রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

সৌদিতে উবার চালাচ্ছেন লাখো নারী

  • আপডেট সময় শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

সৌদি আরবে নারীদের ক্ষমতায়ন ও কর্মক্ষেত্র বিস্তৃত হয়েছে। সৌদি ভিশন-২০৩০ উপলক্ষ্যে নানা পদক্ষেপ নিয়েছে দেশটি। কয়েক বছর আগে নারীদের গাড়ি চালানোরও অনুমতি দেওয়া হয়েছে। এরপর কয়েক বছরের মধ্যে এই খাতে নিজেদের অবস্থান তৈরি করছেন সৌদি নারীরা। দেশটিতে এখন এক লাখের বেশি নারী উবার চালিয়ে আয় করছেন।

ট্যাক্সি সেবা দেওয়া প্রতিষ্ঠান উবার সৌদি আরবে অর্থনৈতিক স্বাধীনতা এবং নিরাপত্তা বিষয়ে নারী চালকদের মনোভাব সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে দেশটির নারীদের ক্ষমতায়নের একটি আশাবাদী ফলাফল দেখা গেছে।

জরিপে অংশ নেওয়া ৭৬ শতাংশেরও বেশি নারী উবার চালানোর কারণ হিসেবে আর্থিক স্বাধীনতার বিষয়কে প্রাধান্য দিয়েছেন। সৌদি আরব ছাড়াও মিশরের নারীদের ওপরও জরিপটি চালানো হয়।

জরিপে অংশ নেওয়া নারীদের মধ্যে ৫৬ শতাংশ জানিয়েছেন, উবার চালিয়ে তারা তাদের পরিবারকে আর্থিকভাবে সহায়তা করছেন। ৭৭ শতাংশ নারীই দাবি করেছেন, তারা উবার চালাতে কোনো সমস্যায় পড়ছেন না বরং যথেষ্ট নিরাপদ বোধ করছেন।

সৌদি আরবে যেসব নারী উবার চালক রয়েছেন তাদের জন্য একটি বিশেষায়িত ফিচার রয়েছে। এই ফিচার ব্যবহার করে ইচ্ছা করলে তারা শুধু নারী যাত্রীদের কল রিসিভ করতে পারেন। নারী চালকদের অর্ধেকেরও বেশি জানিয়েছেন, উবার চালিয়েই ক্যারিয়ার এগিয়ে নিতে চান তারা।

আরব নিউজের খবরে বলা হয়েছে, ভিশন-২০৩০ বাস্তবায়ন প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে উবার নারী চালকদের জন্য আর্থিক সুযোগ, নমনীয়তা এবং উন্নত নিরাপত্তা ব্যবস্থা প্রদানের মাধ্যমে নারীদের অগ্রগতি, ক্ষমতায়ন এবং সমর্থন অব্যাহত রেখেছে সৌদি রাজতন্ত্র।

উবার সৌদি আরবের মহাব্যবস্থাপক মোহাম্মদ আল-জুরাইশ বলেছেন, ‘আমরা সৌদি আরবে নারীদের আর্থিক স্বাধীনতা এবং ক্ষমতায়নকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পেরে গর্বিত।’

খবর আরব নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com