শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
Uncategorized

কুয়েতে তাজমহলের আদলে দৃষ্টিনন্দন মসজিদ

  • আপডেট সময় রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০২১

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে অসংখ্য মসজিদের মাঝে সবচেয়ে আকর্ষণীয় সিদ্দিকা ফাতিমা জাহরা মসজিদ। নান্দনিক এই মসজিদটি কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটস্থ দাহিয়া আবদুল্লাহ মোবারক শহরে অবস্থিত। দেশটির ব্যস্ততম সড়ক ৭ নম্বর থেকে এই মসজিদটি দেখলে হুবহু তাজমহল মনে হবে।

মিনারগুলি এবং গম্বুজটি পিতলের ক্রিসেন্ট দিয়ে সজ্জিত। ভারতের তাজমহল সাদা হলেও সিদ্দিকা ফাতিমা জাহরা মসজিদটি ইরান থেকে প্রাপ্ত সাদা ও হালকা বাদামী মার্বেলের সংমিশ্রণ। ইরান ও ভারতীয় কারিগররা এতে ডিজাইনের জন্য কাজ করেছিলেন।

এছাড়া মসজিদের কাছে একটি গ্রন্থাগার, পুরুষ-মহিলাদের জন্য পৃথক সম্প্রদায় কেন্দ্র ও একটি দেওয়ানিয়া রয়েছে। একই সাথে এখানে এমন উদ্যান রয়েছে, যেখানে প্রায় ১০০০ গাড়ি রাখা যেতে পারে। শীতাতপ নিয়ন্ত্রিত এই মসজিদটির শৈলীতে তাজমহলের মতো করে নকশা করা হয়েছে।

মসজিদটির একদিকে যেমন সারি সারি দালানকোঠা অন্যদিকে বিস্তৃর্ণ মরুভূমি দ্বারা সজ্জিত। অভ্যন্তরে দেওয়ালগুলি পবিত্র কুরআন থেকে শিলালিপি খোদাই করেছে। যুক্তরাষ্ট্র, চীন এবং সংযুক্ত আরব আমিরাতের মতো অন্যান্য দেশে তাজমহলের অনুলিপি থাকা সত্ত্বেও বলা হয় যে কপিরাইটের সমস্যাগুলি এড়াতে নির্মাতারা কুয়েতে ভারতীয় দূতাবাসের কাছ থেকে অনুমতি নিয়েছিলেন।

দূর থেকে মসজিদটি একটি আকর্ষণীয় স্থানও বটে এবং সন্দেহ নেই যে তাজমহলের একটি অনুলিপি। এটা ধর্মীয় উপাসনালয় হলেও মুসলমানদের সাথে অমুসলিমরাও ছবি তোলার জন্য এখানে থামেন। মসজিদে প্রবেশ করতে দর্শনার্থীদের একাধিক সুরক্ষা চেকের মধ্য দিয়ে যেতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com