রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন

সুপার ভিলেজ: যে গ্রামের সবাই কোটিপতি

  • আপডেট সময় বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

গ্রাম শব্দটি শুনলেই আমাদের চোখে ভেসে উঠে, সবুজে ঘেরা মাঠের মধ্যে দিয়ে আঁকাবাঁকা রাস্তা অথবা মাটির তৈরী ঘর-বাড়ী। কিন্তু জেনে অবাক হবেন পৃথিবীতে রয়েছে এমন একটি গ্রাম যেখানে নাকি সবাই কোটিপতি! কিন্তু অনেকেই এ গ্রামের বিষয়ে কিছু জানে না।

কীভাবে সেই গ্রামের সবাই কোটিপতি হলেন এটাও অবাক করার বিষয়।  বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের ঝিয়াংসু প্রদেশে অবস্থিত একটি গ্রাম। যেই গ্রামের প্রত্যেকেই কোটিপতি। গ্রামটির নাম হুয়াক্সি। চিনের সবাই গ্রামটিকে ‘সুপার ভিলেজ’ নামেও ডাকে।

এ গ্রামে বসবাস করেন প্রায় ২ হাজার মানুষ। তাদের প্রত্যেকের রয়েছে বিলাসবহুল বাড়ি, গাড়িসহ আধুনিক জীবনযাপনের সকল সুযোগ-সুবিধা। কিন্ত এখানে এত সুবিধার কেও অসৎ ব্যবহার করেন না। এমনকি জুয়া, মাদক সবই নিষিদ্ধ এখানে। এ গ্রামের প্রতিটি বাসিন্দার ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে কমপক্ষে ১০ লক্ষ ইউয়ান অর্থাৎ ১ কোটি ৮ লক্ষ টাকা।

১৯৬১ সালে আর পাঁচটা সাধারন গ্রামের মতোই গ্রামটি গড়ে ওঠে। তখন গ্রামের লোকেরা কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করতেন। একসময় দেশটির কমিউনিস্ট পার্টির সাবেক সেক্রেটারি উ রেনবাওয়ের মাধ্যমে গ্রামটি আধুনিক রূপ পায়। তার অক্লান্ত প্রচেষ্টায়, গ্রামটির ভেতরে যারা একসময় চাষ করে জীবিকা নির্বাহ করতেন, তারা সবাই এখন কোটিপতি।

যেখানে গ্রাম মানে আমাদের কাছে সাধারন মাটির বা টিনের তৈরী ঘর-বাড়ী সেখানে হুয়াক্সিতে রয়েছে ৭২তলা বহুতল একটি ভবন। এছড়াও বিলাসবহুল শপিংমল ও অত্যাধুনিক থিম পার্ক ছাড়াও এ গ্রামটিতে রয়েছে বেশ কয়েকটি বড় বড় শিল্প প্রতিষ্ঠান। যার শেয়ারহোল্ডার গ্রামবাসীরা নিজেরাই। সংস্থার বার্ষিক লাভের এক-পঞ্চমাংশ দেয়া হয় তাদের। তবে মজার বিষয় হচ্ছে, কেউ যদি একবার এই গ্রাম ছেড়ে চলে যান, তাহলে তার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে নেয় গ্রাম প্রশাসন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com