1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
পুরো বিশ্বকে তাক লাগাতে ভারতের সবচেয়ে বড় এয়ারপোর্ট বানাচ্ছে টাটা
সোমবার, ২৭ জুন ২০২২, ০৬:৪১ অপরাহ্ন

পুরো বিশ্বকে তাক লাগাতে ভারতের সবচেয়ে বড় এয়ারপোর্ট বানাচ্ছে টাটা

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

টাটা গ্রুপের অবকাঠামো এবং নির্মাণ শাখা, ‘টাটা প্রজেক্টস’, উত্তর প্রদেশের গ্রেটার নয়ডার জেওয়ারে আসন্ন নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের বরাত হাসিল করেছে। এই চুক্তির অংশ হিসাবে টাটা গ্রুপ বিমানবন্দরের টার্মিনাল, রানওয়ে, এয়ারসাইড অবকাঠামো, রাস্তা এবং অন্যান্য আনুষঙ্গিক ভবন নির্মাণ করব। এদিন যমুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রাইভেট লিমিটেড (YIAPL) সংবামাধ্যমে চলা এক বিবৃতিতে জানিয়েছে।

যমুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রাইভেট লিমিটেড আসলে সুইস ডেভেলপার জুরিখ এয়ারপোর্ট ইন্টারন্যাশনাল এজি সংস্থার ১০০ শতাংশ অধীনস্থ, এবং তারা নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়নের জন্য এটিকে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডের হিসেবে বানাতে চাইছে।

গত ২০১৯ সালে জুরিখ এয়ারপোর্ট ইন্টারন্যাশনাল এজি বিমানবন্দর তৈরী এবং তার উন্নয়নের জন্য করা বিডটি জিতেছে। উত্তরপ্রদেশ সরকার নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়ন শুরু করার জন্য গত ৭ অক্টোবর ২০২০ সালে যমুনা আন্তর্জাতিক বিমানবন্দর প্রাইভেট লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর করে।

এই বিমানবন্দরটি সম্পূর্ণরূপে নির্মিত হয়ে যাওয়ার পর নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর হবে ভারতের বৃহত্তম বিমানবন্দর। এখানে থাকবে বিশেষ গ্রীনফিল্ড সুবিধা, যা প্রায় ১,৩৩৪ হেক্টর জুড়ে বিস্তৃত। প্রথম পর্যায়ে ৫,৭০০ কোটি টাকা বিনিয়োগের পর বাৎসরিক ১২ মিলিয়ন যাত্রীর আসা যাওয়া করতে পারার ক্ষমতা থাকবে এই বিমান বন্দরের। তবে আপাতত এখানে একটিই রানওয়ে থাকবে।

এক বিবৃতিতে বলা হয় যে, “যমুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রাইভেট লিমিটেড(YIAPL) ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট, এবং কনস্ট্রাকশন (EPC) করার জন্য Tata Projects Ltd-কে বেছে নিয়েছে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য। এরপর পরিকাঠামো, প্রকল্পের নকশা, সংগ্রহ এবং নির্মাণ দেখে মোট তিনটি বাছাই করা দল থেকে শেষপর্যন্ত টাটা কোম্পানিকে নির্বাচিত করা হয়েছে,”

YIAPL তাদের বিবৃতিতে এও জানিয়েছে যে, “ইপিসি(EPC) চুক্তি সম্পন্ন হওয়ার সাথে সাথেই, বিমানবন্দরের প্রথম ধাপটি তিন বছরের মধ্যে সম্পন্ন করতে হবে।” তবে এদিন যমুনা আন্তর্জাতিক বিমানবন্দর প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টফ শ্নেলম্যান বলেন যে, “আমরা নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরে ইপিসি(EPC) কাজের জন্য টাটা গ্রুপের সাথে অংশীদারিত্ব করতে পেরে খুবই আনন্দিত। এই চুক্তির সাথে সাথেই, আমাদের প্রকল্পটি পরবর্তী পর্যায়ে প্রবেশ করে, যা নির্মাণ কার্যের গতিতে দ্রুত বৃদ্ধি নিয়ে আসবে।”

টাটা প্রোজেক্ট এর সিইও এবং এমডি বিনায়ক পাই এদিন বলেন যে, “টাটা প্রজেক্টস যথাসময়ে বিমানবন্দর সরবরাহ করতে যমুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রাইভেট লিমিটেডের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে। আমরা গুণমান, নিরাপত্তা এবং স্থায়িত্বের সর্বোচ্চ মান পূরণ করার সাথে সাথে এর নির্মাণে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করব,”

জানা যাচ্ছে যে, টাটা প্রজেক্টস এর অন্যান্য বড় প্রকল্পগুলির মধ্যে রয়েছে নিউ পার্লামেন্ট বিল্ডিং, মুম্বাই ট্রান্স-হারবার লিঙ্ক এবং বিভিন্ন শহর জুড়ে মেট্রো রেল লাইন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com