মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন

সৌদিতে ১৬ হাজারেরও বেশি অভিবাসী গ্রেফতার

  • আপডেট সময় রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

সৌদি আরবে অবৈধভাবে বসবাস ও সীমান্ত আইন লঙ্ঘনের অভিযোগে এক সপ্তাহে ১৬ হাজার ৬৯৫ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। একইসঙ্গে অবৈধ অনুপ্রবেশকারীদের কোনও ধরনের সহযোগিতা না করতে নাগরিকদের সতর্কবার্তা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদি সরকারের তথ্যানুযায়ী, গত এক সপ্তাহে আবাসিক, শ্রম আইন ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে ১৬ হাজার ৬৯৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে, আবাসিক আইন লঙ্ঘনের দায়ে ১০ হাজার ৫১৮ জন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ার চেষ্টায় ৩ হাজার ৯৫৩ জন ও শ্রম আইনে আরও ২ হাজার ২২৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যম অনুসারে, অবৈধভাবে সৌদিতে প্রবেশ করতে গিয়ে গ্রেফতার হওয়াদের ৫৭ শতাংশই ইয়েমেনের নাগরিক। আর ৪২ শতাংশ ইথিওপিয়া এবং ১ শতাংশ অন্যান্য দেশের নাগরিক বলে জানা গেছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছর দেশটিতে বিভিন্ন অপরাধে আটক ৪৩ হাজার ৫৩৫ জনকে নিজ নিজ দেশের কূটনৈতিক মিশনে হস্তান্তর করা হয়েছে। এছাড়া গুরুতর অপরাধে অভিযুক্ত ৮ হাজার ৬০৩ জনকে দেশটি থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

এদিকে, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক সতর্কবার্তায় বলেছে, অবৈধ অভিবাসীদের আটকের বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। কেউ যদি দেশটিতে অনুপ্রবেশকারীদের আশ্রয় দিয়ে সহায়তা করে তাহলে তার সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। একই সঙ্গে ১০ লাখ সৌদি রিয়াল জরিমানা বা সম্পদ বাজেয়াপ্ত করা হতে পারে।

এর আগে, অক্টোবর মাসের শেষ সপ্তাহেও একই ধরনের অভিযানে ১৫ হাজারের বেশি অবৈধ অভিবাসীকে আটক করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com