শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন

বিশাল ঝাঁপ মুকেশ আম্বানির, চমকে গেল বিশ্ব, বদলে গেল বিশ্ব ধনী তালিকা

  • আপডেট সময় শুক্রবার, ৭ জুলাই, ২০২৩

ভারত, এশিয়া ছাড়াও বিশ্বে যে সকল শিল্পপতি রয়েছেন তাদের মধ্যে অন্যতম হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। রিলায়েন্স গ্রুপের (Reliance) কর্ণধার ব্যবসায়িক ক্ষেত্রে বিভিন্ন জায়গায় নিজের প্রতিপত্তি বৃদ্ধি করে প্রতিনিয়ত ধনসম্পত্তি বাড়িয়ে চলেছেন। তবে এরই মধ্যে মুকেশ আম্বানি এবার এমন বড় ঝাঁপ দিলেন যা বিশ্বের অন্যান্য শিল্পপতিদের চমকে দিল। তার এই বিশাল বড় ঝাঁপ রীতিমত বিশ্ব ধনী তালিকাকে ওলটপালট করে দিয়েছে।

মুকেশ আম্বানি যখন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ছিলেন সেই সময় তিনি বিশ্বের ধনী ব্যক্তিদের যে তালিকা রয়েছে তাতে প্রথম দশে জায়গা করে নিয়েছিলেন। কিন্তু এরপর প্রথম দশ তালিকা থেকে তাকে ছিটকে যেতে হয় এবং দীর্ঘদিন ধরে প্রথম দশের বাইরেই থাকতে হয় বিশ্বের অন্যতম তাবড় এই শিল্পপতিকে। ২০২৩ সালের শুরু থেকে প্রথম দশের বাইরে রয়েছেন মুকেশ আম্বানি।

তবে এবার মুকেশ আম্বানির কাছে এসে গেল বিরাট সুযোগ। কেননা যেভাবে মুকেশ আম্বানির সম্পত্তি হঠাৎ বৃদ্ধি পেতে শুরু করেছে তার রীতিমত চমকে দিচ্ছে বিশ্বের অন্যান্য শিল্পপতিদের। গত ২৪ ঘন্টায় মুকেশ আম্বানির সম্পত্তি বৃদ্ধি পেয়েছে দু বিলিয়ন ডলারের বেশি। এক ধাক্কায় এই বিপুল পরিমাণ সম্পত্তি বৃদ্ধি পাওয়ার ফলে বর্তমানে তার সম্পত্তির পরিমাণ পার করেছে ৯০ বিলিয়ন ডলার।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স থেকে জানা গিয়েছে, গত ২৪ ঘন্টায় মুকেশ আম্বানির সম্পত্তি বৃদ্ধি পেয়েছে ২.৩৫ বিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় ১৯ হাজার কোটি টাকার সমান। হতে ২৪ ঘন্টায় সম্পত্তির পরিমাণ এতটা বৃদ্ধি পাওয়ার পর এখন তার মোট সম্পত্তি হয়েছে ৯০.৬ বিলিয়ন ডলার। এর পরিপ্রেক্ষিতে মুকেশ আম্বানি এখন বিশ্বের প্রথম ১০ তালিকায় থাকা শিল্পপতিদের থেকে সামান্য দূরে। আর সামান্য সম্পত্তি বৃদ্ধি তাকে প্রথম দশে নিয়ে আসতে পারে। এমনিতেই এমন বিপুল পরিমাণ সম্পত্তি বৃদ্ধি তাকে বিশ্ব ধনী তালিকায় অনেকটাই উপরের দিকে নিয়ে যেতে সাহায্য করছে।

মুকেশ আম্বানির এই মুহূর্তে বিশ্ব ধনী শিল্পপতিদের তালিকায় ১৩ নম্বরে রয়েছেন। তাকে প্রথম দশে আসতে হলে অন্ততপক্ষে তিনজন শিল্পপতিকে টপকাতে হবে। ওই তিনজন শিল্পপতি হলেন ১২ নম্বরে থাকা ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট, যার সম্পত্তির পরিমাণ ৯২.৬ বিলিয়ন ডলার, ১১ নম্বরের কার্লোস স্লিম, যার সম্পত্তির পরিমাণ ৯৭.২ বিলিয়ন ডলার এবং ১০ নম্বর স্থানে থাকা সের্গেই ব্রিনকে, যার সম্পত্তির পরিমাণ ১০৭ বিলিয়ন ডলার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com