সোমবার, ২০ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন

মহামারীর ক্ষত কাটিয়ে উঠেছে জাপানের পর্যটন

  • আপডেট সময় রবিবার, ২২ অক্টোবর, ২০২৩

মহামারীর ক্ষত কাটিয়ে উঠেছে জাপানের পর্যটন খাত। চলতি বছরের সেপ্টেম্বরে ২১ লাখ ৮০ হাজার পর্যটক গিয়েছে দেশটিতে। এ নিয়ে টানা চতুর্থ মাসের মতো পর্যটকের সংখ্যা ২০ লাখ অতিক্রম করেছে। আগস্টে পর্যটক সংখ্যা ছিল ২১ লাখ ৬০ হাজার। মহামারী-পরবর্তী পর্যটন খাতের পুনরুদ্ধার ও ইয়েনের অবমূল্যায়নে এক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে দাবি জাপান ন্যাশনাল ট্যুরিজম অর্গানাইজেশনের (জেএনটিও)।

কভিড৩-১৯ মহামারীর অভিঘাতে বিশ্বব্যাপীই পর্যটন খাত ক্ষতিগ্রস্ত হয়েছে। জাপানও গত বছর সীমান্তসংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেয়। ফলে নতুন করে সম্প্রসারিত হচ্ছে পর্যটন খাত। চলতি বছরের সেপ্টেম্বরে ২০১৯ সালে মহামারীর অভিঘাতের ঠিক আগে পর্যটক সংখ্যার ৯৬ দশমিক ১ শতাংশ পুনরুদ্ধার হয়েছে।

জাপানে আন্তর্জাতিক ফ্লাইট বেড়ে যাওয়ার পেছনে ডলারের বিপরীতে ইয়েনের অবমূল্যায়িত হওয়াকেও অনুঘটক মনে করছে জেএনটিও। ডলারের বিপরীতে ইয়েনের অবস্থান সম্প্রতি ৩৩ বছরের সর্বনিম্নে দাঁড়িয়েছে। আর মুদ্রার অবমূল্যায়নের কারণে দেশটির পর্যটন খাত বিদেশীদের জন্য আগের তুলনায় সুলভ হয়েছে। বিদেশী পর্যটকরা তাই গন্তব্য হিসেবে জাপানকে প্রাধান্য দিচ্ছেন। তাছাড়া যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির কারণে অনেকেই ব্যয়ের জন্য জাপানকে বেছে নিচ্ছে।

অন্তত ১৫টি দেশের মানুষ ভ্রমণ করেছে জাপান। তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরের পর্যটক ছিল রেকর্ড উচ্চতায়। মেক্সিকো থেকে আসা পর্যটকও তৈরি করেছে নতুন রেকর্ড। চলতি বছরের প্রথম নয় মাসে ১ কোটি ৭০ লাখ মানুষ জাপান ভ্রমণ করেছে, যা ২০১৯ সালের তুলনায় কম। ২০১৯ সালের প্রথম নয় মাসে পর্যটক সংখ্যা ছিল ৩ কোটি ২০ লাখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com