শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন

সুখী দেশের তালিকায় ইউক্রেন কেন বাংলাদেশের ওপরে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

 জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় প্রকাশিত হয়েছে বিশ্বের সুখী দেশের বার্ষিক তালিকা। বুধবার (২০ মার্চ) আন্তর্জাতিক সুখ দিবসে বিশ্বের ১৪৩টি দেশ নিয়ে করা জরিপে দেখা গেছে, সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২৯তম। আর ১০৫তম অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন।

দেশভিত্তিক মানুষের ২০২১ থেকে ২০২৩ সালের তিন বছরের গড় জীবনযাপনের ওপর মূল্যায়ন করে এ তালিকা করা হয়েছে। ছয়টি সূচকে নির্ধারিত হয়েছে এই অবস্থান। সূচকগুলো হলো— মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।

২০২৩ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১১৮তম। সে হিসাবে এ বছর বাংলাদেশের অবস্থান ১১ ধাপ পেছাল। এছাড়া ২০২২ সালে বাংলাদেশ ছিল তালিকার ৯৪ নম্বরে।

অন্যদিকে ইউক্রেনের গত বছর অবস্থান ছিল ৯২তম। এবার তা পিছিয়ে ১০৫তম হয়েছে। প্রতিবেদনে দেখা গেছে, রাশিয়ার আক্রমণের মধ্যেও তরুণ ইউক্রেনীয়রা নিজেদের সুখী মনে করে। সেখানে বয়স্ক লোকেরা সবচেয়ে কম সুখী। এছাড়াও দেশের সরকারের প্রতি তাদের মনোভাব, জীবনযাপনের প্রতি প্রত্যাশা ও সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতার কারণে তারা এগিয়ে।

অপরদিকে বাংলাদেশের ৩০ বছরের কম তরুণ-তরুণী ও ৬০ বছরের বেশি বয়স্করা সুখী হলেও উচ্চ-মধ্যবয়সীদের (৪৫-৫৯ বছর) মধ্যে সুখের মাত্রা কমে গেছে। তালিকায় দেখা যায়, বাংলাদেশে সবচেয়ে কম সুখী হলো উচ্চ মধ্যবয়সীরা যাদের বয়স ৪৫-৫৯ এবং নিম্ন মধ্যবয়সী যাদের বয়স ৩০ থেকে ৪৪ বছর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com