সোমবার, ০৬ মে ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন

১৫ লাখ অভিবাসী নেবে কানাডা

  • আপডেট সময় শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩

২০২৪ থেকে ২০২৬ সাল পর্যন্ত ব্যাপক অভিবাসীকে স্বাগত জানাতে নতুন একটি পরিকল্পনা ঘোষণা করেছে উত্তর আমেরিকার দেশ কানাডা। এ তিন বছরে দেশটি প্রায় ১৫ লাখ অভিবাসী নেবে।

কানাডীয় অভিবাসন বিষয়ক সংবাদমাধ্যম সিআইসি নিউজে এ ব্যাপারে একটি প্রতিবেদনে জনিয়েছে, চলতি বছরের লক্ষ্যমাত্রা পূরণে কানাডা তার অভিবাসন নীতি অপরিবর্তিত রাখবে। তবে আসছে তিন বছর এটির পরিবর্তন হবে।

পূর্বের অভিবাসন পরিকল্পনা বা লেভেল প্ল্যান অনুয়াযী চলতি বছর ৪ লাখ ৬৫ হাজার অভিবাসী নেওয়া লক্ষ্যমাত্রা জানিয়েছিল কানাডা। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে দেশটি নতুন করে ৪ লাখ ৮৫ হাজার নতুন অভিবাসী নেবে। ২০২৫-২৬ সালে এ সংখ্যা বছর প্রতি ৫ লাখে পৌঁছবে।

তীব্র শ্রমিক সংকট মোকাবিলায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কানাডার অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার। মঙ্গলবার তিনি এ তথ্য নিশ্চিত করে আগামী ৩ বছরে কানাডা কত সংখ্যক অভিবাসী নেবে তা জানান।

২০২৪ সালে অর্থনৈতিক শ্রেণীর অধীনে প্রায় ১ লাখ ৮১ হাজার ১৩৫ জন অভিবাসী নেবে দেশটি। যা তাদের বার্ষিক লক্ষ্যমাত্রার ৫৮ শতাংশ। ২০২৬ সালের মধ্যে এই সংখ্যা বেড়ে ৩ লাখ ১ হাজার ২৫ জনে পৌঁছাবে, যা কানাডার বার্ষিক লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ।

২০২৪ সালে কানাডায় পারিবারিক শ্রেণীতে অভিবাসী নেওয়ার লক্ষ্যমাত্রা ১ লাখ ১৪ হাজার (বার্ষিক ২৪ শতাংশ)। ২০২৬ সাল নাগাদ এটি ১ লাখ ১৮ হাজারে পৌঁছবে (২৪ শতাংশ)।

মানবিক ক্যাটাগরিতে এ বছর ৭৫ হাজারের বেশি শরণার্থী নিচ্ছে কানাডা। ২০২৪ সালে এই ক্যাটাগরিতে ৮৯ হাজার ৮৬৫ (বার্ষিক অভিবাসন লক্ষ্যমাত্রার ১৯ শতাংশ) শরণার্থী নেবে। এ তালিকায় থাকবে উদ্বাস্তু, রাজনৈতিক আশ্রয় চাওয়া ব্যক্তি এবং অন্যান্য কারণে ভুক্তভোগীরা। ২০২৬ সালে ৮০ হাজার ৮৩২ (১৬ শতাংশ) শরণার্থী নেবে কানাডা।

নতুন লেভেল প্ল্যানে এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি লক্ষ্যমাত্রাও বৃদ্ধি করবে কানাডা সরকার। ২০২৪ সালে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে ১ লাখ ১০ হাজার ৭০০ জনকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেবে দেশটির ফেডারেল সরকার। ২০২৫-২৬ সালে এটি বছর প্রতি ১ লাখ ১৭ হাজার ৫০০ করে উন্নীত হবে।

প্রাদেশিকভাবে (পিএনপি) ২০২৪ সালের জন্য লক্ষ্যমাত্রা হলো ১ লাখ ১০ হাজার। তবে ২০২৫-২৬ সালে প্রতিবছর ১ লাখ ২০ হাজার অভিবাসী এই ক্যাটাগরিতে কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ পাবে।

স্বামী-স্ত্রী, পার্টনার ও সন্তানের জন্য স্পন্সরশিপ প্রোগ্রামের জন্য ২০২৪ সালের লক্ষ্যমাত্রা ৮২ হাজার। ২০২৫-২৬ সালে এটি ৮৪ হাজার করে উন্নীত হবে। বাবা-মা, দাদা-দাদির জন্য পিজিপি প্রোগ্রামের আওতায় ২০২৪ সালের মধ্যে ৩২ হাজার অভিবাসী নেবে কানাডা। ২০২৫-২৬ সালের জন্য এ সংখ্যা একই থাকেবে।

কানাডার ফেডারেল সিস্টেমের বাইরে থাকা কুইবেক প্রদেশও শনিবার (৪ অক্টোবর) অভিবাসন পরিকল্পনা ঘোষণা করেছে। ফরাসি ভাষা অধ্যুষিত এ অঞ্চলে ২০২৪-২৫ সালের জন্য অভিবাসন লেভেল প্ল্যান প্রকাশ করেছে স্থানীয় সরকার। কুইবেক কানাডার একমাত্র প্রদেশ যাদের এককভাবে স্থায়ী অভিবাসন নেওয়ার ক্ষমতা রয়েছে। আগামী দুই বছরে তারা ১ লাখ অভিবাসী নেবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com