শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
Uncategorized

নির্মাণ খাতে অভিবাসীদের চাকরি দেবে ইতালি, চুক্তি স্বাক্ষর

  • আপডেট সময় শুক্রবার, ২০ মে, ২০২২

ইতালির নির্মাণ খাতে শ্রমিক ঘাটতি মেটাতে দেশের এবং সংশ্লিষ্ট সহযোগিদের মধ্যে একটি নতুন চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুযায়ী ৩ হাজার শরণার্থী মর্যাদাপ্রাপ্ত অভিবাসী ও অভিভাবকহীন নাবালককে প্রশিক্ষণ দেয়া হবে। ইতালির নির্মাণ খাত বর্তমানে যখন বড় ধরনের শ্রমিক সংকটে ভুগছে ঠিক সেই মুহুর্তে এই চুক্তিটিকে ইতিবাচক হিসেবে দেখা হচ্ছে।

ইতালির শ্রম ও সামাজিক নীতি বিষয়ক মন্ত্রী আন্দ্রেয়া অরল্যান্ডো এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন।

সোমবার (১৬ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, শ্রমিকদের জন্য এবং দেশের জন্য একটি বড় সুযোগ।

তিনি বলেন, প্রথমবারের মতো সাক্ষরিত এই উদ্যোগের সুবিধাভোগী হবেন মূলত ইতালিতে আশ্রয় আবেদন করে শরণার্থী মর্যাদাপ্রাপ্ত ব্যক্তি, প্রাপ্তবয়স্ক হতে চলেছেন এমন অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্ক এবং ইতালিতে আসা প্রাক্তন অভিভাকহীন নাবালকেরা। যারা ইতিমধ্যে প্রাপ্তবয়স্ক হয়েছেন। ইতালির সর্বত্র ছড়িয়ে থাকা আশ্রয় ও অভ্যর্থনাকেন্দ্রগুলো থেকে এসব সম্ভাব্য কর্মীদের বাছাই করা হবে।

নতুন সম্পন্ন চুক্তির আওতায় নির্মাণ শিল্পে বৃত্তিমূলক প্রশিক্ষণের জন্য জাতীয় সংস্থা দ্বারা সমন্বিত স্কুলগুলিতে অভিবাসীদের প্রশিক্ষণের জন্য অর্থায়ন এবং কোম্পানিগুলিতে শিক্ষানবিস হিসেবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

অভিভাবকহীন নাবালকদের জন্যেও শিক্ষানবিশ চুক্তির কাঠামো চূড়ান্ত করা হয়েছে। সফলভাবে প্রশিক্ষণ ও কোর্স শেষ করা নাবালকরা প্রাপ্তবয়স্ক হওয়ার সাথে সাথেই বিভিন্ন নির্মাণ কোম্পানিতে স্থায়ী চাকরির প্রস্তাব দেওয়া হবে।

ইতালির দৈনিক ফাতো কুতোদিয়ানো’র মতে, নির্মাণ খাতে বর্তমানে দুই লাখ ৬০ হাজার পদ শূন্য রয়েছে। এছাড়া অন্যান্য খাত যেমন পর্যটন শিল্পও একই সমস্যার সম্মুখীন হচ্ছে।

ইতালিতে বার্ধক্যজনিত জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় অভিবাসী কর্মীদের সাহায্য ছাড়া দেশটির সামাজিক সুরক্ষা ব্যবস্থা ও শ্রমখাত চালিয়ে নেওয়া সম্ভব হবে না। এই বাস্তবাতায় ইতালি সরকার পুরোপুরি স্বীকার না করলেও তারা অনধাবন করছে যে, দেশের অর্থনীতিকে টিকিয়ে রাখার জন্য বিদেশিদের প্রয়োজন।

প্রসঙ্গত, ২০২১ সালের শেষ দিকে, কোভিড -১৯ মহামারীর পরে দেশটির অর্থনীতি পুনর্নির্মাণের জন্য ইতালিতে ব্যাপক বিদেশী কর্মীর প্রয়োজন ছিল। সরকার একটি ডিক্রি জারি করে আলজেরীয়, বাংলাদেশি এবং আইভরি কোস্টের নাগরিকদের জন্য মোট ৬৯ হাজার ৭০০টি ওয়ার্ক পারমিট ভিসার অনুমোদন দিয়েছিল। যা আগের বছরের তুলনায় দ্বিগুণ। ডিক্রিতে উল্লেখিত খাতগুলোর মধ্যে ছিল পণ্য পরিবহন, নির্মাণ এবং হোটেল শিল্প।

পুরো ইতালির নির্মাণ খাতে সংকট মেটাতে অতিরিক্ত ২ লাখ ৬০ হাজার শ্রমিকের প্রয়োজন বলে জানা গেছে।।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com