রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন

ভিসা ছাড়াই ১৯০ দেশে যেতে পারবেন ইতালির নাগরিকরা

  • আপডেট সময় সোমবার, ২৪ জুলাই, ২০২৩

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় অনেক দেশকে টপকে শীর্ষ দুইয়ে উঠে এসেছে ইতালি। তালিকার শীর্ষে রয়েছে এশিয়ার দেশ সিঙ্গাপুর। বর্তমানে ১৯০টি দেশ ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন ইতালির নাগরিকরা।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশি প্রবাসীদের মধ্যে ইতালির পাসপোর্ট গ্রহণের হার বেড়েছে অনেক। ধারাবাহিকভাবে বাংলাদেশিদের ইতালির পাসপোর্ট গ্রহণের হার গত তিন বছর ধরে টানা ভারত, পাকিস্তানকে টপকে এশিয়ার মধ্যে শীর্ষ এবং বিশ্বে ৫ম।

চলমান আবেদনপত্র জমার ক্ষেত্রেও বাংলাদেশিরা রয়েছেন তৃতীয় অবস্থানে। ইতালির পাসপোর্ট শক্তিশালী হওয়ায় খুশি বাংলাদেশি বংশোদ্ভূত ইতালীয় নাগরিকরা।
 
প্রাচীন সভ্যতার ঐতিহাসিক স্থাপত্যের অন্যতম সমৃদ্ধ দেশ ইতালি। দেশটিতে প্রায় ৫৩ লাখ প্রবাসী বসবাস করছেন। তাদের মধ্যে প্রায় নয় লাখ ইতালীয় নাগরিকত্ব গ্রহণ করেছেন। ইতালিতে প্রায় ৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালির পাসপোর্ট গ্রহণ করেছেন।
 
ইতালিতে ১০ বছর বৈধভাবে বসবাস করার পর নাগরিকত্বের জন্য আবেদন করা যায়। আবেদনপত্র জমা দেয়ার তিন থেকে চার বছর অপেক্ষার পর জন্মস্থান ও ইতালিতে কোন ধরনের ফৌজদারি অপরাধ না করলেই পাওয়া যায় ইতালির পাসপোর্ট।
 
মঙ্গলবার (১৮ জুলাই) যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ পাসপোর্ট সূচক প্রকাশ করে। কোন নির্দিষ্ট দেশের পাসপোর্টধারীরা কতগুলো দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন তার ওপর নির্ভর করে তৈরি করা হয় এই সূচক।
হ্যানলি অ্যান্ড পার্টনার্স-এর সূচক অনুযায়ী বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। দেশটির পাসপোর্টধারীরা ১৯২টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। গত ৫ বছর ধরে শীর্ষস্থানে থাকা জাপানকে এবার পেছনে ফেলেছে সিঙ্গাপুর। আর জাপান নেমে গেছে তৃতীয় স্থানে। তাদের ওপরে অর্থাৎ দ্বিতীয় অবস্থানে আছে ইউরোপীয় দেশ জার্মানি, ইতালি ও স্পেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com