শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

১ দশমিক ৩ মিলিয়নের বেশি যাত্রী পরিবহনে প্রস্তুত সৌদি হারামাইন হাই স্পিড রেলওয়ে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

পবিত্র মাহে রমজানে যাত্রী পরিবহনে প্রস্তুত সৌদি হারামাইন হাই স্পিড রেলওয়ে। মক্কা-মদিনার মধ্যে পরিবহনের ক্রমবর্ধমান চাহিদা মেটাবে সার্ভিসটি। এতে ১ দশমিক ৩ মিলিয়নের বেশি যাত্রী বসতে পারবে। যাত্রী চাহিদা মেটাতে ২ হাজার ৭০০ এর বেশি ট্রিপ পরিচালনা করবে।

অপারেটিং কোম্পানির সাথে সমন্বয় করে সৌদি আরব রেলওয়ে রমজানের প্রত্যাশিত বড় চাহিদার সুবিধার্থে একটি পরিকল্পনা তৈরি করেছে। ট্রেনটি প্রতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতিতে ছুটবে। পর্যায়ক্রমে তা আরো বৃদ্ধি পাবে। দুই পবিত্র শহরের মধ্যে ৪৪৯ কিলোমিটার দূরত্ব। এই বিশাল দূরত্ব মাত্র ২ ঘণ্টা ২০ মিনিটে অতিক্রম করবে।

হারামাইন হাই স্পিড রেলওয়ে বিশ্বের ১০টি দ্রুততম বৈদ্যুতিক ট্রেনের মধ্যে একটি। এটি উন্নত সিগন্যালিং এবং যোগাযোগ ব্যবস্থা ব্যবহার করবে। এটি সৌদি রেলওয়ে নেটওয়ার্কের মধ্যে উন্নয়ন পরিকল্পনা এবং সম্প্রসারণ কর্মসূচির একটি অপরিহার্য উপাদান।

এটি মক্কা, মদিনা এবং জেদ্দার মধ্যে রাস্তায় যানজট হ্রাস করার সাথে সাথে ক্রমবর্ধমান সংখ্যক হজযাত্রীদের চাহিদাও পূরণ করবে।

মক্কা, জেদ্দা এবং মদিনার মধ্যে হজযাত্রী, ওমরা পালনকারী এবং দর্শনার্থীদের চলাচলের সুবিধার্থে রেলপথটি ২০১৮ সালে চালু করা হয়েছিল।

রুটে তিনটি টার্মিনালসহ পাঁচটি স্টেশন রয়েছে। তা হলো মক্কা স্টেশন, মদিনা স্টেশন এবং জেদ্দার কিং আব্দুল আজিজ বিমানবন্দর স্টেশন। দু’টি কেন্দ্রীয় স্টেশন রয়েছে। তা হলো সুলায়মানিয়া জেলায় অবস্থিত প্রধান জেদ্দা স্টেশন এবং কিং আবদুল্লাহ ইকোনমিক সিটি স্টেশন।

কিং আব্দুল আজিজ বিমানবন্দরের সুবিধা হলো বিশ্বের বৃহত্তম বিমানবন্দরসংযুক্ত ট্রেন স্টেশন। এটি এক লাখ পাঁচ হাজার বর্গ মিটারেরও বেশি জায়গাজুড়ে অবস্থিত। এটি ছয়টি ট্রেন প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত এবং মক্কা বা মদিনার দিকেই হোক না কেন চলাচল সহজ করতে সাহায্য করে।

স্টেশনটি বিমানবন্দর থেকে বেরিয়ে আসা এবং পরিবহনের অন্যান্য উপায় ব্যবহার না করে সরাসরি আগত যাত্রীদের অন্য স্টেশনে পরিবহন করে বিমানবন্দরের দিকে যাওয়ার রাস্তায় যানজট নিরসনে সহায়তা করে।

হারামাইন হাই স্পিড রেলওয়ে ৩৫টি বৈদ্যুতিক ট্রেন পরিচালনা করে। এর প্রতিটিতে ১৩টি গাড়ি এবং পাঁচটি বিজনেস-ক্লাস বগিতে ৪১৭ জন যাত্রী বহন করার ক্ষমতা রয়েছে। ট্রেনগুলোতে একটি ক্যাফেটেরিয়া এবং আটটি ইকোনমি-ক্লাস কেবিন রয়েছে। এগুলোতে মোট ১১৩টি বিজনেস-ক্লাস আসন এবং ৩০৪টি ইকোনমি-ক্লাস আসন রয়েছে।

সূত্র : আরব নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com