রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন

৩১ আগষ্ট পর্যন্ত বন্ধ থাকবে দার্জিলিং-এর টয় ট্রেন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হিমালয়ের পাদদেশে অবস্থিত দার্জিলিং। বিশ্বের তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার দৃশ্য এই শহর থেকে উপভোগ করা যায়। পর্যটকরা এই শহরে এসে ঐতিহ্যবাহী ‘টয় ট্রেন’-এ করে ঘুরে থাকেন। পাহাড় ঘেসে মেঘ ছুয়ে যাওয়া এই ট্রেন আপনাকে দেবে অসাধারণ অভিজ্ঞতা। তবে জানা গিয়েছে যে, ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে টয় ট্রেন। চলমান মৌসুমী বৃষ্টিপাতের কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এনএফআর-এর চিফ পাবলিক রিলেশন্স অফিসার সব্যসাচী দে টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন যে, ২০ জুলাই থেকে ৩১ অগাস্ট পর্যন্ত টয় ট্রেন বন্ধ থাকবে।

দার্জিলিং ১৯৯৯ সাল থেকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি লাভ করেছে। এখানকার টয় ট্রেনটি নিউ জলপাইগুড়ি, দার্জিলিং ,শিলিগুড়ি এবং কার্শিয়াংয়ের  মধ্য দিয়ে যাতায়াত করে। এই ট্রেন যাত্রার প্রধান আকর্ষণ হল পাহাড়ি লুপ। ট্রেনটি পুরো যাত্রায় পাঁচটি বড় সেতু এবং ৫০০টি ছোট সেতু অতিক্রম করে। পর্যটকদের সংখ্যার ওপর নির্ভর করে পিক মৌসুমে ২০ টি ট্রেন যাত্রা করে। দার্জিলিং থেকে ঘুম স্টেশন পর্যন্ত সকাল ৭টা ৪০ মিনিট থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ১৮টি রাইড রয়েছে।

টয় ট্রেন দুই রকমের রয়েছে। বাষ্প ইঞ্জিন বা ডিজেল ইঞ্জিন। বাষ্প ইঞ্জিন  ট্রেনে দুইটি প্রথম শ্রেণির কেবিন রয়েছে। ডিজেল ইঞ্জিন ট্রেনে তিনটি প্রথম শ্রেণির কেবিন রয়েছে।

দার্জিলিংয়ে ডিজেল ইঞ্জিন চালিত টয় ট্রেনের টিকিটের দাম প্রায় ৮০৫ রূপি। বাষ্প ইঞ্জিনের যাত্রার জন্য মাথাপিছু ১৪০৫ রূপি খরচ হবে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com