আইসল্যান্ড
আইসল্যান্ড একটি দেশ যার জনসংখ্যা মাত্র ৩,৭২,২৯৫ । গ্লোবাল পিস ইনডেক্স অনুযায়ী এটি বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ। দেশে অপরাধের হার খুবই কম। আইসল্যান্ড একটি অত্যন্ত উচ্চ নিরাপত্তার দেশ। এখানকার নাগরিকদের সব ধরনের দৃঢ় সামাজিক মনোভাব রয়েছে। দেশটি নারী ও পুরুষ উভয়ের ধর্মীয় স্বাধীনতা এবং সমান অধিকার প্রদান করে। এই দেশ ভ্রমণ এবং বসবাসের জন্য একটি নিরাপদ দেশ।

নিউজিল্যান্ড
নিউজিল্যান্ডের জনসংখ্যা ৫,১২৪,১০০ এর কাছাকাছি। ভ্রমণ ও বসবাসের দিক থেকেও এই দেশটি খুবই নিরাপদ। এখানে অপরাধের হারও অনেক কম। তবে, ২০১৯ সালের মার্চ মাসে ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার কারণে, এর স্কোর কিছুটা কমেছে। শান্তিপূর্ণ পরিবেশের কারণে এখানে পুলিশ সঙ্গে অস্ত্রও রাখে না।

পর্তুগাল
পর্তুগালের জনসংখ্যা ১০,২৭০,৮৬৫ এর কাছাকাছি। ২০১৪ সালে, পর্তুগাল বিশ্বের ১৮তম নিরাপদ দেশ ছিল। যদিও এটি বিভিন্ন কারণে শীর্ষ ৫টি নিরাপদ দেশের মধ্যে স্থান অর্জন করেছে। উদাহরণস্বরূপ, এর অর্থনৈতিক উন্নয়নের কারণে, বেকারত্বের হার ১৭ শতাংশ থেকে ৭ শতাংশে নেমে এসেছে।

অস্ট্রিয়া
অস্ট্রিয়ার জনসংখ্যা ২৬,১৭৭,৪১৩ এর কাছাকাছি। অস্ট্রিয়াও একটি নিরাপদ দেশ, যেখানে গুরুতর অপরাধের হার খুবই কম। তবে এখানে আসা পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের প্রায়ই পকেটমার ও পার্স ছিনতাইয়ের মতো ঘটনার সম্মুখীন হতে হয়। দেশের ছিনতাইকারীদের ব্যাপারে আপনাকে খুব সতর্ক থাকতে হবে।

ডেনমার্ক
ডেনমার্কের জনসংখ্যা ৫,৮৯৬,০২৬ । গ্লোবাল পিস ইনডেক্স ডেনমার্ককে বিশ্বের পঞ্চম নিরাপদ দেশ হিসেবে বিবেচনা করেছে। দেশে ভালো কর্মসংস্থান, শিক্ষিত মানুষ, কম দুর্নীতি এবং দক্ষ নিরাপত্তা বাহিনী রয়েছে। স্বাস্থ্য সুবিধাও অনেক ভালো, তাই এদেশে মানুষ স্বাচ্ছন্দ্যময় জীবনযাপন করছে।

কানাডা
কানাডার মোট জনসংখ্যা ৩৭,৭৪২,১৫৪ এর কাছাকাছি। মোট জনসংখ্যার আকারের দিক থেকে কানাডা একটি অপেক্ষাকৃত ছোট দেশ। কারণ এখানকার বেশির ভাগ এলাকাই অনুর্বর বন, যা হাজার হাজার মাইল বিস্তৃত। কানাডা বসবাস এবং ভ্রমণের জন্য একটি অত্যন্ত নিরাপদ দেশ। এখানে অপরাধের হারও অনেক কম।

সিঙ্গাপুর
সিঙ্গাপুরের জনসংখ্যা প্রায় ৫৯,৪৩,৫৪৬ জন। সিঙ্গাপুরে ছোটখাটো চুরি এবং অন্যান্য অপরাধের বিরুদ্ধে বেশ কিছু কঠোর আইন রয়েছে। এই কারণেই এটি বিশ্বের অন্যতম নিরাপদ দেশ। যেহেতু সিঙ্গাপুরকে একটি শহর-রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে, এটি বিশ্বের দ্বিতীয় নিরাপদ শহর।

চেক প্রজাতন্ত্র
চেক প্রজাতন্ত্রের জনসংখ্যা ১০,৫১২,৩৯৭ এর কাছাকাছি। এখানে অপরাধের হার প্রতি বছরই কমছে বলে মনে হচ্ছে। ইউরোপের অন্যান্য দেশের তুলনায় এই দেশটি সবচেয়ে নিরাপদ।

জাপান
জাপানের জনসংখ্যা ১২৫.৯৩ মিলিয়ন। এই দেশটাও অনেক নিরাপদ। উত্তর কোরিয়া এবং চীনের কাছাকাছি থাকা সত্ত্বেও, জাপান এশিয়া মহাদেশের একটি নিরাপদ এবং অর্থনৈতিকভাবে স্থিতিশীল দেশ। জাপান সর্বদা গ্লোবাল পিস ইনডেক্সে উচ্চ স্কোর করে বলে মনে হয়, যার মধ্যে এটি ১৩ বছর ধরে সদস্য।

সুইজারল্যান্ড
সুইজারল্যান্ডের জনসংখ্যা ৮.৬ মিলিয়নের কাছাকাছি। বসবাস ও ভ্রমণের দিক থেকে এই দেশটি খুবই নিরাপদ। খাদ্য নিরাপত্তার দিক থেকেও বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে সুইজারল্যান্ড।