শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন
Uncategorized

কম দামে মিলছে বেশি ফুচকা, কলকাতার সেরা ১০টি ফুচকাওয়ালা ঠিকানা

  • আপডেট সময় শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

বিভিন্ন ধরনের স্ট্রিটফুডের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল ফুচকা। তেঁতুল জল, বিভিন্ন ধরনের মসলা ও গন্ধরাজ লেবুর গন্ধে ম ম করে কলকাতা শহরের অলিগলি। কলকাতার প্রায় সব জায়গাতেই কমবেশি ফুচকা পাওয়া যায়। মুম্বাইয়ের পানিপুরি ও দিল্লির গোলগাপ্পার সঙ্গে নামের মিল থাকলেও ফুচকার নিজস্ব চাহিদা বর্তমান। কলকাতার এই ফুচকা হার মানাতে পারে মুম্বাইয়ের পানিপুরি বা দিল্লির গোলগাপ্পাকেও। কলকাতার অলিগলিতে ঝুড়িতে বা ছোট্ট টেবিলে একটি বক্সের মধ্যে ফুচকার স্টল হামেশাই চোখে পড়ে। এ কলকাতার এক চেনা চিত্র।

ফুচকার মসলা, আলুমাখা ও তেঁতুল জল সবই অনন্য করে তুলেছে এই ফুচকাকে। কলকাতা ও তার আশে পাশের অঞ্চলে এই খাবারের জনপ্রিয়তা তুঙ্গে। ফুচকা খেতে পছন্দ করেননা এমন মানুষ খুজলে কমই মিলবে। কলকাতা ও তার আশেপাশের এলাকায় বিভিন্ন ধরনের ফুচকার সম্ভার লক্ষণীয়। যেমন জল ফুচকা, দই ফুচকা, আলুর দম ফুচকা, চিকেন কিমা, মাটন কিমা ফুচকা, আরও বিভিন্ন ধরনের। তবে কলকাতায় কিছু বিখ্যাত ফুচকার দোকান রয়েছে যেখানে ফুচকা খেলে মুখে লেগে থাকবে সেই ফুচকার স্বাদ। আজকের প্রতিবেদনে রইল কলকাতা সে রকমই কিছু ফুচকার দোকানের সন্ধান।

আলিপুরে প্রবেশের ফুচকা

আলিপুর চত্বরে সবচেয়ে ভালো ফুচকার স্বাদ পেতে যেতে হবে প্রবেশ পানিপুরি ওয়ালার (Pravesh Panipuri) কাছে । আলিপুরের উডল্যান্ড রোডে (এইচপি পেট্রোল পাম্পের ঠিক পাশের গলিতে) প্রবেশ করলেই খোঁজ মিলবে এই ফুচকার। এই লোকটি প্রায় ১৭ রকমের ফুচকা বিক্রি করে। যার মধ্যে অন্যতম হলো সেজওয়ান ফুচকা, চকলেট ফুচকা, দই ও ঘুঘনি ফুচকা। এছাড়া জল ফুচকা তো রয়েছেই।

লেক কালিবাড়িতে দুর্গা পণ্ডিতের ফুচকা

লেক কালীবাড়ির বাইরের ফুচকা অর্থাৎ দুর্গা পন্ডিতের (Durga Pandit Phuchka) ফুচকা কলকাতা অঞ্চলের সেরা ফুচকার মধ্যে অন্যতম। এই দোকানে জল ফুচকার পাশাপাশি দই ফুচকা ও আলুর দম ফুচকার স্বাদ ও জিভে জল আনে।

বড়বাজার থানার সামনে ফুচকাওয়ালা

বড়বাজার থানার সামনে যে ফুচকার স্টল (Bada Bazar Phuchka Wala) রয়েছে সেখানে ফুচকার স্বাদও অতুলনীয়। এই জায়গার হিং ফুচকা খুবই বিখ্যাত। এই অঞ্চলে ফুচক প্রেমীদের ভিড় লেগে থাকে সর্বক্ষণ।

ঢাকুরিয়া দক্ষিণাপানে রাজেন্দ্রর ফুচকা

কলকাতা শহরের এই ফুচকা বিখ্যাত। ঢাকুরিয়ার শপিং কমপ্লেক্সের বাইরে রাজেন্দ্র (Rajendra Phuchka) নামক এই ব্যক্তির ফুচকা স্টলে ভিড় জমায় কলকাতার প্রায় সকল মানুষ। অনেকেরই মতে কলকাতার সেরা আলুর দম ফুচকা বানান এই ব্যক্তি। তবে এখানে ফুচকার অন্যান্য সব আইটেমও জিভে জল আনার মত যেমন- দই ফুচকা জল ফুচকা মিষ্টি ফুচকা ইত্যাদি।

নিউ আলিপুরের বিজয় প্রকাশের ফুচকা

নিউ আলিপুরের বিজয় প্রকাশের (Bijay Prakash Phuchka) এই ফুচকা স্বাদ ও গন্ধে অতুলনীয়। এমনকি কম দমের জন্যও বিখ্যাত এই ফুচকা। কলকাতা শহরে অন্যান্য জায়গা থেকে এই ফুচকার সাইন্স একটু বড় তবে জিভে জল আনতে সক্ষম এই ফুচকার স্বাদ। নিউ আলিপুর অঞ্চলের বিভিন্ন জায়গায় ফুচকা পাওয়া গেলেও বিজয় প্রকাশের ভক্তদের সংখ্যা সবচেয়ে বেশি।

রাসেল পার্কে নানকু রামের ফুচকা

কলকাতার বিভিন্ন ফুচকার মধ্যে নানকু রামের ফুচকা (Nanku Ram’s Phuchka) বিখ্যাত যদিও এখানকার ফুচকার রেসিপি সম্পূর্ণ গোপনে রাখা হয়। এই ফুচকায় হিং ও পুদিনার স্বাদ অনুভব করা যেতে পারে। একবার খেলে মন চাইবে বারবার খাওয়ার। নানকু রামের ফুচকার বিশেষত্ব হল তিনি ফুচকায় রেডিমেড মসলার পরিবর্তে বাড়ির মসলা ব্যবহার করেন।

বিবেকানন্দ পার্কে দিলীপদার ফুচকা

বিবেকানন্দ পার্কে দিলীপদার ফুচকা (Dilip Da’s Phuchka) কলকাতা শহরে অত্যন্ত নামকরা। এই ফুচকার জন্য দূরদূরান্ত থেকে লোকে এসে ভিড় জমায় এখানে। ফুচকা ছাড়াও এই ফুচকা স্টলের চুর্মুর ও রাগদা চাটও ভীষণ জনপ্রিয়। তবে দিলীপদার সেরা ফুচকার আইটেম হলো দই ফুচকা, যা মিষ্টি চাটনি দিয়ে তৈরি।

বরদান মার্কেটে কৃষ্ণকান্ত শর্মার ফুচকা

অন্যান্য সব জায়গার থেকে এই ফুচকার মসলা একটু অন্যরকম। ধনে, জিরে, মৌরি ও কাসুরি মেথি মশলার স্বাদ সবার থেকে অনন্য করে তুলেছে। বড়দান মার্কেটের ঠিক বাইরেই ফুচকা নিয়ে বসেন কৃষ্ণকান্ত শর্মা (Krishna Kant Sharma Phuchka)।এখানে ২০ টাকায় ৬ টি ফুচকা পাওয়া যায়।

চক্রবেরিয়ার উপেন্দ্রর ফুচকা

ফুচকায় সাধারণত আলু মাখাই ব্যবহার করা হয় তবে চক্রবেরিয়া এই উপেন্দ্র ফুচকায় (Upinder’s Phuchka) আলুর পরিবর্তে ব্যবহার করা হয়ে থাকে কাঁচা কলা। যার জন্য কলকাতার এই ফুচকা বেশ বিখ্যাত। চক্রবেরিয়া ট্রায়াঙ্গুলার পার্কে এই ফুচকা স্টল লক্ষণীয়। এই ফুচকার স্বাদও অতুলনীয়।

ভিক্টোরিয়া মেমোরিয়ালে রাম গুপ্তার ফুচকা

ভিক্টোরিয়া মেমোরিয়ালের ঠিক বাইরে বিভিন্ন ফুচকার স্টল চোখে পড়লেও এখানকার রাম গুপ্তার ফুচকা স্টলে (Ram Gupta’s phucka Stall) ক্রেতার ভিড় উপচে পড়ে। ঘরে তৈরি তেঁতুলের পেস্ট এবং একদম নিজস্ব খাট্টা-মিঠা স্বাদের জন্য এই ফুচকা ভীষণ জনপ্রিয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com