শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন

পৃথিবীর সবচেয়ে গোপন ও নিষিদ্ধ ৮টি জায়গা, যেখানে প্রবেশ শুধু স্বপ্নেই সম্ভব

  • আপডেট সময় রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩

আমাদের এই পৃথিবীতে দেখার মতো অনেক কিছু আছে। তবে জানলে অবাক হবেন এই ঘোরাফেরার দুনিয়ায় এমন কিছু স্থান রয়েছে যেখানে নাকি জনস্বাধারণের প্রবেশ সম্পুর্ণই নিষিদ্ধ। তাই আজ এমনই আটটা স্থাসম্পর্কে আপনাদের জানাতে চলেছি।

১. স্নেক আইল্যান্ড
সাও-পাওলো এলাকার উপকূল থেকে ২৫ মাইল দূরে ব্রাজিলের একটি দ্বীপ অবস্থিত। যা স্নেক আইল্যান্ড নামে পরিচিত। এই দ্বীপে বসবাস করে হাজার হাজার বিষাক্ত সাপ, যার মধ্যে ল্যান্সহেড ভাইপার নামে একটি কুখ্যাত প্রজাতি রয়েছে। এই সাপের বিষ এতটাই বিষাক্ত যে এর কামড়ে মানুষের মৃত্যু হতে সময় নেয় মাত্র ১ ঘন্টা। দিপটিতে শুধু এই সাপ এর সংখ্যাই প্রায় ৪০০০ এর মত। সব মিলিয়ে স্নেক আইল্যান্ডে প্রায় ৫০০০ এরও বেশি বিভিন্ন প্রজাতির বিষাক্ত সাপ রয়েছে। ১৯২০ সালেও এটি কিছু মানুষের ঘুরতে আসার স্থান ছিল। তবে সাপের কামড়ে মৃত্যুর হার বেড়ে গেলে। ব্রাজিলিয়ান সরকার এই দ্বীপে প্রবেশ অবৈধ এবং নিষেধ করে দেয়।

২. ইন্ডিয়ান সেন্টিনেল দ্বীপ
বঙ্গোপসাগরের উত্তর সেন্টিনেল দ্বীপটি আন্দামান দ্বীপপুঞ্জ গুলির মধ্যে একটি দ্বীপ। তবে, এই দ্বীপে বসবাসকারী সেন্টিনেল উপজাতি বাইরের পৃথিবীর সাথে। নিজেদেরকে সম্পূর্নভাবে বিচ্ছিন্ন রেখে থাকে। এবং তাদের জীবনযাপন আমাদের উন্নত জীবনধারন থেকে সম্পূর্ণ আলাদা। মূলত সেই দ্বীপের আদিবাসী কখনই বাইরের কারো সাথে যোগাযোগ রাখতে চায় না। তাই পর্যটকরা সেখানে গেলেও তাদের ওপর হামলা হওয়ার একটা সম্ভাবনা থাকে। তাই সেই দ্বীপে প্রবেশ বর্তমানে একদমই নিষেধ।

৩. এরিয়া 51, মার্কিন যুক্তরাষ্ট্র:
এটি নেভাদা মরুভূমিতে অবস্থিত একটি উচ্চ শ্রেণীবদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সুবিধা। সরকার কখনই আনুষ্ঠানিকভাবে এর অস্তিত্ব স্বীকার করেনি, এবং এটি পরীক্ষামূলক বিমান এবং অস্ত্রের উন্নয়ন এবং পরীক্ষার জন্য ব্যবহার করা হবে বলে গুজব রয়েছে।

৪. ডিমিলিটারাইজড জোন (DMZ), কোরিয়া:
DMZ হল একটি 250-কিলোমিটার-দীর্ঘ, 4-কিলোমিটার-প্রশস্ত ভূমি যা উত্তর এবং দক্ষিণ কোরিয়াকে আলাদা করে। এটি ভারীভাবে সুরক্ষিত এবং উভয় পক্ষের সৈন্যদের দ্বারা টহল দেওয়া হয়। য়া এটিকে বিশ্বের সবচেয়ে ভারী সুরক্ষিত সীমানাগুলির মধ্যে একটি করে তুলেছে।

৫. স্বালবার্ড গ্লোবাল সিড ভল্ট, নরওয়ে:
এটি নরওয়েজিয়ান দ্বীপ স্পিটসবার্গেনে অবস্থিত একটি নিরাপদ বীজ ব্যাংক। এটি প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট বিপর্যয় থেকে বিশ্বের কৃষি ঐতিহ্যকে। রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। এবং শুধুমাত্র নির্বাচিত কয়েকজন অনুমোদিত কর্মীদের কাছে এটি অ্যাক্সেসযোগ্য।

৬. ভ্যাটিকান সিক্রেট আর্কাইভস, ভ্যাটিকান সিটি :
ভ্যাটিকান সিক্রেট আর্কাইভস হল হোলি সি’র সমস্ত ডকুমেন্টেশনের কেন্দ্রীয় ভাণ্ডার,।। যার মধ্যে পোপের চিঠিপত্র,। ঐতিহাসিক নথি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ রেকর্ড রয়েছে। আর্কাইভগুলিতে অ্যাক্সেস কঠোরভাবে নিয়ন্ত্রিত। এবং শুধুমাত্র কিছু নির্বাচিত পণ্ডিতদের মঞ্জুর করা হয়। যাদের সম্পূর্ণ করার জন্য একটি নির্দিষ্ট গবেষণা প্রকল্প রয়েছে।

৭.মাউন্ট ওয়েদার ইমার্জেন্সি অপারেশন সেন্টার, ইউনাইটেড স্টেটস:
এটি একটি অত্যন্ত সুরক্ষিত ভূগর্ভস্থ সুবিধা। যা একটি জাতীয় জরুরী বা দুর্যোগের ক্ষেত্রে মার্কিন সরকারের জন্য। একটি ব্যাকআপ কেন্দ্র হিসাবে কাজ করে। তাই এখানে সাধারনের প্রবেশ একদম নিষিদ্ধ।

৮. চেরনোবিল এক্সক্লুশন জোন, ইউক্রেন : এটি চেরনোবিল পারমাণবিক বিপর্যয়ের স্থানের চারপাশে একটি বিশাল এলাকা। যা এখনও অত্যন্ত দূষিত এবং বিকিরণ এক্সপোজারের ঝুঁকির কারণে জনসাধারণের জন্য বন্ধ।

জুমবাংলা নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com