সোমবার, ২০ মে ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

সিঙ্গাপুরের প্রবৃদ্ধি প্রত্যাশার তুলনায় বেশি

  • আপডেট সময় রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩

সিঙ্গাপুরের অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রত্যাশার তুলনায় বেশি হয়েছে। দেশটির জিডিপি বেড়েছে দশমিক ৭ শতাংশ। ব্লুমবার্গের অর্থনীতিবিদরা দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন।

পর্যটন ও শিল্পোৎপাদন খাতের সম্প্রসারণে এ প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (এমটিআই)।

মনিটারি অথরিটি অব সিঙ্গাপুর (এমএএস) পূর্বাভাস দিয়েছে চলতি বছরে প্রবৃদ্ধি দশমিক ৫ থেকে ১ দশমিক ৫ শতাংশের মধ্যে থাকবে। ২০২৪ সালের দ্বিতীয়ার্ধেই সিঙ্গাপুরের প্রধান বাণিজ্যগুলো গতি পাবে।

মূল্যস্ফীতি আসতে থাকবে নিয়ন্ত্রণে। অবশ্য পুনরুদ্ধারের নির্দিষ্ট সময় নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি। সেপ্টেম্বরে হেডলাইন মূল্যস্ফীতি ছিল ৪ দশমিক ৫ থেকে ৫ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে প্রকৃত মূল্যস্ফীতি ছিল ৩ দশমিক ৫ থেকে ৪ দশমিক ৫ শতাংশ।

জুলাই ও আগস্টে শিল্পোৎপাদন খাতে সংকোচন ছিল ৫ শতাংশ, যা দ্বিতীয় প্রান্তিকের তুলনায় কম। দ্বিতীয় প্রান্তিকে সংকোচন ছিল ৭ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে নির্মাণ ও পরিষেবা খাতে সম্প্রসারণ বেশি হয়েছে আগের প্রান্তিকের তুলনায়। নির্মাণ খাতে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে গত বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৬ শতাংশ। সরকারি ও বেসরকারি খাতে নির্মাণ কার্যক্রম বেড়ে যাওয়ার প্রভাব পড়েছে খাতটিতে।

তবে খুচরা-পাইকারি ব্যবসা ও পরিবহন খাত ছিল তুলনামূলকভাবে মন্থর। গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে দশমিক ৬ শতাংশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com