শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:২১ অপরাহ্ন
Uncategorized

দেশের ট্র্যাকে ২০০ কিমি বেগে ছুটবে ‘মিনি বুলেট ট্রেন’, চালু হচ্ছে মে থেকেই

  • আপডেট সময় রবিবার, ২২ মে, ২০২২

বর্তমান উন্নত প্রযুক্তির যুগে দেশের সমস্ত সেক্টর গুলো বেশি এগিয়ে। সেদিক থেকে পিছিয়ে নেই ভারতীয় রেল (Indian rail) পরিষেবাও। ভারতীয় রেলের উদ্যোগে তৈরি হতে চলেছে ‘দিল্লি’ থেকে ‘মিরাট’ পর্যন্ত দ্রুত (High speed) রেল পরিষেবা। খবর অনুযায়ী, এই দ্রুত রেলের ট্রায়াল এই বছরের ‘মে’ (May) মাসের শেষ সপ্তাহ থেকে শুরু হতে চলেছে।

এই দ্রুত র‌্যাপিড রেল প্রতি ঘন্টায় ১৮০ কিলোমিটার গতিতে চলবে। অপারেশনের আগে দুহাই ডিপোতে ট্রেনটির ট্রায়াল হবে বলে জানা যাচ্ছে। এ জন্য সেখানে ট্র্যাক তৈরির কাজ ত্বরান্বিত করেছে জাতীয় রাজধানী অঞ্চল পরিবহন কর্পোরেশন। সূত্রে খবর, গুজরাটে র‌্যাপিড রেলের মোটর এবং ট্রেলার কোচের নির্মাণ কাজ চলছে।

দিল্লি এবং মিরাটের মধ্যে মোট ৩০ টি দ্রুত রেল পরিচালিত হবে। এই দ্রুত রেলে স্ট্যান্ডার্ড কোচ বসানো হবে। ২০২৩ সালের মার্চ মাসে ‘সাহিবাদ’ থেকে ‘দুহাই’ এবং ২০২৫ সালের মার্চ মাসে ‘দিল্লি’ থেকে ‘মিরাটে’র মধ্যে দ্রুত ট্রেন চালানোর প্রস্তুতি চলছে। জানা গেছে, এই দ্রুত রেল চলার ফলে লক্ষাধিক মানুষের যাতায়াত খুবই সহজ হবে।

সবথেকে বিশেষ ব্যাপার হল এই রেল পরিষেবায় দূষণের সমস্যাও অনেক কম হবে বলে আশা করা হচ্ছে। এই রেলের একটি কোচে ৭৫ জন যাত্রীর বসার জায়গা থাকবে। এবং সর্বাধিক ৪০০ জন যাত্রী একই সঙ্গে একটি কোচে ভ্রমণ করতে পারবেন। জানা যাচ্ছে, জরুরী পরিস্থিতিতে দ্রুত ট্রেনে রোগীকে স্ট্রেচারে করে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যাবস্থা থাকবে।

২০১৯ সালের জুন মাসে সিভিল নির্মাণ কাজ শুরু হয়েছিল। প্রাথমিক বিভাগে প্রায় ৯০ শতাংশ পর্যন্ত সিভিল কাজ শেষ হয়েছে বলে জানা যাচ্ছে। রেলের পক্ষ থেকে জানা যাচ্ছে, গাজিয়াবাদ মিরাট মোড়ে র‌্যাপিড ট্রেন স্টেশনের নির্মাণ কাজ চলছে। ৪ ই মার্চ, ২০১৯-এ RRTS করিডোরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। প্রাথমিক বিভাগে সাহিবাদ, গাজিয়াবাদ, গুলধর, দুহাই এবং দুহাই ডিপো এই স্টেশন গুলো থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com