শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন

স্নাতকোত্তর করুন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ শেফিল্ডে

  • আপডেট সময় বুধবার, ২৭ মার্চ, ২০২৪

উচ্চশিক্ষায় বাংলাদেশী শিক্ষার্থীদের পছন্দের একটি দেশ হচ্ছে  যুক্তরাজ্যে। প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য দেশটিতে পাড়ি জমিয়ে থাকেন। এর অন্যতম কারণ হচ্ছে যুক্তরাজ্যের শিক্ষাব্যবস্থা এবং উন্নত জীবনব্যবস্থা। আন্তর্জাতিক শিক্ষার্থীদের যুক্তরাজ্যের সরকার এবং বিশ্ববিদ্যালয়গুলো বিভিন্ন স্কলারশিপ প্রদান করে থাকে। যার মাধ্যমে বিনামূল্যে অধ্যায়নের সুযোগ দেওয়া হয়।

বাংলাদেশি শিক্ষার্থীদেরও রয়েছে এসব স্কলারশিপ পাওয়ার সুযোগ। তেমনি একটি স্কলারশিপের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ শেফিল্ড। ২০২৪ সালে ৭৫ জন শিক্ষার্থীকে ইন্টারন্যাশনাল আন্ডারগ্র্যাজুয়েট মেরিট স্কলারশিপ দেবে বিশ্ববিদ্যালয়টি। এই স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীদের বিনামূল্যে স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ২২ এপ্রিল, ২০২৪।

যুক্তরাজ্যের ২০২৪ সালের টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাংঙ্কিংয়ে ১৩তম অবস্থানে রয়েছে ইউনিভার্সিটি অব শেফিল্ড। এ ছাড়া ৫০টি আন্তর্জাতিক বৈচিত্র্যময় বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি হিসেবে স্বীকৃতি পেয়েছে প্রতিষ্ঠানটি। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৪৬তম।

সু্যোগ-সুবিধাঃ- 
এ স্কলারশিপের আওতায়  শিক্ষার্থীদের প্রতিবছর ১০ হাজার পাউন্ড (বাংলাদেশি টাকায় প্রায় ১৩ লাখ ৭৪ হাজার ৪১৪ টাকা)  বৃত্তি প্রদান করা হবে।

Premium Photo | A young happy asian woman university graduate in graduation  gown and mortarboard holds a degree certificate celebrates education  achievement in the university campus. education stock photo

যোগ্যতাসমূহঃ –
* ইন্টারন্যাশনাল আন্ডারগ্র্যাজুয়েট মেরিট স্কলারশিপ প্রোগ্রামটি ২০২৪ সালের অটাম সেশনে শুরু হবে;
* স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীদের নাম ঘোষণা করা হবে ১৫ মে ২০২৪;
* মেডিসিন ও ডেন্টিস্ট্রি ছাড়া সব স্নাতক ডিগ্রি এ প্রোগ্রামের আবেদন করতে পারবেন;
* আবেদনকারীদের অবশ্যই নিজের অর্থে টিউশন ফি পরিশোধ করতে হবে;
* তৃতীয় পক্ষের দ্বারা স্পনসরশিপ গ্রহণযোগ্য নয়;
* আবেদনকারীদের অবশ্যই প্রথম বা দ্বিতীয় বছরে শেফিল্ড বিশ্ববিদ্যালয়ে একটি ডিগ্রি প্রোগ্রামে প্রবেশ করতে হবে।

আবেদন প্রক্রিয়াঃ- 
অনলাইনে আবেদন করা যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com