রবিবার, ১২ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন

যেভাবে মিলবে আমিরাতের গোল্ডেন ভিসা

  • আপডেট সময় রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

২০১৯ সালে চালু হওয়ার পর থেকে হাজার হাজার বিনিয়োগকারী, পেশাদার, শিক্ষার্থী এবং উদ্যোক্তাদের গোল্ডেন ভিসা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এবার এই গোল্ডেন ভিসা পাওয়া ক্ষেত্রে নতুন সুবিধার কথা জানিয়েছে দেশটি।

দুবাইয়ের জেনারেল ডিরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স (জিডিআরএফএ) জানিয়েছে, ২০২৩ সালের প্রথমার্ধে আরব আমিরাতে গোল্ডেন ভিসা ইস্যু ৫২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
 
এছাড়া ২০২২ সালের নভেম্বর মাস পর্যন্ত যোগ্য সম্পত্তি ক্রেতা, বিনিয়োগকারী, পেশাদার এবং অন্যান্য আবেদনকারীকে দেড় লাখেরও বেশি গোল্ডেন ভিসা ইস্যু করেছিল মধ্যপ্রাচ্যের দেশটি।
 
প্রতিবেদন মতে, আরব আমিরাতে ১০ বছরের ভিসাধারী ব্যক্তিদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে; যার মধ্যে ভিসাধারী ব্যক্তির স্বামী-স্ত্রী এবং সন্তানসহ পরিবারের সদস্যদেরও আরব আমিরাতে বসবাসের অনুমতি প্রদান করা হয়।
 
১০ বছরের গোল্ডেন ভিসা পেতে আরব আমিরাতে এমন কিছু ক্যাটাগরি রয়েছে যেখানে আবেদনকারীদের চাকরির প্রয়োজন নেই। ক্যাটাগরিগুলোর মধ্যে রয়েছে-

সম্পত্তি ক্রেতা

আরব আমিরাতের যেসব বিদেশি বিনিয়োগকারীরা এক বা একাধিক সম্পত্তি কিনেছেন যার মোট মূল্য ২০ লাখ দিরহাম বা তার বেশি তারা গোল্ডেন ভিসার জন্য আবেদন করতে পারবেন।
 
কোনো ব্যক্তি যদি গোল্ডন ভিসা পেতে দুই বছরের জন্য আরব আমিরাতের স্থানীয় কোনো ব্যাংকে ২০ লাখ দিরহাম জমা করতে পারেন। তাহলে তাকে এ ভিসা পাওয়ার সুযোগ দেয়া হবে।

উদ্যোক্তা

গোল্ডেন ভিসা লাভের মাধ্যমে আরব আমিরাতে বসবাসের ক্ষেত্রে প্রয়োজনীয় নির্বাহী প্রবিধানগুলো উদ্যোক্তাদের জন্য বেশ নমনীয়। এক্ষেত্রে একজন উদ্যোক্তাকে আরব আমিরাতের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এসএমই) বিভাগে নিবন্ধিত কোনো একটি স্টার্টআপের মালিক বা অংশীদার হতে হবে। অবশ্য সেখানে বার্ষিক আয় ১০ লাখ দিরহামের কম হতে পারবে না।
 
এছাড়া যদি কোনো ব্যক্তি স্টার্টআপের প্রতিষ্ঠাতা হন বা পূর্ববর্তী কোনো উদ্যোক্তা প্রকল্পের প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন হন যার মোট মূল্য ৭০ লাখ দিরহামের কম নয়, তাহলে তিনি আরব আমিরাতের গোল্ডেন রেসিডেন্সের অধিকারী হবেন। তবে এই প্রকল্প অর্থ মন্ত্রণালয় বা উপযুক্ত স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন হবে।

বিজ্ঞানী ও গবেষক

এমিরেটস সায়েন্টিস্ট কাউন্সিলের সুপারিশের ভিত্তিতে উচ্চ কৃতিত্ব ও মেধার স্বাক্ষর রাখা বিজ্ঞানী এবং গবেষকদের গোল্ডেন ভিসা রেসিডেন্সি দেয়া হয়। এক্ষেত্রে প্রার্থীদের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশল, প্রযুক্তি, জীবন বিজ্ঞান এবং প্রাকৃতিক বিজ্ঞানের বিষয়ে পিএইচডি বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি উল্লেখযোগ্য গবেষণা-সম্পর্কিত অর্জনও থাকতে হবে তাদের।
মেধাবী শিক্ষার্থী

সংযুক্ত আরব আমিরাতের মাধ্যমিক বিদ্যালয়ে মেধার উচ্চ-স্বাক্ষর রাখা শিক্ষার্থী এবং আরব আমিরাতের বিশ্ববিদ্যালয় ও বিশ্বব্যাপী সেরা ১০০টি বিশ্ববিদ্যালয় থেকে অসামান্য কৃতিত্ব অর্জন করা গ্রাজুয়েটরা দেশটির ১০ বছরের ভিসার জন্য আবেদন করতে পারেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com