শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

লাক্ষাদ্বীপ কোথায়, কিভাবে যাবেন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাক্ষাদ্বীপ সফর করে ছবি পোস্ট করেছেন। তারই প্রেক্ষিতে মালদ্বীপের সরকারি কর্মকর্তাদের বিতর্কিত মন্তব্যের পরই লাক্ষাদ্বীপ আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় ভারতের পর্যটকদের কাছে মালদ্বীপের বিকল্প হিসেবে আকর্ষণীয় হয়ে উঠছে লাক্ষাদ্বীপ।

লাক্ষাদ্বীপ ভারতের একটি কেন্দ্রশাসিত অঞ্চল। এটি পশ্চিমে আরব সাগর এবং পূর্বে ল্যাকাডিভ সাগরের মধ্যে সামুদ্রিক সীমানা হিসেবে কাজ করে। এতে মোট ৩৬টি দ্বীপ রয়েছে। এই দ্বীপপুঞ্জ ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে ক্ষুদ্রতম। এখানের দ্বীপগুলোতে মূলতবিভিন্ন উপজাতি সম্প্রদায়ভুক্ত মানুষের বাস। সেই কারণেই এখানে যেতে গেলে ভারত সরকারের থেকে অনুমতি নিতে হয়।

লাক্ষাদ্বীপ বিখ্যাত মূলত সাদা বালি, আর পান্না সবুজ পানির অগভীর জলাশয়ের জন্য। রয়েছে স্বচ্ছ পানির হ্রদও। পানির রং কোথাও সবুজ, কোথাও নীলচে সবুজ, কোথাও আবার গাঢ় নীল। ইদানিং এখানে পর্যটন ব্যবসা গড়ে উঠছে। বিভিন্ন ক্ষেত্রে চলছে বিনিয়োগও। হোটেল ও পরিকাঠামো তৈরির কাজও শুরু হয়েছে দেখা যাচ্ছে।

নীলচে জলের নির্জন সমুদ্র সৈকত যা সৌন্দর্যে মালদ্বীপের চেয়ে কোনো অংশে কম নয়। কিন্তু লাক্ষাদ্বীপে যাবেন কীভাবে? কত সময় লাগবে? ভাড়া কত হবে? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে জনমনে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে যাবেন লাক্ষাদ্বীপ। লাক্ষাদ্বীপে দুইভাবে যাওয়া যায়। জাহাজে এবং বিমানপথে।

ঢাকা থেকে যেভাবে লাক্ষাদ্বীপ যাবেন 

ট্রেনে ভ্রমণ করে লাক্ষাদ্বীপ যাওয়া দুরূহ ব্যাপার। শুধু বাংলাদেশ কিংবা ভারতের রাজধানী দিল্লি থেকে নয়, দেশটির অন্য কোনো জায়গা থেকে লাক্ষাদ্বীপে যাওয়ার জন্য সরাসরি কোনো ট্রেন সার্ভিস নেই। তবে লাক্ষাদ্বীপ যেতে চাইলে প্রথমে ঢাকা থেকে ট্রেন, বাস বা বিমানযোগে কলকাতা যাবেন। সেখান থেকে ট্রেনে যেতে হবে কোচি। কলকাতা থেকে কোচির প্রায় সব ট্রেন সাধারণত বেঙ্গালুরু হয়ে যায়। কোচি থেকে এক বিমানে আগাত্তি বা বাঙ্গারাম দ্বীপ। আগাত্তি থেকে কাভারত্তি এবং কাদমতে ফেরি পরিষেবা রয়েছে। সেখান থেকে কাভারত্তি দ্বীপ যাওয়ার জন্য হেলিকপ্টার পরিষেবাও রয়েছে। আর কোচি থেকে লাক্ষাদ্বীপ যাওয়ার একাধিক ছোট জাহাজ রয়েছে, তবে সেটার জন্য আগে বুক করতে হবে। বিভিন্ন আধুনিক পরিষেবা ও সুবিধা রয়েছে এই জাহাজে। জাহাজে থেকে এক একটি দ্বীপ ঘুরে বেড়ানো যায়।

দিল্লি থেকে লাক্ষাদ্বীপের বিমান ভাড়া

দিল্লি থেকে সরাসরি বিমানে লাক্ষাদ্বীপের আগত্তি বিমানবন্দরে যাওয়া যায়। কোচি ভায়া হয়ে লাক্ষাদ্বীপ যাওয়া যায়। তবে, অনেক বিমান সংস্থা দিল্লি থেকে লাক্ষাদ্বীপে সরাসরি পরিষেবা দিচ্ছে। সেক্ষেত্রে দুই থেকে তিনবার থামতে হতে পারে।

এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইস জেট ও ভিস্তারা দিল্লি থেকে লাক্ষাদ্বীপের বেঙ্গালুরু, কোচি বা মুম্বাই ভায়া পরিষেবা দেয়। এতে ১২-১৬ ঘণ্টা সময় লাগে। ভাড়া ১১ হাজার টাকা থেকে ২৮ হাজার টাকা পর্যন্ত। বিমানের সময় ও স্টপেজ অনুযায়ী ভাড়ার হার কম-বেশি হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com