মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

সৌদি আরবের স্থাপত্য শিল্পের চাকরিতে যেসব চ্যালেন্জ নিয়ে ভাবতে হচ্ছে

  • আপডেট সময় বুধবার, ১ মে, ২০২৪

অনেক ব্রিটিশ স্থপতি সৌদি আরবে কাজের সুযোগ খুঁজে পাচ্ছেন, যেখানে প্রচুর চাকরির সুযোগ রয়েছে। কিন্তু সেখানে কাজ করার সিদ্ধান্ত নেওয়ার সময় স্থপতিদের কোন বিষয়গুলি সম্পর্কে চিন্তা করা উচিত? সৌদি রাজধানী রিয়াদে একটি প্রস্তাবিত 2 কিমি লম্বা টাওয়ারে ফস্টার প্লাস পার্টনারদের জড়িত থাকার খবরে সোশ্যাল মিডিয়ার প্রতিক্রিয়া বেশিরভাগই নেতিবাচক ছিল।

কেউ কেউ প্রকল্পটিকে টেকসই নয় বলে সমালোচনা করেছেন। অন্যরা উদ্বেগ উত্থাপন করেছেন। এত জমি নিয়ে একটি শহরে আকাশচুম্বী ভবন কেন তৈরি করা হচ্ছে এবং কেন ফস্টার প্লাস অংশীদাররা এমন একটি প্রকল্প গ্রহণ করছে সেটি নিয়ে উদ্বেগ রয়েছে।

ফস্টার প্লাস পার্টনারদের desert project বিতর্কের জন্ম দিয়েছে।  অনেকে দেশটির প্রচুর পেট্রোডলার দ্বারা আকৃষ্ট হয়, যার মধ্যে অবসরপ্রাপ্ত প্রিমিয়ার লিগ ফুটবলার এবং ক্রমবর্ধমান সংখ্যক যুক্তরাজ্যের স্থপতি সৌদি আরবের ভিশন ডেভেলপমেন্ট উদ্যোগে অংশগ্রহণ করতে চাইছে।

ব্রিটিশ স্থপতিরা সৌদি আরবের বিতর্কিত NEOM প্রকল্প এবং লিনিয়ার সিটি দ্য লাইন থেকে রিসর্ট ডেভেলপমেন্ট, ডাউনটাউন প্রকল্প, সমুদ্র সৈকত রিসর্ট এবং মরুভূমির শহরগুলির বিভিন্ন প্রকল্পে জড়িত রয়েছে। বিস্তৃত উপসাগরীয় অঞ্চলে Foster + Partners এবং Zaha Hadid Architects (ZHA) এর মতো সংস্থাগুলির আয় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

সৌদি আরবে ব্যবসা করা নিয়ে, নারীদের প্রতি আচরণে, বাকস্বাধীনতা, LGBTQ+ সম্প্রদায় নিয়ে উদ্বেগ উত্থাপন করা হয়েছে। যুক্তরাজ্যের অনেক স্থপতি এই উদ্বেগের কারণে সৌদি আরবে কাজ না করার সিদ্ধান্ত নেন। তাহলে, কেন এত ব্রিটিশ স্থপতি এখন সৌদি আরবে কাজ গ্রহণ করছেন? এই সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের নৈতিক ও আর্থিকভাবে কী বিবেচনা করা উচিত? যুক্তরাজ্যের কিছু বড় সংস্থা বহু বছর ধরে মধ্যপ্রাচ্যে কাজ করছে।

 Saudi Arabia

ওয়েস্টন উইলিয়ামসন প্লাস পার্টনারের মালিক, এজিস এবং জাহা হাদিদ আর্কিটেক্টস (জেডএইচএ) সহ বিভিন্ন সংস্থাগুলি NEOM-এর স্পাইন এবং ট্রোজেনা স্কি রিসোর্টের মতো প্রকল্পগুলির সাথে জড়িত আছে। যদিও অনেক সংস্থা সৌদি বাজারে এখনো প্রবেশ করছে।

সম্ভাব্য আর্থিক লাভ থাকা সত্ত্বেও সৌদি আরবের মানবাধিকার রেকর্ডের কারণে অনেক কিছু বিবেচনা করতে হয় যার মধ্যে নারীর অধিকার, LGBTQ+ অধিকার এবং বাক স্বাধীনতা সম্পর্কিত সমস্যা। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘনের জন্য NEOM-এর মতো প্রকল্পের সমালোচনা করেছে।

কিছু স্থপতি সৌদি রাজপরিবার দ্বারা সমর্থিত প্রকল্পগুলিতে কাজ করার জন্য নিজেদের সুনাম নিয়ে উদ্বিগ্ন। যদিও সৌদি আরবে কাজের বিষয়ে RIBA-এর নির্দিষ্ট নীতি নেই, এটি স্থপতিদের পরিবেশগত প্রভাব বিবেচনা করতে এবং সমতা, বৈচিত্র্য এর মতো বিষয় নিয়ে ভাবতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com