সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১১ পূর্বাহ্ন

২০৩০ সাল নাগাদ চীন হবে সবচেয়ে প্রভাবশালী দেশ: জরিপ

  • আপডেট সময় রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩

২০৩০ সাল নাগাদ চীন হবে সবচেয়ে প্রভাবশালী দেশ হবে বলে এক জরিপে জানিয়েছেন ওপেন সোসাইটি। আর চীনের এই অবস্থান অনেকের জন্যে দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াবে, এমনটাও বলছেন জরিপের উত্তরদাতারা। জাপানের পাশাপাশি জরিপে অংশ নেওয়া আরো কিছু দেশের মানুষ মনে করে, চীনের সম্ভাব্য এই ক্ষমতায়তন তাদের নিজ নিজ দেশের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

আর্থিক খাত নিয়ে প্রশ্নের জবাবে জরিপের উত্তরদাতারা বলেছেন, তারা তাদের দেশের জন্য আন্তর্জাতিক সংস্থা থেকে সহযোগিতা পেতে চান। মাত্র ১০ শতাংশ উত্তরদাতা চান, তাদের দেশের সরকার চীনের কাছ থেকে ঋণ নিক।

মার্কিন সংস্থা ওপেন সোসাইটি ফাউন্ডেশন বাংলাদেশসহ ৩০টি দেশে এই জরিপ পরিচালনা করে। বিশ্বের সব ধরনের ভৌগলিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থার প্রতিনিধিত্ব করে, এমন ভাবে দেশগুলোকে বাছাই করা হয়েছে। আর এই দেশগুলোর সম্মিলিত জনসংখ্যা ৫৫০ কোটি।

দেশগুলো হচ্ছে বাংলাদেশ, সেনেগাল, পাকিস্তান, তিউনিসিয়া, মিশর, ইথিওপিয়া, কলাম্বিয়া, মেক্সিকো, ঘানা, ব্রাজিল, আর্জেন্টিনা, ভারত, সংযুক্ত আরব আমিরাত, কেনিয়া, সৌদি আরব, শ্রীলঙ্কা, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, ইটালি, মালয়েশিয়া, ফ্রান্স, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, পোলান্ড, জাপান, রাশিয়া ও ইউক্রেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com