শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন
Uncategorized

বিমানবন্দর থেকে ২৫ মিনিটে যাওয়া যাবে কমলাপুর

  • আপডেট সময় শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩

বাংলাদেশের প্রথম ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-১-এর আন্ডারগ্রাউন্ড মেট্রোরেলের নির্মাণ কাজ উদ্বোধন করা হয়েছে। এই লাইনটি ব্যবহার করে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর রেল স্টেশনে যেতে সময় লাগবে ২৫ মিনিট।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে জাপান দূতাবাস এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, জাপানি ওডিএ (ইয়েন ঋণ) দিয়ে নির্মিত হবে এমআরটি-১। এই লাইনটি ব্যবহার করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর রেল স্টেশনে যেতে সময় লাগবে ২৫ মিনিট।

জাপানের অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই রেলপথ ঢাকাবাসীর দ্রুত, নিরাপদ এবং আরামদায়ক গণপরিবহন পরিষেবা প্রদান করবে— উল্লেখ করা হয় বিবৃতিতে।

জাপান দূতাবাসের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়, ভবিষ্যতে এমআইটি লাইন-১ কে ৫ ও ৬-এর নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করা হবে। ২০২৯ সালে যেটির কাজ শেষ হবে।

বিবৃতিতে আরও জানানো হয়, এই এমআরটি লাইনের কাজ শেষ হলে দেশের গণপরিবহন ব্যবস্থার উন্নতির সঙ্গে মানুষের গতিশীলতা বৃদ্ধি পাবে এবং ঢাকা শহরের দীর্ঘস্থায়ী যানজট সমস্যা নিরসনে সহায়তা করবে।

এ ছাড়া এটি গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায়ও অবদান রাখবে বলেও জানানো হয় বিবৃতিতে।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজের উদ্বোধন করেছেন। এই ঐতিহাসিক এ নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি এবং জাইকার প্রধান প্রতিনিধি আইচিগুচি তোমোহাইড।

এ ছাড়াও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com