শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন
Uncategorized

কেবিন ক্রু

  • আপডেট সময় শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

আপনি কি কেবিন ক্রু হিসেবে কেরিয়ার গড়তে চান? দেশে বিদেশে প্রচুর কেবিন ক্রুর চাহিদা রয়েছে। বিদেশী এয়ারলাইন বিশেষ করে সেীদিয়া, এমিরেটস, কাতার এয়ারওয়েজে বর্তমানে প্রায় এক হাজারের উপর বাংলাদেশী কেবিন ক্রু হিসেবে কাজ করছে। সারা পৃথিবীব্যাপী অসংখ্য এয়ারলাইন্সে দরকার প্রচুর এয়ার হোষ্টেস বা কেবিন ক্রু। ছেলে মেয়ে সবাই ও পেশায় আসতে পারেন। তবে মেয়েদের সুযোগ একটু বেশী।

অভাব শুধু যোগ্য প্রার্থীর। দক্ষিণ এশিয়ার এয়ারলাইন্স ব্যবসা দ্রুত প্রসার লাভ করছে। বাংলাদেশে বর্তমানে বিমানের পাশাপাশি ইউ এস বাংলা, নভো, রিজেন্ট এয়ারওয়েজ বেসরকারি ভাবে এয়ারলাইন ব্যবসা পরিচালনা করছে। কিন্তু এই পেশায় যোগ্য লোকবলের খুবই অভাব। উন্নত জীবন প্রত্যাশী তরুন তরুনীদের জন্য কেবিন ক্রু/এয়ার হোস্টেস একটি দক্ষ পেশা। অধিকাংশ এয়ারলাইন্সে লক্ষ্যাধিক টাকার বেতন পেলেও তাদের চাকরির ধরনটা ১০টা ৫টার অফিসের চাকরির মতো বোরিং নয়। দেশ বিদেশ ঘোরা সহ পুরো সময়টাতেই তারা থাকে পার্টি মেজাজে।

 

যোগ্যতাঃ এ পেশায় আসতে হলে নূনতম যোগ্যতা হতে হবে O-Level বা HSC Pass দেখতে সুন্দর হতে হবে এমন কোন কথা নেই, তবে মোটামুটি সুশ্রী হলে ভাল। অনেকের ধারনা অপূর্ব সুন্দরী না হলে এ পেশায় নেয়া হয় না। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারান। সুন্দর বাচন ভঙ্গি, মার্জিত আচরণ, সুন্দর ব্যবহার, সহনশীল এবং আত্মবিশা¦সী থাকাটা ভিষন জরুরী। সর্বোপরি ইংরেজীতে ফ্লুয়েন্সি থাকাটা বেশি জরুরী। উচ্চতা হতে হবে ছেলেদের জন্য ৫ ফুট ৮ ইঞ্চি এবং মেয়েদের ক্ষেত্রে ৫ ফুট। বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে। বিবাহিত, সন্তান সহ মহিলারা আবেদন করতে পারবেন।

 

 

বেতন এবং অন্যান্য সুযোগ সুবিধা একজন এয়ারহোস্টেস/কেবিন ক্রুর বেতন বাংলাদেশের যে কোন সাধারন চাকরির তুলনায় অনেক বেশি। দেশী এয়ারলাইন্সগুলোতে বেতন একটু কম হলেও বিদেশি এয়ারলাইন্সগুলোতে বেতন অনেক ভাল। বেতন ছাড়া তারা একটা ট্রাভেল এ্যালাউন্স পায় যা অনেক সময় বেতন ছাড়িয়ে যায়। তারপর আবার ছুটির দিনে পরিবারের সাবাইকে নিয়ে দেশ বিদেশ ফ্রি টিকেটে ঘোরার সুযোগ তো আছেই।

কাতার, এমিরেটস, সৌদিয়া, ইত্তেহাদ এর মতো এয়ারলাইন্স গুলোতে বাংলাদেশী ছেলে মেয়েরা এয়ার হোস্টেজ/কেবিন ক্রু হিসেবে এক লাখ টাকার বেশি বেতন পাচ্ছে। দেশে প্রশিক্ষণ নিতে পারেন JobsA1.Com এ। প্রশিক্ষণ প্রাপ্ত কেবিন ক্রুদের অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করে থাকে। অনেক ক্ষেত্রে দেখা যায় সব যোগ্যতা থাকা সত্বেও কেবলমাত্র প্রশিক্ষণের অভাবে অনেক প্রার্থী ইন্টারভিউতে ডাক পায় না কিংবা পেলেও টেকনিক্যাল বিষয় গুলো না জানার কারনে বাদ পড়ে যায়। কেবিন ক্রু হওয়ার স্বপ্ন পূরনে JobsA1.Com দিচ্ছে আন্তর্জাতিক সিলেবাস অনুযায়ী পূর্ণাঙ্গ পেশাগত প্রশিক্ষন ও সনদ যা দিয়ে ইতিমধ্যেই অনেকে বিভিন্ন এয়ারলাইন্সে চাকরি পেয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com