শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

মার্কিন ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ থেকে গ্রেফতার ৯০০

  • আপডেট সময় মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ শুরু হয়েছে গত ১৮ এপ্রিল থেকে। এর মধ্যে এ বিক্ষোভ থেকে কমপক্ষে ৯০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনিপন্থী চলমান এ আন্দোলন থেকে ৯০০ জনকে গ্রেফতার করেছে এর মধ্যে নিউইয়র্ক পুলিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে একটি ফিলিস্তিনিপন্থী ক্যাম্প সরিয়ে দিয়েছে এবং ১০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে।

এদিকে শনিবার বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটি, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি, ব্লুমিংটনের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি এবং সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে বিক্ষোভ থেকে ২৯০ জনেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, জর্জিয়া ও টেক্সাসের বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্যরা শিক্ষার্থীদের জন্য তাদের সমর্থন প্রকাশ করেছে, যেখানে তারা তাদের নেতৃত্বের প্রতি অনাস্থার ভোট গ্রহণ করেছে।

উল্লেখ্য, ফিলিস্তিনি সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরাইলিকে হত্যা এবং ২৫০ জনকে বন্দী করে। এখনো তাদের কাছে ১৫০ জন আটক রয়েছে।

এদিকে ৭ অক্টোবর ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনো চলছে। গাজায় ইসরাইলের অব্যাহত এ হামলায় ৩৪ হাজার ৩৫৬ ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।

সূত্র : আল-জাজিরা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com