সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

৫৬ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা হয় বিশ্বের যেসব স্থানে

  • আপডেট সময় বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ। দেশে সর্বোচ্চ তাপমাত্রা এখন পর্যন্ত ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস যশোরে ছিল ২০ এপ্রিল। আবহাওয়া অফিস জানাচ্ছে এই তাপমাত্রা আরও বাড়তে পারে। তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস হলেও অনুভূত হচ্ছে ৪০ এর উপরে। নানা ভাবে মানুষ গরম থেকে নিজেদের রক্ষা করার চেষ্টা করছে।

তবে জানেন কি, বিশ্বের এমন কিছু স্থান রয়েছে যেখানে তাপমাত্রা ৫৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ১২৯ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত পৌঁছে যায়? আবহাওয়াবিদরা বলছেন, এ সবই গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য হচ্ছে। কিন্তু বিশ্বের উষ্ণতম স্থানগুলোর কথা ভাবলে এই গরম কিছুই নয়। আসুন এমনই কয়েকটি জায়গার কথা জেনে নেওয়া যাক-

৫৬ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা হয় বিশ্বের যেসব স্থানে

ফার্নেস ক্রিক, ডেথ ভ্যালি মার্কিন যুক্তরাষ্ট্র
নামেই ফার্নেস। এখানে এলে যে ভাজাপোড়া হতে হবে বোঝাই যাচ্ছে। যাইহোক, অনেকে এই অঞ্চলকে ডেথ ভ্যালি বা মৃত্যু উপত্যকাও বলেন। ১৯১৩ সালের হিসেব অনুযায়ী এখানকার তাওমাত্রা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস বা ১৩৪ ডিগ্রি ফারেনহাইট। হাড় কাঁপানো শুষ্ক বাতাস ফার্নেস ক্রিকের বৈশিষ্ট।

ডাল্লোল, ইথিওপিয়া
শুধু গরম নয়, ডাল্লোল এক অন্য জগত। লবণাক্ত ভূমি এবং সালফিউরিক হট স্প্রিংস এখানকার বৈশিষ্ট। ডালোল জনবসতিপূর্ণ স্থান।

কেবিলি তিউনিশিয়া
সাহারা মরুভূমিতে অবস্থিত কেবিলি জ্বলন্ত তাপমাত্রা এবং খেজুর গাছের জন্য বিখ্যাত। এখানকার গড় তাপমাত্রা ৫৫ ডিগ্রি সেলসিয়াস বা ১৩১ ডিগ্রি ফারেনহাইটকেও ছাড়িয়ে যায়।

লুট মরুভূমি ও আহভাজ, ইরান
বিশাল লুট মরুভূমির সর্বকালের উষ্ণ তাপমাত্রার রেকর্ড রয়েছে। এর ডাকনাম ‘দশত-ই-লুট’। এছাড়া দক্ষিণ পশ্চিম ইরানের প্রধান শহর আহভাজ। সাংস্কৃতিক ঐতিহ্য এবং চিরন্তন চেতনার ধারা বহমান। সাধারণ তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়।

৫৬ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা হয় বিশ্বের যেসব স্থানে

তুর্বাত, পাকিস্তান
বেলুচিস্তানের একটি জায়গার নাম তুর্বাত। গ্রীষ্মকালে ৫৩ ডিগ্রি সেলসিয়াস (১২৮.৭ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা থাকে। তবে তীব্র গরমেও দিব্যি কাটান এখানকার বাসিন্দারা।

মিত্রিবাহ, কুয়েত
এই প্রত্যন্ত অঞ্চলেই এশিয়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২০১৬ সালের হিসাব অনুযায়ী, এখানকার গড় তাপমাত্রা ৫৩.৯ ডিগ্রি সেলসিয়াস বা ১২৯ ডিগ্রি ফারেনহাইট।

তিরাত তজভি, ইজরায়েল
জর্ডন উপত্যকায় অবস্থিত এই অঞ্চলের তাপমাত্রা গ্রীষ্মকালে ৫৪ ডিগ্রি সেলসিয়াস (১২৯ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়ে যায়। আশ্চর্যের বিষয় হল, তিরাত তজভি কৃষি প্রধান অঞ্চল। চরম তাপমাত্রাতেও দিব্যি ফসল ফলান এখানকার কৃষকরা।

৫৬ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা হয় বিশ্বের যেসব স্থানে

মেক্সিকালি, মেক্সিকো

সোনোরান মরুভূমিতে অবস্থিত মেক্সিকালির বাসিন্দারা ৫২ ডিগ্রি সেলসিয়াস (১২৫.৬ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রায় সহ্য করেন। মেক্সিকান সংস্কৃতি এবং মরুভূমির জন্য পর্যটকদের প্রিয় এই শহর।

আল জাজিরা বর্ডার গেট, সংযুক্ত আরব আমিরশাহি
এটা ছোট ফাঁড়ি। সীমান্ত পারাপার করেন মানুষ। ২০২২ সালের হিসাব অনুযায়ী এখানকার গড় তাপমাত্রা ৫২.১ ডিগ্রি সেলসিয়াস বা ১২৫.৮ ডিগ্রি ফারেনহাইট।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com