শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন

চ্যাটজিপিটির চেয়ে ৮ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন জিপিটি-৪

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩

ব্যাপক জনপ্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটির হালনাগাদ ভার্সন জিপিটি-৪ উন্মুক্ত করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই। চ্যাটজিপিটির আগের ভার্সনটি ছিল জিপিটি-৩.৫। 

আগের ভার্সনটি শুধু টেক্সটে সীমাবদ্ধ থাকলেও নতুন ভার্সন ছবি বুঝতে সক্ষম। যেমন- কোনো রান্নার উপকরণের ছবি দেখে এটি বলতে পারবে এসব উপকরণ দিয়ে কী কী রান্না করা সম্ভব কিংবা কোনো ছবির জন্য ক্যাপশন বা ডেসক্রিপশন লিখতে পারবে।

হালনাগাদকৃত ভার্সনটি ২৫ হাজার শব্দ পর্যন্ত বুঝতে সক্ষম, যা আগের ভার্সনের চেয়ে ৮ গুণ বেশি।

২০২২ সালে নভেম্বরে উন্মোচনের পর বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করছেন। গান লেখা, বিজ্ঞাপনের কপি বানানো, কম্পিউটার কোড, শিক্ষার্থীদের বাড়ির কাজে সাহায্যের জন্য মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করছে। যদিও শিক্ষকরা বলে আসছেন বাড়ির কাজে সাহায্যের জন্য শিক্ষার্থীদের এটি ব্যবহার করা উচিত নয়।

চ্যাটজিপিটির মূল বৈশিষ্ট্য হচ্ছে কোনো জিজ্ঞাসার বিপরীতে এটি মানুষের মতো করে উত্তর দেয়। এটি গুগল সার্চের মতো শুধু অনেকগুলো লিংক দিয়ে দেয় না। ফলে এটি ব্যবহার করে কোনো প্রশ্নের তড়িৎ উত্তর পেতে পারেন ব্যবহারকারীরা।

চ্যাটজিপিটির সক্ষমতা দেখে অনেকে উদ্বিগ্ন যে, এটি একসময় অনেক মানুষের চাকরি কেড়ে নেবে।

ওপেনএআই জানিয়েছে, জিপিটি-৪ এর নিরাপত্তা বিষয়গুলো নিশ্চিত করার জন্য তারা ৬ মাস ধরে কাজ করেছে এবং মানুষের ফিডব্যাকের সাহায্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যদিও কোম্পানিটি স্বীকার করেছে, জিপিটি-৪ এ এখনো ভুল তথ্য চলে আসতে পারে।

আপাতত যারা মাসিক ২০ মার্কিন ডলারের বিনিময়ে চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রাইব করেছেন, তাদের জন্যই জিপিটি-৪ ভার্সনটি উন্মুক্ত করা হয়েছে।

মাইক্রোসফটের নতুন বিং সার্চ ইঞ্জিনেও চ্যাটজিপিটি সংযুক্ত করা হয়েছে। আগামীকাল ১৬ মার্চ মাইক্রোসফটও তাদের সার্চ ইঞ্জিনে চ্যাটজিপিটির হালনাগাদকৃত ভার্সন জিপিটি-৪ সংযুক্ত করার ঘোষণা দিতে পারে। যদিও নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, মাইক্রোসফট ‘খুব সম্ভবত’ তাদের সার্চ ইঞ্জিনে ‘জিপিটি ৪’ ভার্সনটি ইতোমধ্যেই ব্যবহার করছে।

চ্যাটজিপিটির নতুন ভার্সনে আরও জটিল প্রশ্নের উত্তর পাওয়া যাবে। ওপেনএআই তাদের লাইভ ডেমোতে এমন কিছু প্রশ্ন-উত্তর সবাইকে দেখিয়েছে।

চ্যাটজিপিটির মতো জিপিটি-৪ ও জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, যা টেক্সট নির্দেশনা থেকে নতুন কনটেন্ট তৈরি করতে সক্ষম। তবে জিপিটি ৪ আগের ভার্সনের চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং এর বোঝার ক্ষমতাও অনেক বেশি।

ভাষা শিক্ষা অ্যাপ ডুয়োলিংগো এবং বি মাই আই- এর সঙ্গে অংশীদারত্বের ঘোষণাও দিয়েছে ওপেনএআই। যার ফলে এসব অ্যাপগুলোতে এখন ব্যবহারকারীরা কৃত্রিম বুদ্ধিমত্তার উত্তর পেতে পারেন।

সূত্র:বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com