মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

মালয়েশিয়ায় জোহর প্রদেশে দুই শতাধিক বাংলাদেশি আটক

  • আপডেট সময় শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

কাগজপত্রবিহীন অবৈধ অভিবাসীবিরোধী অভিযানে এবার মালয়েশিয়ার জোহর প্রদেশ থেকে ২০৭ জন বিদেশি কর্মীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। এদের মধ্যে ২০৩ জনই বাংলাদেশি এবং চারজন ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছেন।

বুধবার (৮ নভেম্বর) মধ্যরাতে দেশটির জোহর রাজ্যের কোতা তিঙ্গি জেলার পেঙ্গারাংয়ে একটি অস্থায়ী বসতিতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। ধারণা করা হচ্ছে কলিং ভিসায় এসব কর্মী মালয়েশিয়ায় এসেছেন তবে নিয়োগকর্তার অবহেলায় তারা কাগজপত্রহীন হয়ে পড়েছেন।

জোহর অভিবাসন বিভাগের উপ-সহকারী পরিচালক গজেন্দ্র বাহাদুরের নেতৃত্বে বিভিন্ন দপ্তরের ১৮২ জন কর্মকর্তা এ অভিযানে অংশ নেয়।

পরে এক বিবৃতিতে তিনি জানান, স্থানীয়দের কাছ থেকে বিভিন্ন অভিযোগ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয়। এরপর বুধবার মধ্যরাতে অভিযান চালিয়ে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মোট ৬৪৬ জন বিদেশি নাগরিকের কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করেন তারা।

তাদের মধ্যে বৈধ কাগজপত্র নেই এমন ২০৭ জন অবৈধ বিদেশি নাগরিককে আটক দেখানো হয়। এসব অবৈধ অভিবাসীদের বাসস্থান দেওয়ার অভিযোগে ৫২ বছর বয়সী এক স্থানীয় নাগরিককেও আটক করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

অভিযানের সময় পালাতে গিয়ে বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও জানান জোহর ইমিগ্রেশন বিভাগের উপ-সহকারী পরিচালক।

তিনি বলেন, কাজের পাস বা পারমিটের অপব্যবহার, অবৈধভাবে পরিচয়পত্র ছাড়া অবস্থানসহ বিভিন্ন অপরাধের কারণে তাদের আটক করা হয়েছে।

আটকদের বিষয়ে আরও তদন্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জে আই এম জোহর সদর দপ্তরে নথিপত্র নিয়ে যাওয়া হয়েছে। ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর অধীনে তাদের বিষয়ে তদন্ত করা হবে বলে জানান কর্তৃপক্ষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com