রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন

ওমরাহর ই-ভিসা চালু করল সৌদি

  • আপডেট সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় পবিত্র ওমরাহর ইলেকট্রনিক বা ই-ভিসা চালু করেছে।

সহজে ও স্বাচ্ছন্দ্যে যেন আরও বেশি মুসল্লি সৌদিতে আসতে পারেন এবং ওমরাহ পালন করতে পারেন তারই অংশ হিসেবে ওমরাহর ই-ভিসা চালু করা হয়েছে। এছাড়া ভিশন-২০৩০ এর লক্ষ্য অর্জনে ওমরাহর সেবার মান বাড়ানোর যে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে, সেটিরও অংশ এই ই-ভিসা। বুধবার (৫ জুলাই)এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি সংবাদমাধ্যম ।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যারা ই-ভিসা পেতে আগ্রহী তারা নুসুক প্ল্যাটফর্মে গিয়ে আবেদন করতে পারবেন। যেন তারা ১৯ জুলাই থেকেই সৌদিতে আসতে পারেন।

নুসুক প্ল্যাটফর্মের মাধ্যমে পুরো বিশ্বের পর্যটকদের মক্কা ও মদিনা ভ্রমণের ব্যবস্থা করা হয়। এছাড়া এর মাধ্যমে পছন্দ অনুযায়ী বাড়ি বেছে নেওয়া, বাসস্থান এবং যোগাযোগ সেবাও দেওয়া হয়। সহজেই যেন বিশ্বের সব মানুষ পছন্দ অনুযায়ী প্যাকেজ বেছে নিতে পারেন সেজন্য এতে কয়েকটি দেশের ভাষাও যুক্ত করা হয়েছে। এর আগে ওমরাহ ও হজ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, গালফ কো-অপারেশন কাউন্সিল অব আরব স্টেটসভুক্ত দেশের ট্যুরিস্ট ভিসাধারী এবং সেনজেন ভিসাধারীরা নুসুক অ্যাপসের মাধ্যমে ওমরাহর অনুমতি নিতে পারবেন।

এদিকে, পবিত্র হজ উপলক্ষে এক মাসেরও বেশি সময় ধরে ওমরাহ পালন বন্ধ রয়েছে। ওই সময় যাদের কাছে হজের অনুমতি ছিল শুধু তারাই মক্কা নগরীতে প্রবেশের সুযোগ পেয়েছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com