সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন

২০২৩ সালের বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তি

  • আপডেট সময় শনিবার, ৪ নভেম্বর, ২০২৩

বিলিয়নেয়াররা হলো পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ব্যক্তিদের মধ্যে, যারা বিশ্ব অর্থনীতির বিশাল অংশের উপর উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে। শুধু তাই নয় আন্তর্জাতিক রাজনীতি ও মিডিয়া থেকে শুরু করে মানবহিতৈষী এবং বৈজ্ঞানিক উদ্ভাবনী কাজে পর্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখে।

অনেকে এমন কোম্পানি তৈরি করেছে যেগুলো সারা বিশ্বে কয়েক হাজার বা এমনকি কয়েক লাখ লোককে নিয়োগ করে। মাইক্রোসফট, অ্যামাজন, টেসলা, গুগল এবং নাইকি সহ কয়েকটি বিখ্যাত ব্র্যান্ড এর পিছনে রয়েছে। এরা নিজেদের ভাগ্য নিজেরাই তৈরি করেছেন। যেমন রুপার্ট মারডক এবং ভারতের মুকেশ আম্বানি প্রথমে তাদের পারিবারিক ব্যবসায় যোগদান করলেও পরবর্তীকালে নিজ নিজ শিল্প সাম্রাজ্য তৈরি করেন। ফোর্বস ১৯৮৭ সাল থেকে বিশ্বের বিলিয়নেয়ারদের ট্র্যাক করে চলেছে। এই বছরের শুরুতে, তাদের বার্ষিক তালিকায় জায়গা করে নিয়েছেন ২৬৪০ জন বিলিয়নেয়ার। অনেক বিলিয়নেয়ার তাদের প্রতিষ্ঠিত কোম্পানির স্টকে তাদের নেট সম্পদের বেশির ভাগই ধরে রেখেছেন। সেই স্টকের দাম যত বাড়ে, তাদের ভাগ্যও তার সাথে সুপ্রসন্ন হয়।

ফোর্বস সম্প্রতি বিশ্বের যে ১০ জন ধনী ব্যক্তির নাম প্রকাশ করেছে তাদের একনজরে দেখে নিন –

১. ইলন মাস্ক
২. বার্নার্ড আর্নল্ট
৩. জেফ বেজোস
৪. ল্যারি এলিসন
৫. ওয়ারেন বাফেট
৬. বিল গেটস
৭. মার্ক জুকারবার্গ
৮. ল্যারি পেজ
৯. স্টিভ বলমার
১০. সের্গেই ব্রিন

১. ইলন মাস্ক
মোট সম্পদ মূল্য: ২১৭.৩ বিলিয়ন ডলার
সম্পদের উৎস: টেসলা, স্পেসএক্স, এক্স (টুইটার)
বয়স: ৫২

মাস্ক ইলেকট্রিক গাড়ি কোম্পানি টেসলা, রকেট ফার্ম স্পেসএক্স এবং সোশ্যাল মিডিয়া কোম্পানি এক্স এর সিইও, যা আগে টুইটার নামে পরিচিত ছিল। তিনি স্টক এবং বিকল্পগুলির মধ্যে টেসলার ২৩% মালিক, কিন্তু ঋণের জন্য জামানত হিসাবে তার কিছু স্টক বন্ধক রেখেছেন।

তিনি ২০২২ সালের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারে X, (তখন টুইটার নামে পরিচিত) কিনেছিলেন এবং সোশ্যাল মিডিয়া কোম্পানির আনুমানিক ৭৪% মালিক। মূলত দক্ষিণ আফ্রিকা থেকে, মাস্ক তার ১৮ তম জন্মদিন পালনের আগে কানাডায় চলে আসেন ও বিভিন্ন চাকরি করেন। অন্টারিওর কুইন্স ইউনিভার্সিটিতে নথিভুক্ত হন এবং তারপরে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হন, যেখানে তিনি অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পিটার থিয়েল দ্বারা গঠিত পে-প্যাল এর মতো ২০০০ সালে তিনি একটি অনলাইন ব্যাংককে একত্রিত করে এবং X.com-এর সহ-প্রতিষ্ঠাতা হয়ে ওঠেন।

তিনি ২০০২ সালে লস অ্যাঞ্জেলেসের কাছে এল সেগুন্ডোতে স্পেসএক্স প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালে তিনি টেসলা প্রতিষ্ঠার এক বছর পর একজন বিনিয়োগকারী এবং চেয়ারম্যান হিসেবে যোগ দেন। পরে তাকে সহ-প্রতিষ্ঠাতা উপাধি দেয়া হয়। মাস্ক ২০০৮ সালে টেসলার সিইও হয়ে ২০১০ সালে কোম্পানিটিকে জনসমক্ষে নিয়ে আসেন। ২০২০ এবং ২০২১ সালে এর বাজার মূলধন ফুলেফেঁপে ওঠে। মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে ওঠেন। ২০২১ সালের নভেম্বরে, তার ভাগ্য ৩২০ বিলিয়ন ডলারে পৌঁছেছিল।ফোর্বস র‍্যাঙ্কিংয়ে নেমে যাওয়ার পর, মাস্ক ৮ জুন, ২০২৩-এ আবার বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে ওঠেন এবং এখনো ১ নম্বরে রয়েছেন।

২. বার্নার্ড আর্নল্ট
মোট সম্পদ মূল্য: ১৭৭.৭ বিলিয়ন ডলার
উৎস : LVMH/ বিলাস দ্রব্য
বয়স: ৭৪

বার্নার্ড আর্নল্ট হলেন LVMH-এর সিইও এবং চেয়ারম্যান। প্রায় ৭০টি ফ্যাশন এবং প্রসাধনী ব্র্যান্ড সহ বিশ্বের বৃহত্তম বিলাসবহুল পণ্য সংস্থা। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য: লুই ভিটন, ক্রিশ্চিয়ান ডিওর, মোয়েট এবং চন্দন এবং সেফোরা। জানুয়ারী ২০২১-এ, LVMH ১৫.৮ বিলিয়ন ডলারে জুয়েলার Tiffany & Co. কে অধিগ্রহণ করে। আর্নল্টের বাবা নির্মাণ ব্যবসায় মিলিয়ন মিলিয়ন উপার্জন করেছেন। আর্নল্ট তার থেকে ১৫ মিলিয়ন ডলার ক্রিশ্চিয়ান ডিওর কেনার জন্য ব্যবহার করেছিলেন। আর্নল্টের পাঁচটি সন্তানই LVMH সাম্রাজ্যের সাথে সম্পৃক্ত। ২০২৩ সালের জানুয়ারিতে, আর্নল্ট তার মেয়ে ডেলফাইনকে গ্রুপের দ্বিতীয় বৃহত্তম ব্র্যান্ড ডিওর চালানোর জন্য নিযুক্ত করেন। আর্নল্ট ২০২৩ সালের প্রথমার্ধের বেশিরভাগ সময় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন। ৮ জুন তিনি ২ নম্বরে নেমে আসেন। ১ নভেম্বর পর্যন্ত, ফোর্বসের অনুমান অনুযায়ী, LVMH শেয়ারের দাম ৫.৬% কমে যাওয়ার পরে, আর্নল্টের বর্তমান সম্পদ মূল্য ৯.৯ বিলিয়ন ডলার কমেছে।

৩. জেফ বেজোস
মোট সম্পদ মূল্য: ১৫৫.৯ বিলিয়ন ডলার
উৎস : আমাজন
বয়স: ৫৯

জেফ বেজোস ২০২১ সালের জুলাইয়ে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সিইও পদ থেকে সরে দাঁড়ান, কিন্তু এখনো চেয়ারম্যান রয়ে গেছেন। একই মাসে তিনি প্রাইভেট রকেট কোম্পানি ব্লু অরিজিন দ্বারা নির্মিত একটি রকেটে মহাকাশে যান, যেটি তিনি প্রতিষ্ঠা করেছিলেন এবং বিলিয়ন ডলারের অর্থায়ন করেছেন। ১ অক্টোবর, ২০২৩ থেকে ১ নভেম্বরের মধ্যে, অ্যামাজনের শেয়ারে উত্থানের ফলে তার সম্পদ প্রায় ৫.৯ বিলিয়ন বেড়েছে। বেজোস ১৯৯৪ সালে সিয়াটেলে তার গ্যারেজে অনলাইন খুচরা বিক্রেতা কোম্পানি Amazon.com প্রতিষ্ঠা করেন, সেইসময়ে তিনি হেজ ফান্ড D.E-তে নিউইয়র্কে চাকরি ছেড়েছিলেন। অ্যামাজন একটি অনলাইন বই বিক্রেতা হিসাবে যাত্রা শুরু করেছিলো যখন খুব কম লোক অনলাইনে পণ্য কিনতে শুরু করেন । কোম্পানিটি ক্লাউড স্টোরেজে আধিপত্য বিস্তার করে এবং অ্যামাজন প্রাইম ভিডিও চালু করে মুভি এবং সিরিজ প্রযোজনায় চলে যায়।

বেজোস জুলাই ২০১৭ তে -এ বিল গেটসকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হন । তিনি এবং গেটস এক নম্বর এবং দুই নম্বর স্থানগুলি ধরে রেখেছিলেন। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত ফোর্বসের বিশ্বের বিলিয়নেয়ারদের তালিকায় বেজোস ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি; তিনি ২০২২ সালে বিলিয়নেয়ারদের তালিকায় দ্বিতীয় ধনী হিসেবে স্থান পেয়েছেন। মাঝে তিনি চতুর্থ স্থানে নেমে গেলেও ৫ জানুয়ারী, ২০২৩-এ ভারতের গৌতম আদানির (পূর্বে ৩ নম্বর ধনী) ভাগ্য বিমুখ হওয়ায় তিনি ৩ নম্বরে ফিরে আসেন। ২০১৯ সালে, বেজোস এবং তার স্ত্রী ম্যাকেঞ্জি বিবাহবিচ্ছেদ করেন; নিষ্পত্তির অংশ হিসাবে ম্যাকেঞ্জি অ্যামাজনের ৪% শেয়ার পেয়েছিলেন এবং বেজোস ১২ % নিজের হাতে রেখেছিলেন। তারপর থেকে তিনি তার আরও বেশি অংশ বিক্রি করেছেন এবং কোম্পানির মাত্র ১০% এরও কম মালিকানা পেয়েছেন। ১৯৯৭ সালে অ্যামাজন প্রকাশ্যে আসার পর থেকে, ফোর্বস- এর হিসাব অনুযায়ী তিনি তার স্টক ২৭ বিলিয়ন ডলার মূল্যের বেশি বিক্রি করেছেন। তার বেজোস অভিযানের মাধ্যমে তিনি এয়ারবিএনবি এবং সফ্টওয়্যার ফার্ম ওয়ার্কডে সহ বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগ করেছেন।

৪. ল্যারি এলিসন
মোট সম্পদ মূল্য: ১৩০.৯ বিলিয়ন ডলার
উৎস : ওরাকল
বয়স: ৭৮

ল্যারি এলিসন ১৯৭৭ সালে সফটওয়্যার ফার্ম ওরাকলের সহ-প্রতিষ্ঠা করেন এবং এটিকে ২০১৪ সাল পর্যন্ত সিইও হিসাবে পরিচালনা করেন। তিনি এখন কোম্পানির চেয়ারম্যান এবং চিফ টেকনোলজি অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন। ওরাকল ২০১০ সালে সান মাইক্রোসিস্টেম ক্রয় করে অনেক বড় অধিগ্রহণ করেছে। ২০১২ সালে, এলিসন ৩০০ মিলিয়ন ডলারে লানাইয়ের হাওয়াই দ্বীপটি কিনেছিলেন। তিনি ২০২০ সালে ক্যালিফোর্নিয়া থেকে লানাইতে চলে এসেছিলেন কিন্তু ক্যালিফোর্নিয়া এবং নেভাদায় তার আবাসগুলি রেখে দিয়েছিলেন। এলিসন টেসলায় বিনিয়োগ করেছেন এবং ২০১৮ থেকে আগস্ট ২০২২ পর্যন্ত গাড়ি কোম্পানির বোর্ডে কাজ করেছেন। ২০২৩ সালের জুনে আট দিনের জন্য, ওরাকলের শেয়ারের মূল্য বৃদ্ধির পরে এলিসন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হিসাবে জেফ বেজোসকে ছাড়িয়ে যান। শেয়ারগুলি তখন হ্রাস পায় এবং এলিসন চতুর্থ ধনীতে ফিরে আসেন। তিনি ১ অক্টোবর থেকে ১ সেপ্টেম্বর ২০২৩ এর মধ্যে ৫ বিলিয়ন ডলার খুইয়েছেন।

৫. ওয়ারেন বাফেট
মোট সম্পদ মূল্য: ১১৪ বিলিয়ন
উৎস: বার্কশায়ার হ্যাথাওয়ে
বয়স: ৯৩

”ওমাহার ওরাকল” হিসাবে পরিচিত ওয়ারেন বাফেট সর্বকালের সবচেয়ে সফল বিনিয়োগকারীদের একজন। তিনি বিনিয়োগকারী সংস্থা বার্কশায়ার হ্যাথাওয়ে চালান, যা বীমাকারী জিকো, ব্যাটারি নির্মাতা ডুরসেল এবং রেস্তোরাঁ চেইন ডেইরি কুইন সহ কয়েক ডজন কোম্পানির মালিক। একজন মার্কিন কংগ্রেসম্যানের ছেলে হয়ে তিনি প্রথম ১১ বছর বয়সে স্টক কিনেছিলেন এবং ১৩ বছর বয়সে প্রথম কর জমা দিয়েছিলেন। বাফেট ২০১০ সালে বিল গেটস এবং মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের সাথে গিভিং প্লেজ তৈরি করেছিলেন, যার মাধ্যমে বিলিয়নেয়ারদের তাদের অন্তত অর্ধেক অর্থ দাতব্য গোষ্ঠীকে দেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হতে বলেছিলেন।বাফেট বলেছেন যে তিনি তার সম্পদের ৯৯% দান করবেন। এ পর্যন্ত তিনি গেটস ফাউন্ডেশন এবং তার শিশুদের ফাউন্ডেশনে বার্কশায়ার হ্যাথাওয়ে স্টকে ৫১.৫ বিলিয়ন দান করেছেন। এটি তাকে গ্রহের সবচেয়ে উদার বিলিয়নেয়ার করে তুলেছে। জুনের মাঝামাঝি সময়ে তার বার্কশায়ার হ্যাথাওয়ে শেয়ারের মূল্য ৪.৬ বিলিয়ন হওয়া সত্ত্বেও, জুলাই মাসে তার সম্পদ বাড়ে। ১ অক্টোবর থেকে ১ সেপ্টেম্বরের মধ্যে তাঁর সম্পদ ৩বিলিয়ন কমেছে।

৬. বিল গেটস
মোট সম্পদ মূল্য: ১১০.৩ বিলিয়ন
উৎস : মাইক্রোসফট, বিনিয়োগ
বয়স: ৬৭

কিশোর বয়সে, গেটস কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে উৎসাহী হয়ে ওঠেন। তিনি হার্ভার্ড ছেড়ে ১৯৭৫ সালে তার উচ্চ বিদ্যালয়ের বন্ধু পল অ্যালেনের সাথে কোফাউন্ড সফটওয়্যার ফার্ম মাইক্রোসফট-এ চলে যান, নতুন ব্যক্তিগত কম্পিউটার শিল্পের জন্য উপলব্ধ প্রথম সফটওয়্যার প্রোগ্রামগুলির একটি তৈরি করেন। তিনি ২৫ বছর ধরে কোম্পানির সিইও ছিলেন এবং ২০১৪ সাল পর্যন্ত চেয়ারম্যান ছিলেন। অবশেষে তিনি ২০২০ সালে বোর্ড থেকে সরে আসেন । কিন্তু ২০২৩ সালের শুরুর দিকে ফোর্বসকে বলেছিলেন যে, তিনি এখনও তার প্রায় ১০ % সময় মাইক্রোসফটটের দলের সাথে পরামর্শ করতে ব্যয় করেন। আজকাল তিনি কয়েক ডজন কোম্পানিতে বিনিয়োগ করেছেন, যার মধ্যে রয়েছে বর্জ্য অপসারণ সংস্থা রিপাবলিক সার্ভিসেস এবং কৃষি সরঞ্জাম প্রস্তুতকারক ডিয়ার অ্যান্ড কোং, এবং তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষিজমির বৃহত্তম মালিকদের একজন। ফোর্বস ১৯৮৭ সালে গেটসকে প্রথম বিলিয়নেয়ার হিসাবে তালিকাভুক্ত করে। তিনি ১৯৯৫ থেকে ২০১৭ পর্যন্ত বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন। তিনি এবং মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস ২০২১ সালে বিবাহবিচ্ছেদ করেছিলেন। বিবাহবিচ্ছেদ নিষ্পত্তির অংশ হিসাবে তিনি কমপক্ষে ৬ বিলিয়ন স্টক পেয়েছেন। ২০২৩ সালের ১ অক্টোবর থেকে ১ নভেম্বরের মধ্যে গেটসের সম্পদ আনুমানিক ২ .৩ বিলিয়ন বৃদ্ধি পেয়েছে।

৭. মার্ক জাকারবার্গ
সম্পদ মূল্য: ১০৬.৯ বিলিয়ন
উৎস : ফেসবুক/মেটা
বয়স: ৩৯

জাকারবার্গ ২০০৪ সালে হার্ভার্ড ইউনিভার্সিটির ছাত্র থাকাকালীন ফেসবুক প্রতিষ্ঠা করেন । সংস্থাটি ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেরও মালিক, যা এটি অধিগ্রহণ করেছে। মেটার সিইও জাকারবার্গ- এর কাছে কোম্পানির প্রায় ১৩% মালিকানা রয়েছে। তিনি এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান কোম্পানিতে তাদের স্টকের ৯৯% মানবিক উন্নয়নের কাজে ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছেন। জাকারবার্গ এবং চ্যান এই বছরের শুরুতে ফোর্বসের সাথে তাদের জনহিতকর প্রচেষ্টা সম্পর্কে কথা বলেছেন। এই গ্রীষ্মের শুরুতে মেটার স্টকের দাম বৃদ্ধির ফলে ২০২২ সালের জানুয়ারি থেকে প্রথমবারের মতো বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় পুনরায় যোগদান করেন জাকারবার্গ। অক্টোবর মাসে, তার সম্পদ আনুমানিক ৩০০ মিলিয়ন বেড়েছে এবং ফোর্বসের মতে, তিনি ৮ নম্বর থেকে বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় ৭ নম্বরে চলে এসেছেন।

৮. ল্যারি পেজ
মোট সম্পদ মূল্য: ১০৫.১ বিলিয়ন
উৎস : গুগল
বয়স: ৫০

১৯৯৮ সালে সহ স্ট্যানফোর্ড পিএইচডি ছাত্র সের্গেই ব্রিনের সাথে ল্যারি পেজ সার্চ ইঞ্জিন গুগল-এর সহ-প্রতিষ্ঠা করেন। ২০০১ সাল এবং ২০১১ থেকে ১৫ সাল পর্যন্ত CEO হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এখন গুগল-এর প্যারেন্ট অ্যালফাবেটের একজন বোর্ড সদস্য হিসেবে কাজ করছেন এবং নিয়ন্ত্রণকারী শেয়ারহোল্ডার হিসেবে কাজ করছেন। পেজ ছিলেন গ্রহাণু খনির কোম্পানি প্ল্যানেটারি রিসোর্সেসের একজন প্রতিষ্ঠাতা বিনিয়োগকারী, যেটি ২০১৮ সালে ব্লকচেইন ফার্ম ConsenSys দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। ২০২৩ সালের মে মাসে Alphabet-এর শেয়ারের মূল্য উল্লেখযোগ্যভাবে ১৫ % বৃদ্ধি পাবার ফলে তিনি বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় জায়গা করে নেন । ফোর্বসের অনুমান অনুযায়ী জুলাই মাসে তার অর্থ্যভাগ্য প্রায় ১০ বিলিয়ন বেড়েছে। ১ অক্টোবর থেকে ১ নভেম্বরের মধ্যে, পেজের ভাগ্য প্রায় ৫ বিলিয়ন কমেছে কারণ Alphabet শেয়ার প্রায় ৭ % কমে গেছে।

৯. স্টিভ বলমার
মোট সম্পদ মূল্য:১০২.৪ বিলিয়ন
উৎস : মাইক্রোসফট, বিনিয়োগ
বয়স: ৬৭

হার্ভার্ড ইউনিভার্সিটিতে বিল গেটসের সহপাঠী বলমার, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম থেকে বাদ পড়ার পর ১৯৮০ সালে ৩০ নম্বর কর্মচারী হিসেবে মাইক্রোসফটে যোগ দেন। তিনি ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত মাইক্রোসফটের সিইও হিসেবে কাজ করেন। বলমার যখন মাইক্রোসফট থেকে অবসর নেন, তখন তিনি লস অ্যাঞ্জেলেস ক্লিপারস টিমকে ২ বিলিয়ন ডলারে কিনেছিলেন- যা সেই সময়ে একটি এনবিএ দলের জন্য সর্বোচ্চ রেকর্ড। ফোর্বসের বিচারে এখন দলটির মূল্য ৪.৬৫ বিলিয়ন ডলার । মাইক্রোসফট শেয়ারের দামে ৫% বৃদ্ধির মধ্যে গত মাসে বলমারের অর্থ ভাগ্য ৫.৩ বিলিয়ন বেড়েছে।

১০. সের্গেই ব্রিন
মোট সম্পদ মূল্য: ১০১ বিলিয়ন
উৎস : গুগল
বয়স: ৫০

সের্গেই ব্রিন ২০১৯ সালের ডিসেম্বরে Google-এর মূল কোম্পানি Alphabet-এর প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান। কিন্তু একজন নিয়ন্ত্রক শেয়ারহোল্ডার এবং বোর্ড সদস্য হিসেবে আজও রয়ে গেছেন। ১৯৯৮ সালে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সে অ্যাডভান্সড ডিগ্রির জন্য অধ্যয়নরত অবস্থায় দুজনের দেখা হওয়ার পর তিনি ল্যারি পেজের সাথে Google প্রতিষ্ঠা করেন। ইহুদি বিরোধীতা থেকে বাঁচতে ব্রিন, তার পরিবারের সাথে রাশিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন ৬ বছর বয়সে। বর্তমানে তিনি আমেরিকার সবচেয়ে ধনী অভিবাসী। তিনি Google-এর একজন বোর্ড সদস্য এবং নিয়ন্ত্রক শেয়ারহোল্ডার হিসেবে কাজ করেন। ২০২৩ সালের অক্টোবরে Alphabet শেয়ারের মূল্য হ্রাসের মধ্যে তার সম্পদ মূল্য আনুমানিক ৪.৯ বিলিয়ন কমেছে।

সূত্র : ফোর্বস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com