বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন

ভারতেই রয়েছে পাহাড়ে ঘেরা ছোট্ট ‘বাংলাদেশ’, সুখেই দিন কাটাচ্ছে ৫০-৬০ টি পরিবার

  • আপডেট সময় মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩

দেশভাগের পর বহু মানুষ বাংলাদেশ থেকে চলে আসেন ভারতে।। বাংলাদেশ হয়ে গেল পূর্ব পাকিস্তান। এই ছবি ১৯৪৭ সালের। আর ১৯৭১ সালের। যখন পাকিস্তানি হানাদাররা বাংলাদেশের জনগণকে নিপীড়ন করে। একের পর এক গ্রাম জ্বালিয়ে দেওয়া হচ্ছে। মানুষ বাঁচতে দৌড়ায়। তখন বাংলাদেশ নামে একটি নতুন জাতির জন্ম হয়।

সেই বছর একই চিত্র দেখা যায় ভারতের বাংলাদেশেও। ভারতের বাংলাদেশ-শুনে কপালে ভাঁজ পড়ল? হ্যাঁ, ভারতের মধ্যেও রয়েছে বাংলাদেশ। কাশ্মীরের কোলে অবস্থিত ছোট্ট গ্রাম এই বাংলাদেশ। যদি ১৯৭১-এর আগে এই বাংলাদেশ গ্রামেরও অস্তিত্ব ছিল না কাশ্মীরে।
১৯৭১ সালে বাংলাদেশিদের ওপর পাকিস্তানি সেনাবাহিনীর অত্যাচারের সময় হঠাৎ করেই কাশ্মীরের জুরিমান গ্রামে আগুন লেগে যায়। এরপর অনেকেই গৃহহীন হয়ে পড়েন। তারা জুড়িমন গ্রাম ছেড়ে নতুন জীবন শুরু করে। জুরিমন গ্রাম থেকে একটু দূরে গিয়ে তারা আবার বসবাস শুরু করেন। একসঙ্গে গড়ে তোলেন ঘর এবং 1971 সালে নতুন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে কাশ্মীরের এই গ্রামটিকে “বাংলাদেশ” নামেও ডাকা হয়।
এই বাংলাদেশ গ্রামটি কাশ্মীরের বান্দিপোরা জেলায় অবস্থিত। এই পাহাড়ি গ্রামটি পাকিস্তান সীমান্তের কাছে। শুরুতে গ্রামে ৫-৬টি বাড়ি ছিল। সেই সংখ্যা এখন প্রায় ৫০-৬০। এই বাংলাদেশে প্রায় ৩০০ মানুষের বসবাস। এখানকার বেশির ভাগ মানুষ খামার ও খামারে বাস করে। ১৯৭১ সালে গ্রাম তৈরি হলেও দীর্ঘদিন সরকারি খাতে এ জায়গার কোনও অস্তিত্ব ছিল না। ২০১০ সালে বান্ডিপুরা জেলা প্রশাসক কার্যালয়ের থেকে এ গ্রামকে মর্যাদা দেওয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com