শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন
Uncategorized

টাইমস ম্যাগাজিনের বিচারে পৃথিবীর শ্রেষ্ঠ পর্যটন কেন্দ্রগুলির মধ্যে অন্যতম আমেদাবাদ ও কেরালা

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

ঘুরতে যেতে কে না ভালবাসে! সারা পৃথিবীতে একাধিক নয়নাভিরাম জায়গা রয়েছে।

তবে এবার টাইম ম্যাগাজিনে (Times Magazine) আলাদা করে সারা পৃথিবীর শ্রেষ্ঠ ৫০টি ভ্রমণ স্থানের মধ্যে নাম ঢুকলো ভারতের। জানা গিয়েছে, ভারতের আহমেদাবাদ এবং কেরালা টাইম ম্যাগাজিনের তালিকাভুক্ত হয়েছে। ভারতের এই দুটি জায়গাকে অসাধারণ গন্তব্যস্থল বলে বর্ণনা করা হয়েছে।

প্রসঙ্গত, ভ্রমণের মাধ্যমে বোঝাপড়া এবং মানুষের সঙ্গে সংযোগ গড়ে ওঠে। বিশ্বের বেশিরভাগ মানুষ করোনা পরবর্তীতে নতুন করে ভ্রমণ শুরু করেছেন। পাশাপাশি ভ্রমণকে কেন্দ্র করে বিভিন্ন শিল্প নতুন উদ্যমে আবার মুখ ঘোরাতে শুরু করেছে বলে জানাচ্ছে টাইম ম্যাগাজিন। একই সাথে বলা হচ্ছে, ভারতে প্রথম ইউনেস্কো দ্বারা স্বীকৃত পৃথিবীর অন্যতম ঐতিহাসিক শহর বলে বর্ণিত হয়েছে আমেদাবাদ। প্রসঙ্গত আমেদাবাদে বহু প্রাচীন স্থপতি রয়েছে। সবরমতি নদীর তীরে ৩৬ একর জায়গা জুড়ে থাকা নির্মল গান্ধি আশ্রম থেকে শুরু করে যেভাবে আমেদাবাদে নবরাত্রি পালন করা হয়, সাংস্কৃতিক পর্যটনের জন্য তা নজর কেড়েছে।

প্রসঙ্গত, আমেদাবাদে স্থানীয় উদ্ভিদ সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করার পাশাপাশি দাবা খেলা এবং যোগা অনুশীলনের জন্য একটি ২০ একরের পার্ক তৈরি করা হয়েছে। এছাড়াও একটি নতুন ইন্টারেক্টিভ রোবট গ্যালারি তৈরি হয়েছে, যা রোবটিক্সে উদ্ভাবন বর্ণনা করছে। এছাড়াও আমেদাবাদ সায়েন্স সিটিতে নতুন অ্যাকোরিয়াম তৈরি হয়েছে, যেখানে জলজাত জীব বৈচিত্রে তুলে ধরা হয়েছে। অন্যদিকে কেরালা ভারতের অন্যতম সুন্দর রাজ্য হিসেবে নজর কেড়েছে। প্রসঙ্গত, কেরালাকে এমনিতেই ‘ভগবানের নিজের দেশ’ বলে বর্ণনা করা হয়।

এ বছর কেরালায় মোটর হোম টুরিজমকে উৎসাহিত করা হয়েছে। রাজ্যে প্রথম তৈরি হয়েছে ক্যারাভান পার্ক এবং একটি নতুন হিল স্টেশন খুলেছে কেরালায়।

প্রসঙ্গত, কেরালায় গিয়ে হাউসবোটে থাকা অন্যতম পছন্দ পর্যটকদের। কার্যত, টাইমস ম্যাগাজিনে সারা পৃথিবীর বিভিন্ন পর্যটন কেন্দ্রের পাশাপাশি ভারতের পর্যটন কেন্দ্র যুক্ত হওয়া অন্যতম উল্লেখযোগ্য বিষয় বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com