শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

স্কলারশিপ নিয়ে স্নাতক করুন কানাডায়

  • আপডেট সময় বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

উন্নত জীবনযাপন, চাকরি বা পড়াশোনার জন্য কানাডা বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর প্রায় সব দেশের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে  প্রথম পছন্দ কানাডা। কানাডার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পড়াশোনার মান বিশ্বে গ্রহণযোগ্য। দেশটির ডিগ্রি বিশ্বের প্রথম সারির দেশগুলোর সঙ্গে তুলনীয়। অনেক ক্ষেত্রে আবার আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফি এবং থাকার খরচ অন্যান্য দেশের তুলনায় কানাডায় কম। সম্প্রতি কানাডার ক্যালগারি ইউনিভার্সিটি স্কলারশিপের জন্য আবেদন চেয়েছে।

‘ইউনিভার্সিটি অফ ক্যালগারি ইন্টারন্যাশনাল এন্ট্রান্স স্কলারশিপ’র আওতায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের চার বছর মেয়াদী স্নাতক কোর্সে অধ্যায়নের সুযোগ প্রদান করা হবে। বাংলাদেশসহ যেকোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১ ডিসেম্বর ২০২৩।

ইউনিভার্সিটি অব ক্যালগারি কানাডার শীর্ষ গবেষণা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। ১৯৬৬ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১৯৬৬ সালের আগ পর্যন্ত এটি আলবার্টা বিশ্ববিদ্যালয়ের ক্যালগারি শাখা হিসাবে ছিল। বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৩৩ হাজার শিক্ষার্থী রয়েছে। ১৪টি অনুষদের অধীনে প্রায় ২৫০টিরও বেশি প্রোগ্রাম রয়েছে। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসের সংখ্যা পাঁচটি। তবে মজার বিষয় হচ্ছে প্রধান ক্যাম্পাসটির আয়তন প্রায় ৪৯০ একর। যা ক্যালগারির পুরো ডাউনটাউনের চেয়েও বড় এলাকা।

সুযোগ-সুবিধা:- 
স্নাতক প্রোগ্রামে ৪ বছরেরও বেশি সময় ধরে মোট $৬০,০০০ 60,000 কানাডিয়ান ডলার প্রদান করা হবে । অর্থাৎ স্কলারশিপ প্রাপ্ত শিক্ষার্থীদের বাৎসরিক $১৫,০০০ কানাডিয়ান ডলার প্রদান করা হবে। তবে পরবর্তী দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বছরে জন্য শিক্ষার্থীকে শর্ত অনুযায়ী  ন্যূনতম ২.৬০ বা তার বেশি জিপিএ অর্জন করার মাধ্যমে স্কলারশিপটি চালু রাখতে হবে।

আইইএলটিএস ছাড়া ইউরোপের যেসব দেশে যাওয়া যায়

যোগ্যতা:-
* আবেদনকারীদের অবশ্যই আন্তর্জাতিক ছাত্র হতে হবে।
* নতুন ছাত্র হতে হবে।
* স্কলারশিপের জন্য শিক্ষার্থীকে অবশ্যই ন্যূনতম জিপিএ ৩.২০ উপস্থাপন করতে হবে।
* ইংরেজি ভাষার দক্ষতার সনদপত্র থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া
আপনি ক্যালগারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করার সাথে সাথে স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

* আবেদন করতে ক্লিক করুন
https://cas.ucalgary.ca/cas/login?service=https://portal.my.ucalgary.ca/psp/paprd/?cmd=start&ca.ucalgary.authent.ucid=true 

* আবেদন পদ্ধতি জানতে ক্লিক করুন  https://www.ucalgary.ca/registrar/finances/awards/apply 

* স্কলারশিপ সম্পর্কিত বিস্তারিত তথ্যের জন্য ক্লিক করুন
https://www.ucalgary.ca/registrar/awards/university-calgary-international-entrance-scholarship

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com