শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন

বিশ্বের চতুর্থ দামী ব্যাঙ্ক হতে চলেছে HDFC, চ্যালেঞ্জের মুখে মার্কিন যুক্তরাষ্ট্র-চিন

  • আপডেট সময় সোমবার, ৩ জুলাই, ২০২৩

১ জুলাই একত্রিত হচ্ছে এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড এবং হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন। এর ফলে বিশ্বের চতুর্থ দামি ব্যাঙ্কে পরিণত হবে এই ব্যাঙ্ক।

১ জুলাই একত্রিত হচ্ছে এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড এবং হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন। এই দুই আর্থিক সংস্থা একীভূত হওয়ার ফলে, এই প্রথম বিশ্বের সবচেয়ে দামি ব্যাঙ্কগুলির মধ্যে জায়গা করে নিতে চলেছে কোনও ভারতীয় সংস্থা। মার্কিন এবং চিনা ব্যাঙ্কগুলির সামনে নয়া চ্যালেঞ্জার হিসাবে আবির্ভূত হতে চলেছে এই এইচডিএফসি। একিভূত হওয়ার পর ইকুইটি মার্কেট ক্যাপিটালাইজেশনের চতুর্থ স্থানে উঠে আসবে এইচডিএফসি। ঋণদাতা সংস্থাটির মূলধন দাঁড়াবে প্রায় ১৭২০০ কোটি মার্কিন ডলার, বা ভারতীয় মুদ্রায় ১৪,১১,১৩৪.৪৪ কোটি টাকা। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, ইকুইটি মার্কেট ক্যাপিটালাইজেশনে জেপিমর্গান চেজ অ্যান্ড কোং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাঙ্ক অব চায়না লিমিটেড এবং ব্যাঙ্ক অব আমেরিকা কর্পোরেশনের পরই থাকবে এইচডিএফসি। গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়াবে প্রায় ১২ কোটি, কর্মী সংখ্যা ১,৭৭,০০০-এর বেশি এবং শাখার সংখ্যা হবে ৮,৩০০-র বেশি।

একিভূত হওয়ার পর, মূলধনের দিক থেকে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাঙ্ককে অনেক পিছনে ফেলে ভারতের সবথেকে শক্তিশালী ব্যাঙ্কে পরিণত হবে এইচডিএফসি ব্যাঙ্ক। ২২ জুন পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, এসবিআই এবং আইসিআইসিআই-এর মূলধন যথাক্রমে প্রায় ৬২০০ কোটি এবং ৭৯০০ কোটি মার্কিন ডলার। পাশাপাশি, এইচডিএফসি ব্যাঙ্ক এবং এইচডিএফসি একিভূত হওয়ার ফলে আমানত বৃদ্ধি বড় সুযোগ পাচ্ছে এইচডিএফসি। এইচডিএফসির বন্ধকী ঋণ গ্রহিতাদের প্রায় ৭০ শতাংশেরই ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই। ব্যাঙ্কের রিটেইল প্রধান অরবিন্দ কপিল জানিয়েছেন, এই গ্রাহকদের দিয়ে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পরিকল্পনা করেছে তাঁদের সংস্থাটি। একইসঙ্গে গৃহঋণ দানের পরিমাণও বাড়বে। কারণ, এইচডিএফসির গ্রাহকদের মধ্যে মাত্র ২ শতাংশ এইচডিএফসি লিমিটেড থেকে একটি বন্ধকী ঋণ গ্রহণ করেছেন।

২৭ জুন এইচডিএফসি চেয়ারম্যান দীপক পারেখ, দেশের বৃহত্তম বেসরকারি ঋণদাতা এইচডিএফসি ব্যাঙ্কের সঙ্গে হাউজিং ফাইন্যান্স সংস্থাটির একীভূত হওয়ার কথা ঘোষমা করেছিলেন। পারেখ জানিয়েছিলেন, ৩০ জুন এইচডিএফসি এবং এইচডিএফসি ব্যাঙ্কের বোর্ড এই একীভূতকরণে অনুমোদনের দেবে। প্রস্তাবিত পরিকল্পনা অনুযায়ী, এইচডিএফসি ব্যাঙ্কের ৪১ শতাংশ অংশীদারি অধিগ্রহণ করবে এইচডিএফসি। এইচটিএফসির ভাইস-চেয়ারম্যান তথা সিইও কেকি মিস্ত্রি জানিয়েছেন, ১৩ জুলাই থেকে হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের স্টক ডিলিস্টিং কার্যকর হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com