শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন
Uncategorized

বসন্তের হাতছানি সুনামগঞ্জের শিমুল বনে-

  • আপডেট সময় রবিবার, ১৪ মার্চ, ২০২১
বসন্তের হাতছানি সুনামগঞ্জের শিমুল বনে- প্রতি বছরের মত এবারও বসন্তের শুরুতেই প্রকৃতি প্রেমীদের হাতছানি দিচ্ছে ভারতের মেঘালয় পাহাড় ও যাদুকাটা নদীর তীরে গড়ে ওঠা দেশের বৃহত্তর জয়নাল আবেদিন শিমুল বাগানটি। কলিতে ভরে গেছে সারি সারি সাজানো শিমুল গাছের ডালগুলো। সবুজের আবৃত্ত ভেদ করে গাছের ডালে ফুটতে শুরু করেছে রক্তলাল শিমুল ফুল।
সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ও উত্তর বড়দল ইউনিয়নের মাঝামাঝি স্থান মানিগাওঁ গ্রাম সংলগ্ন শিমুল বাগানটির অবস্থান। [জানা যায়, ২০০২ সালে বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রয়াত জয়নাল আবেদীন উত্তর বড়দল ইউনিয়নের মানিগাঁও গ্রামে ৯৮বিঘা অনাবাদী জমি ক্রয় করে বানিজ্যিক ভাবেই এই শিমুল বাগান তৈরির পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী তিনি এ বাগানে সারিবদ্ধ ভাবে ৩ হাজারের বেশি শিমুল চারা রোপন করা হয়।
এই ১৮ বছরের ব্যবধানে সেদিনের শিমুল চারাগুলোর ডালপালা পুষ্প পল্লবে এক অতুলনীয় দৃষ্টিনন্দন বাগানে পরিণত হয়েছে।
বাগানে ফ্রেরুয়ারির শুরুর দিকে পুরোদমে শিমুল ফুল ফুটতে শুরু করে। আর মাঘের শেষ দিক থেকে ফাগুন মাস পর্যন্ত শিমুল বাগানে রক্তিম আভা এই বাগানের মূল আকর্ষণ।
সেই সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন অসংখ্য পর্যটক ও দশনার্থীরা যাচ্ছেন এই শিমুল বাগানে। শুধু তাই নয় এই বাগানে বিভিন্ন ছবি, নাটক ও গানের মিউজিক ভিডিওর শুটিংও করা হয়।
সম্প্রতি বাগানে আগত পর্যটকদের জন্য বাগান মালিকদের পক্ষ থেকে একটি খাবার হোটেল নির্মাণ করা হয়েছে। দর্শনার্থীদের জন্য করা হয়েছে বসার ব্যবস্থা। এতে করে আগত পর্যটক ও দর্শনার্থীরা উপকৃত হচ্ছেন।
সিলেট থেকে সরাসারি  এসি বাস লাউড়েরগড় পর্যন্ত যাবে। লাউড়েরগড় যাদুকাটা নদী পার হলেই পৌঁছে যাবেন অপরূপ সৌন্দর্যমণ্ডিত শিমুল বাগানে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com