বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

সৌদি আরবে ‘পারসোনাল ভিজিট ভিসা’ চালু

  • আপডেট সময় রবিবার, ২৩ জুলাই, ২০২৩

‘পারসোনাল ভিজিট ভিসা’ চালু করেছে সৌদি আরব। এর মাধ্যমে সৌদি আরবের নাগরিকেরা তাদের বিদেশী মুসলিম বন্ধুদের ওমরাহ করার দাওয়াত দিতে পারবে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় এক টুইটে জানায়, ‘পারসোনাল ভিজিট ভিসা’ অনলাইনে পাওয়া যাবে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্লাটফর্মের মাধ্যমে আবেদন করতে হবে। এ দিয়ে একবার বা অনেকবার সৌদি আরবে প্রবেশ করা যাবে। তাছাড়া মক্কা ও মদিনা ছাড়াও ওমরাহর দাওয়াতপ্রাপ্তরা সৌদি আরবের বিভিন্ন পর্যটন স্পটে যেতে পারবে। এই ভিসাপ্রাপ্ত ব্যক্তি ৯০ দিন পর্যন্ত সে দেশে অবস্থান করতে পারবে।

এদিকে শুক্রবার (২১ জুলাই)সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা চলতি বছরের ওমরাহ মওসুম শুরু করতে প্রস্তুত। উল্লেখ্য, হজের পর হাজিদের দেশে ফেরা সহজ করতে এবং পবিত্র স্থানগুলো ও বিমানবন্দরগুলোতে ভিড় এড়াতে কয়েক সপ্তাহ পর্যন্ত ওমরাহর যাত্রীদের আগমন বন্ধ রাখা হয়।

সৌদি আরব তাদের ভিশন ২০৩০-কে সামনে রেখে পর্যটন শিল্পকে চাঙ্গা করার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এর মাধ্যমে তারা তাদের অর্থনীতিকে তেলের ওপর নির্ভরশীলতা হ্রাস করতে এবং নতুন শিল্প খাত সৃষ্টি করতে চাচ্ছে। তারা আশা করছে, ২০৩০ সাল নাগাদ ১০০ মিলিয়ন পর্যটক পাবে। এছাড়া পর্যটন খাতে ১০ লাখ চাকরি সৃষ্টি হবে। অন্যদিকে ২০৩০ সাল নাগাদ হাজির সংখ্যা তিন কোটি হবে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com