সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

ব্রুকলিন ব্রিজসহ নগরের সকল ব্রিজ হকারমুক্ত করার উদ্যোগ ডিওটির

  • আপডেট সময় সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

নিউইয়র্কের পাঁচটি বোরোর সকল সেতু, উড়াল সেতু হকারমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন। সেতুগুলোকে হকার, ভেন্ডার, হাকস্টার কিংবা পেডলারমুক্ত রাখা হবে, এমন পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে পথগুলো মুক্ত করা হবে যাতে পথচারী কিংবা সাইকেলআরোহীরা অনায়াসে পথ চলতে পারে।

এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে নগরীর কেন্দ্রস্থলে অবস্থিত ব্রুকলিন ব্রিজের চেহারাটাই পাল্টে যাবে, বলছেন উদ্যোক্তারা।

এ বিষয়ে প্রস্তাবের খসড়া এরই মধ্যে প্রস্তুত করেছে পরিবহন বিভাগ। এ বিষয়ে তারা নিরাপত্তার যুক্তিটিকেই সবচেয়ে বেশি সামনে এনেছেন। পথচলাচল নির্বিঘ্ন ও নিরাপদ করতেও এই উদ্যোগ, বলেছে কর্তৃপক্ষ।

নগর কর্তৃপক্ষের মতে, ২০২১ সালের তুলনায় ২০২২ সালের ফলে ব্রুকলিন ব্রিজ পার হয়েছেন দ্বিগুন সংখ্যক মানুষ। এই ব্রিজে ভিড় লেগেই থাকে। আর তাছাড়া ব্রিজের ফুটপাত সাইকেল লেন হকারদের দখলে চলে যাওয়ায় এর উপর যানজট সৃষ্টি হয়। যারা হেঁটে ব্রিজ পার হন তাদের জন্য হাঁটার জায়গা থাকে না। কোথাও কোথায় ব্রিজেও উপর দিয়ে হাঁটার পথ মাত্র ৫ ফুটে দাঁড়িয়েছে, যা মূলত ১৬ ফুট। বাকিটা চলেছে গেছে স্ট্রিট ভেন্ডরদের দখলে।

যারা এই ফুটপাত ও সাইকেল লেন দখল করে ব্যবসা বসিয়েছেন, তারা অবশ্য বলছেন, এই ব্রিজ তাদের জন্য বন্ধ করে দেওয়া হলে, তাদের নতুন স্থান খুঁজে বের করতে হবে। ভ্রমণকারীদের সুবিধা করে দিতে এই ব্যবসায়ীদের হটিয়ে দিলে তাদের জন্য তা ক্ষতির কারণ হবে।

নগরবাসীদের কেউ কেউ হকারদের কথাই ভাবছেন। ম্যানহাটনের বাসিন্দা ড্যানিয়েল গিক বলছিলেন, তিনি মনে করেননা হকারদের সরিয়ে দেওয়া উচিত হবে। ওদের কারণেই স্থানটির বাড়তি আকর্ষণ আছে, মত তার।

কারণ যারা দেখতে যান তারা চাইলে টুকটাক জিনিষপত্রও কিনতে পারেন। তবে বিষয়টি অবৈধ। তাই এর একটা সঠিক সুরাহা হওয়া উচিত, মত দিচ্ছিলেন ব্রুকলিনের বাসিন্দা বেভারলি ওয়াকার।

ডিওটি বলছে, যানজটই এই সেতুর প্রধানতম সমস্যা। সেতুর ব্যবহার দিন দিন বাড়ছে। ২০২১ সালে যত মানুষ এই সেতু পার হয়েছে, ২০২২ সালে তার দ্বিগুন মানুষ এটি পার হয়েছে।

তবে পুরোপুরি বন্ধ না করে স্ট্রিট ভেন্ডরদের জন্য কিছু একটা করা যেতে পারে। একটা মধ্যমপন্থা অবশ্যই থাকতে পারে, এমন মত দিয়ে ম্যানহাটনের বাসিন্দা ক্রিস ওয়াকার বলেন, ব্রুকলিন ব্রিজটা তার সত্যিই খুব ভালো লাগে।

এক বিবৃতিতে ডিওটি বলেছেন, ব্রুকলিন ব্রিজকে আমেরিকার আইফেল টাওয়ার বলা হয়। সুতরাং নিউইয়র্কাররা এবং লাখো মানুষ যারা এই নগরীতে ভ্রমণ করেন তাদের সকলেই যাতে এটি সত্যিকার অর্থে সাইকেলে কিংবা পদব্রজে নিরাপদে ও নির্বিঘ্নে ভ্রমণ করতে পারেন সে ব্যবস্থায় করতে হবে।

এ লক্ষ্যে ডিওটি একটি প্রস্তাবের খসড়া চূড়ান্ত করেছে যাতে বলা হয়েছে, নিরাপত্তার স্বার্থেই ভেন্ডর, হকার ও পেডলারদের সেখান থেকে সরিয়ে দিতে হবে। এ ক্ষেত্রে তারা ব্রিজের কাঠামোগত সক্ষমতার কথাও বলেছেন। কতটুকু ওজন এই কাঠামো ধারণ করতে পারবে সেটি গুরুত্বপূর্ণ। আর জাতীয় নিরাপত্তাও এতে ঝুঁকির মধ্যে থাকে, মত ডিওটির।

আগামী ১৫ নভেম্বর এ বিষয়ে একটি ভার্চুয়াল শুনানির আয়োজন করেছে ডিওটি। পরবর্তী সিদ্ধান্ত তার ভিত্তিতেই নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com