বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর ‘দুবাই এয়ারপোর্ট’

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০২৪

আন্তর্জাতিকযাত্রী পরিবহনে ২০২২ সালে সবচেয়ে ব্যস্ত ছিল সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। এর মধ্য দিয়ে টানা ৯ বছরের মতো বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরের অবস্থান ধরে রেখেছে আমিরাতের এই বিমানবন্দর।

এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনালের (এসিআই) তথ্য অনুযায়ী, গত বছর (২০২২) দুবাই বিমানবন্দর ব্যবহার করেছেন ৬ কোটি ৬০ লাখ ৬৯ হাজার ৯৮১ জন যাত্রী। আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমান চলাচলের সংখ্যা ও যাতায়াত বাড়তে থাকায় ধারণা করা হচ্ছে, ২০২৩ সালে ৭ কোটি ৮০ লাখ মানুষ দুবাই বিমানবন্দর ব্যবহার করবেন।

দুবাই বিমানবন্দরের প্রধান নির্বাহী পল গ্রিফিথস বলেন, পুনরায় বিশ্বের সবচেয়ে ব্যস্ত বিমানবন্দরের তালিকার শীর্ষে অবস্থান করায় তারা বেশ রোমাঞ্চিত। তিনি জানিয়েছেন, তাদের লক্ষ্য ভবিষ্যতেও এ অবস্থান ধরে রাখা।

গত বছরের বিশ্বের সবচেয়ে ব্যস্ত ১০ বিমানবন্দরের তালিকায় দ্বিতীয় স্থানে আছে যুক্তরাজ্যের হিথরো আন্তজাতিক বিমানবন্দর। এই বিমানবন্দর দিয়ে ২০২২ সালে ৫ কোটি ৮২ লাখ মানুষ যাতায়াত করেছে।

এছাড়া তৃতীয় স্থানে নেদারল্যান্ডসের আমস্টারডাম (৫ কোটি ২৪ লাখ মানুষ), চতুর্থ স্থানে ফ্রান্সের প্যারিস বিমানবন্দর (৫ কোটি ১৭ লাখ মানুষ), পঞ্চম স্থানে জার্মানির ফ্রাঙ্কফ্রুট (৪ কোটি ৪৭ লাখ), ষষ্ঠ স্থানে স্পেনের মাদ্রিদ (৩ কোটি ৬২ লাখ), অষ্টম স্থানে কাতারের দোহা আন্তর্জাতিক বিমানবন্দর (৩ কোটি ৫৭ লাখ) নবম স্থানে সিঙ্গাপুর আন্তর্জাতিক বিমানবন্দর (৩ কোটি ১৯ লাখ) ও দশম স্থানে আছে যুক্তরাজ্যের গ্যাটউইক বিমানবন্দর (৩ কোটি ১ লাখ) রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com