শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন
Uncategorized

ছোট্ট বিমান নিয়ে বিশ্বভ্রমণে পুরো পরিবার

  • আপডেট সময় বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩
পরিবার নিয়ে একই উড়োজাহাজে চড়ে এক বছরের বেশি সময় ধরে বিশ্বভ্রমণের বিষয়টি বেশির ভাগ মানুষের কাছে শুধুই কল্পনা। তবে সেই কল্পনাকে বাস্তবে পরিণত করেছে কানাডার পটার পরিবার। ১৪ মাস ধরে বিশ্বভ্রমণের পরিকল্পনা রয়েছে পরিবারটির সদস্যদের। এরই মধ্যে গত সাত মাসে তাঁরা প্রায় ২০টি দেশ ভ্রমণ করেছেন।

ইয়ান পটার চার দশক ধরে ব্যক্তিগত বৈমানিক হিসেবে কাজ করছেন। তাঁর মেয়ে সামান্থা ও সিডনি বৈমানিক। স্ত্রী মিশেল, ছেলে ক্রিস্টোফার ও দুই মেয়েকে নিয়ে গত বছরের ১৫ জুন ভ্যাংকুভার থেকে যাত্রা শুরু করেন ইয়ান। এর পর থেকে প্রায় প্রতিদিনই ভ্রমণ করে চলেছেন তাঁরা। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, বলিভিয়া, প্যারাগুয়ে, আর্জেন্টিনাসহ প্রায় ২০টি দেশ ভ্রমণ করেছেন তাঁরা। অতিক্রম করেছেন ২৫ হাজার নটিক্যাল মাইল। ইয়ান বলেন, পাঁচজন যাত্রী, জরুরি সরঞ্জাম, প্রয়োজনীয়সংখ্যক লাগেজ বহন করা যাবে—এমন উড়োজাহাজ খুঁজে পাওয়া সহজ ছিল না।

এরই মধ্যে তাঁদের চাহিদা অনুযায়ী একটি উড়োজাহাজ বিক্রির খবর পান ইয়ান। পাঁচ লাখ ডলারে উড়োজাহাজটি কিনে নেন তিনি। ইয়ান বলেন, ‘এতে আটজন যাত্রী ধারণের ক্ষমতা আছে। ঘণ্টায় ২২০ কিলোমিটার বেগে একটানা পাঁচ ঘণ্টা উড়তে পারে এটি। আপনি এতে প্রয়োজনীয় সরঞ্জাম রাখতে পারবেন। এটি খুব দ্রুতগতিতে উড়তে পারে না। তবে আমাদের পরিকল্পনার সঙ্গে এটি মানানসই।’

এই মিশনে ইয়ান প্রধান বৈমানিক, মেয়ে সামান্থা ও সিডনি সহকারী বৈমানিক, স্ত্রী মিশেল ভিসাসংক্রান্ত বিষয়াদি ও নৈমিত্তিক কাজকর্ম দেখভাল করছেন এবং ক্যামেরার সরঞ্জামের দায়িত্বে আছেন ছেলে ক্রিস্টোফার।

এরই মধ্যে ১৬০টি ভিন্ন বিমানবন্দরে অবতরণ করেছে এই পরিবার। ভ্রমণকালে দাতব্য সংস্থার জন্য ১০ লাখ ডলার সংগ্রহের পরিকল্পনা রয়েছে তাঁদের।

সূত্র : সিএনএন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com