির চেয়ারম্যান হিসেবে ২০১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন। উপরোক্ত লিখাটি লেখকের সুদীর্ঘকালের ল ফার্মে কর্ম অভিজ্ঞতা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ল স্কুলের শিক্ষা থেকেই লিখা। এটিকে লিগ্যাল এডভাইজ হিসেবে গ্রহণ না করে আপনাদের নিজ নিজ আইনজীবীর সহযোগিতা নিন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com