শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন
Uncategorized

পৃথিবীর সবচেয়ে সুন্দর শহর

  • আপডেট সময় শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

পাঠক জরিপে মার্কিন ম্যাগাজিন ‘কনডে নাস্ট ট্রাভেলার’ তৈরি করেছে পৃথিবীর সবচেয়ে সুন্দর শহরের একটি তালিকা।

প্যারিস, ফান্স

‘প্যারিস’। নামটি শুনলেই মনের এক গহিন কোণে মৃদু নাড়া দিয়ে যায়, চোখে জেগে ওঠে নানান ছবি। এই শহরে নটরডেম ক্যাথেড্রাল, আইফেল টাওয়ার সহ দেখার আছে অনেক কিছুই। অনেকে বলেন এই শহরের সৌন্দর্য দেখতে দেখতে আপনি ক্লান্ত হয়ে যাবেন।

দোহার, কাতার

দোহার মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কাতারের রাজধানী। এটি কাতারের সবচেয়ে জনবহুল শহর। শহরটির প্রতিষ্ঠা হয়েছিল ১৮২০ সালে কাতারের অন্য একটি শহর আলবিদ্দা’র উপশহর হিসেবে।

কাতারে অনুষ্ঠিত ২০২২ সালের ফিফা ফুটবল বিশ্বকাপের অনেক খেলার ভেন্যু হিসেবে শহরটিকে তৈরি করা হচ্ছে।

আমস্টারডাম, নেদারল্যান্ডস

আমস্টারডাম শব্দের অর্থ ‘আমস্টেল নদীর বাঁধ’। এটি নেদারল্যান্ডসের রাজধানী ও অন্যতম প্রধান শহর।

দ্বাদশ শতকের শেষের দিকে একটি ছোট মাছ ধরার গ্রাম হিসেবে আবির্ভূত হয়ে,সপ্তদশ শতাব্দীতে ডাচ গোল্ডেন এজ-এর সময় আমস্টারডাম পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দরগুলির মধ্যে একটি হয়ে ওঠে।

বিখ্যাত আমস্টারডাম বাসিন্দাদের মধ্যে রয়েছেন ‘আনা ফ্রাঙ্কের ডায়রি’ খ্যাত ডায়রিস্ট আনা ফ্রাঙ্ক, শিল্পী রেমব্র্যান্ট, ভিনসেন্ট ভ্যান গঘ এবং দার্শনিক স্পিনোজা।

ভেনিস, ইতালি

উত্তর-পূর্ব ভেনেতো এলাকায় অবস্থিত ভেনিস। পর্যটকদের মতে ভেনিস হলো স্বপ্নের মতো শহর। জলকন্যা খ্যাত ভেনিস একসময় ছিল প্রজাতন্ত্রের রাজধানী। এই শহরের স্থলভাগের চেয়ে জলভাগের পরিমান অনেক বেশি। তাই ভেনিসের সৌন্দর্য শুধুমাত্র জলপথে।

কিয়োটো, জাপান

টোকিও জাপানের রাজধানী হওয়ার আগে প্রায় এক হাজার বছর কিয়োটো ছিল জাপানের রাজধানী। নয়নাভিরাম, অপার ও নৈসর্গিক সৌন্দর্যের জন্য সবুজ শহর হিসেবে কিয়োটোর পরিচিতি সর্বজনবিদিত। কিয়োটোকে বলা হয় দশ হাজার মন্দিরের শহর। এই শহরের অলিতে গলিতে ছোট-বড় অসংখ্য বৌদ্ধ মন্দির রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com