শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৩১ অপরাহ্ন
Uncategorized

সিঙ্গাপুর জ়ুক আউট ডান্স ফেস্টিভ্যাল

  • আপডেট সময় শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

মিউজ়িক ভালবাসেন? দূরে কোথাও গানের দু’-চার কলি শুনলে গুনগুন করেন কিংবা আনন্দে একপাক ঘুরে একটু নেচেই নেন? তাহলে একবার সিঙ্গাপুর ঘুরে আসুন। জানি সিঙ্গাপুর শুনলেই মনে হয় শপিং আর ঝাঁ চকচকে ইমারত। এই ভুল ধারণাটা এবার ভেঙেই ফেলুন। সিঙ্গাপুরের সঙ্গে রিদমেরও একটা গভীর যোগাযোগ রয়েছে। সেই যোগাযোগের সূত্রপাত এই দশকেই। আজ থেকে প্রায় তেইশ বছর আগে সিঙ্গাপুরে শুরু হয় অ্যানুয়াল ডান্স মিউজ়িক ফেস্টিভ্যাল। এশিয়ার অন্যতম বড় মিউজ়িক ডান্স ফেস্টিভ্যাল — সিঙ্গাপুর হক আউট ফেস্টিভ্যাল। ডিসেম্বরের শুরুতে স্যান্টোসা আইল্যান্ড রিদমের মূর্ছনায় নতুন রূপ পায়। ‘ওয়ান ওয়ান্ড, ওয়ন মিউজ়িক, ওয়ন ট্রাইব, এয়ন ডান্স’। জুক ক্লাবের এই অদম্য স্পিরিটই ডান্স ফেস্টিভ্যালের মূল মন্ত্র। স্যান্টোসার বিচ জুড়ে তখন শুধুই সুরের আনাগোনা। সব ক্লান্তি ভুলতে চাইলে, নতুন এনার্জি প্রাণভরে ফিরে পেতে চাইলে জ়ুক আউট ডান্স ফেস্টিভ্যালে আপনাকে আসতেই হবে।

আপনার রক্তের পারদ বাড়িয়ে উত্তেজানা ও শিহরণ জাগাতে হাজির থাকে পৃথিবী খ্যাত একের পর এক ডিজে-কার্ল কক্স, আর্মিন ভান বুরেন, জেমস লাভেই। সারারাত জুড়ে হই হুল্লোড়, আমোদে সময় কখন কেটে যায় বুঝতেই পারবেন না। পার্টি করতে ভালবাসলে এর থেকে ভাল হ্যাংআউট প্লেস আর কী বা হতে পারে। ২০০০ সালে শুরু করার পরে সবচেয়ে বেশি পার্টি পিপল জমায়েত হয় ২০০৭ সালে। প্রায় ২৬,০০০ পার্টি ও মিউজ়িক প্রেমী জনতা এই ফেস্টিভ্যালে অংশ নেন।

সিঙ্গাপুর জ়ুক আউট ফেস্টিভ্যালের এই ক্রমাগত জনপ্রিয়তা ও সাফল্য বেশ কয়েকটা পুরস্কারও এনে দিয়েছে। ২০০৫ থেকে ২০০৮ এর মধ্যে সিঙ্গাপুর বোর্ড ট্যুরিজমের পক্ষ থেকে “ বেস্ট লেজার ইভেন্ট এক্সপিরিয়েন্স’ এর পুরস্কার জিতে নেয় এই ফেস্টিভ্যাল। ২০১০ সালে জ্বক আউটের দশ বছর পূর্তি সেলিব্রেট করা হয় ধুমধাম করে। সেন্টোসা আইল্যান্ডে রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত সেবার জমায়েত হয়েছিল প্রায় ২৮,০০০ লোক। গ্র্যামি অ্যাওয়াড: বিজেতা ডিজে জ্যাজি জেফ, আর্টিস্ট ডেভিড গুয়েভার পারফরমেন্সে ভিড় উপচে পড়েছিল। জ্বক আউটসিজন সিঙ্গাপুর ২০১০ সেলিব্রেট করে, বিখ্যাত দুই ডিজে মার্টিন সলভে ও টিগা উপস্থিত ছিলেন।

সেবার গ্র্যান্ড পিড়া তারপরে জ়ুক আউট ক্লাব ফেস্টিভ্যালের মেয়াদ বাড়িয়ে দুদিন করে দেয়। গত বছর থেকে শুক্রবার ও শনিবার এই দুদিন জুড়ে অনুষ্ঠানটি করার সিদ্ধান্ত নেওয়া হয়। জ়ুক আউট ফেস্টিভ্যালের সাফল্যের মূল কারণ এখানে উপস্থিত ডিজেদের পারফরমেন্স ও গুড ক্রাউড। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে জড় হওয়া মানুষ মিউজ়িকের তালে তালে নিজেদের মধ্যে তৈরি করে নিতে পারেন এক ধরনের আত্মীয়তা, যেটা জাতি, ধর্ম, ভাষা, বর্ণ এসবের ডির্ধ্বে। সুরের আত্মীয়তায় এরা এঁকে অপরের আনন্দের সঙ্গী হয়ে ওঠেন। বিচের অপরূপ সুন্দর পরিবেশ আর সুর এঁদের মায়াচ্ছন্ন করে রাখে। আর এর সঙ্গে অবশ্যই অনেকটাই কৃতিত্ব প্রাপ্য, এখানকার সংগঠকদের। প্রত্যেকটি অনুষ্ঠানের প্ল্যানিং সুন্দরভাবে হওয়ায়, অন্যান্য আয়োজন ভাল হওয়ায় অংশগ্রহণকারীদের কোনও অসুবিধা হয় না। ১৮ বছরের উর্ধ্বে ব্যক্তিরাই এখানে অংশ নিতে পারবেন।

কখন যাবেন

ডিসেম্বরেই সাধারণত জ়ুক আউট ফেস্টিভ্যাল শুরু হয়। তবে অক্টোবর থেকেই টিকিট বিক্রি শুরু হয়ে যায়। টিকিটের বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন, www.zoukchub.comwww.zoukout.com +656567382988

কীভাবে যাবেন

কলকাতা থেকে সরাসরি বিমানে সিঙ্গাপুর পৌঁছে যান। তারপর সেন্টোসা কেবল কার বা দ্য সেন্টোসা এক্সপ্রেসে সরাসরি সেন্টোসা আইল্যান্ডে যেতে পারেন।

কোথায় থাকবেন

জ়ুক আউট ফেস্টিভ্যালের সময় স্বাভাবিকভাবেই ভিড় উপচে পড়ে। তাই এই সময়ে থাকার বন্দোবস্ত যেমন আগে থেকে করা জরুরি, তেমনি ফেস্টিভ্যালের টিকিট অ্যাডভান্সে কাটলে কিছু সুবিধা পেতে পারেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com