বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউ ইয়র্ক

  • আপডেট সময় মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩

বিশ্বের রাজধানী খ্যাত নিউ ইয়র্ক এখন বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর। একটি নতুন সমীক্ষা এ তথ্য দিচ্ছে। বলা হচ্ছে নতুন সমীক্ষায় হংকংকে পেছনে ফেলে এক নম্বরে উঠে এলো নিউইয়র্ক। তালিকায় জেনেভা এবং লন্ডন তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। আট ধাপ এগিয়ে ৫ম স্থানে আছে সিঙ্গাপুর।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং আবাসন খরচ নিউ ইয়র্ককে ২০২৩ সালের জন্য ইসিএ ইন্টারন্যাশনালের কস্ট অফ লিভিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষে তুলে এনেছে।

সিঙ্গাপুর গত বছর ১৩তম স্থান থেকে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে উঠে এলো।

এই পদক্ষেপটি এশিয়ান শহরগুলির মধ্যে র‍্যাঙ্কিংয়ে নেমে যাওয়ার একটি সাধারণ প্রবণতার দিকে ইঙ্গিত করে, আংশিকভাবে অন্যান্য অঞ্চলের তুলনায় মুদ্রাস্ফীতির নিম্ন হারের জন্য দায়ী, বলা হয়েছে প্রতিবেদনে।

ইসিএ ইন্টারন্যাশনালের এশিয়ার আঞ্চলিক পরিচালক লি কোয়ান বলেন, দক্ষিণ-পূর্ব এশীয় আর্থিক কেন্দ্রের উত্থান মূলত আবাসন খরচ বৃদ্ধির কারণে হয়েছে। কোভিড-১৯ বিধিনিষেধের পর বাসা ভাড়া নেবার চাহিদা বেড়েছে, তবে বাড়ির সংখ্যা চাহিদার তুলনায় কম।

রিপোর্ট অনুযায়ী, তাকে ১০৮ থেকে ৯৫ তম স্থানে এসেছে ইস্তাম্বুল। প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের অর্থনৈতিক নীতিতে ৮০% পর্যন্ত দাম বৃদ্ধিই এর সবচেয়ে বড় কারণ।

খরচ বেড়েছে দুবাইয়ের। সেখানে রাশিয়ান প্রবাসীদের কারণে এখানে ভাড়া প্রায় এক তৃতীয়াংশ বেড়েছে, শহরটি তালিকায় ১২ তম স্থানে রয়েছে। ইউরোপীয় শহরগুলি র্যাঙ্কিংয়ে ওপরের দিকে উঠে এসেছে , নরওয়েজিয়ান এবং সুইডিশ শহরগুলি দুর্বল মুদ্রার ধাক্কা সামলাচ্ছে এবং ফরাসি শহরগুলি ইউরোপীয় ইউনিয়নের সমকক্ষদের তুলনায় কম মুদ্রাস্ফীতির হারে পিছিয়েছে অন্যান্য দেশের তুলনায় দুর্বল এবং নিম্ন মুদ্রাস্ফীতির হারের কারণে চীনা শহরগুলি র‍্যাঙ্কিং হারিয়েছে শক্তিশালী ডলার এবং উচ্চ মুদ্রাস্ফীতির কারণে সমস্ত মার্কিন শহরের র্যাঙ্কিং বেড়েছে, সান ফ্রান্সিসকো শীর্ষ ১০-এ উঠে এসেছে। ইসিএ ইন্টারন্যাশনাল সারা বিশ্বের ১২০ টি দেশ ও ২০৭ টি শহরকে এই র্যাংকিংয়ের আওতায় এনেছে।

প্রবাসীদের বসবাসের জন্য বিশ্বের শীর্ষ ২০ টি সবচেয়ে ব্যয়বহুল স্থান:

১. নিউ ইয়র্ক, ইউএস (২০২২ এ র‍্যাঙ্কিং ছিলো ২)

২. হংকং, চীন (২০২২ এ র‍্যাঙ্কিং ছিলো ১)

৩. জেনেভা, সুইজারল্যান্ড

৪. লন্ডন, যুক্তরাজ্য

৫. সিঙ্গাপুর

৬. জুরিখ, সুইজারল্যান্ড

৭. সান ফ্রান্সিসকো, মার্কিন যুক্তরাষ্ট্র

৮. তেল আবিব, ইসরায়েল

৯. সিউল, দক্ষিণ কোরিয়া

১০. টোকিও, জাপান

১১. বার্ন, সুইজারল্যান্ড

১২. দুবাই, সংযুক্ত আরব আমিরাত

১৩. সাংহাই, চীন

১৪. গুয়াংজু, চীন

১৫. লস এঞ্জেলেস, ইউএস

১৬. শেনজেন, চীন

১৭. বেইজিং, চীন

১৮. কোপেনহেগেন, ডেনমার্ক

১৯. আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত

২০. শিকাগো, মার্কিন যুক্তরাষ্ট্র

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com