বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী বিক্ষোভ: ভারতীয় শিক্ষার্থী গ্রেফতার

  • আপডেট সময় শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

যুক্তরাষ্ট্রজুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইল বিরোধী এবং ফিলিস্তিনপন্থি বিক্ষোভের মধ্যে ভারতীয় বংশোদ্ভূত এক নারী শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার অচিন্থিয়া শিবালিঙ্গম প্রিন্সটন ইউনিভার্সিটির শিক্ষার্থী। ওই বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ দুজন শিক্ষার্থীকে গ্রেফতার করেছে বলে স্টুডেন্ট অ্যান্ড অ্যালামনাই পত্রিকাগুলোর বরাত দিয়ে শুক্রবার খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রিন্সটন অ্যালামনাই উইকলিতে বলা হয়, বৃহস্পতিবার ভোরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অবস্থান নেওয়ার জন্য বিক্ষোভকারীরা তাঁবু ফেলে। সে সময় পুলিশ সেখান থেকে আচিন্থিয়া এবং হাসান সাঈদকে গ্রেফতার করে নিয়ে যায়। তারা দুজন স্নাতক পর্যায়ের শিক্ষার্থী।

তাদের ক্যাম্পাসে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করা হয় জানিয়ে বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বলেন, ‘তাদের তাৎক্ষণিকভাবে ক্যাম্পাসে নিষিদ্ধ করা হয়েছে’ এবং শৃঙ্খলা ভঙের দায়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

‘জননিরাপত্তা বিভাগ থেকে তাদের বারবার সতর্ক করা হয়েছিল। বলা হয়েছিল, তাদের বিক্ষোভ কার্যক্রম বন্ধ করে ওই এলাকা ত্যাগ করতে। তারা সেটা না করায় তাদের গ্রেফতার করা হয়েছে।’

গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে ইয়েল ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে গাজা যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। ক্রমবর্ধমান এসব প্রতিবাদ নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ হিমশিম খাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com