রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন

বিশ্বের যে ৮ দেশে গিয়ে স্থায়ী হতে পারবেন সহজেই

  • আপডেট সময় সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

বিদেশ ভ্রমণ সবার জন্যই দারুণ রোমাঞ্চকর বিষয়। নতুন দেশ, নতুন জায়গায় বিলাসবহুল জীবনযাপন, নতুন মানুষের সঙ্গ, নতুন নতুন খাবার দাবার, নানা আকর্ষণীয় স্থান সবই যেন অনন্য। তবে অনেকের কাছেই বিদেশ ভ্রমণ স্বপ্নের মতো, যে স্বপ্নপূরণের ক্ষমতা সবার হয় না। এক্ষেত্রে খরচটাই সবচেয়ে বড় বিষয়।

তবে এমনও দেশ আছে যেখানে গেলে শুধু খরচ নয়, উলটে বরং কিছু আমদানি হতে পারে। সেসব দেশে বেড়াতে গেলে বাড়ি, টাকা, বিলাসবহুল জীবন এমনকি বসতি স্থানের সুযোগও পেয়ে যাবেন।

বিশ্বে এমন অনেক দেশ আছে যেগুলোর কোনো কোনো শহর হয় সম্পূর্ণ খালি হয়ে এসেছে অথবা সেখানকার বাসিন্দারা বেশিরভাগই ৪০ বছরের বেশি বয়সী। এই দেশগুলো তরুণদের বসতি স্থাপনের জন্য কিছু ভালো দক্ষ কর্মচারী খুঁজছে।

তাদের আকর্ষণ করতে দুর্দান্ত সব স্কিম নিয়ে এসেছে সে দেশের সরকার। আপনিও যদি সে রকমই কোনো দেশে বসতির কথা ভাবেন, তাহলে এসব দেশে যাওয়ার পরিকল্পনা করতে পারেন-

গ্রিসের অ্যান্টিকিথেরা

গ্রিসের দ্বীপ অ্যান্টিকিথেরাতে ৫০ জনেরও কম লোক বাস করেন। গ্রিক অর্থোডক্স চার্চ সেখানে বসতি স্থাপন করতে সাহায্য করবে। যারা এই দ্বীপে যাবেন ও সেখানে জনসংখ্যা বাড়াতে সাহায্য করবেন তাদেরকে ৩ বছরের জন্য চার্চ প্রায় ৪৫ হাজার ২৪১ টাকা মাসিক উপবৃত্তি প্রদান করবে।

আয়ারল্যান্ড

আইরিশ স্টার্ট-আপ উদ্যোক্তা প্রোগ্রাম নামে একটি প্রোগ্রাম চালু করেছে আয়ারল্যান্ড সরকার। এই প্রোগ্রামের আওতাধীন আবেদনকারীকে ৪১ লাখ ৫৬ হাজার ৬২২ ডলার পর্যন্ত অর্থ ও এক বছরের ভিসা প্রদান করবে।

কেউ যদি আবেদন করেন ও নির্বাচিত হন তাহলে তাকে হাজার হাজার টাকা দেওয়া হবে। শুধু তাই নয়, তিনি আয়ারল্যান্ডে বসবাস ও কাজ করার সুযোগও পাবেন।

ইতালি

ইতালির সরকার ইতালিতে ইনভেস্ট ইওর ট্যালেন্ট প্রোগ্রাম নামে একটি প্রোগ্রাম পরিচালনা করেছে। এই দেশে গবেষণা করতে চাওয়া ছাত্র ও গবেষকদের অর্থ প্রদান প্রদান করা হবে। প্রোগ্রামটি ৮ লাখ ৩১ হাজার ৩২৪ টাকা পর্যন্ত অর্থায়নের পাশাপাশি এক বছরের ভিসা প্রদান করবে।

শুধু তাই নয়, ইতালির জনবিরল শহর ক্যান্ডেলাও এমন একটি কর্মসূচি চালু হয়েছে। এই অফারের দ্বারা একজন ব্যক্তি নিজের জন্য ৬৬ হাজার ৫০৫ টাকা থেকে শুরু করে, ৪ বা তার বেশি পরিবারের সদস্যদের জন্য আনুমানিক ১ লাখ ৬৬ হাজার ২৬৪ টাকার ফান্ড পাবেন।

তবে সেখানে প্রথম বছরে আপনাকে অবশ্যই ৬ লাখের প্যাকেজসহ একটি চাকরি থাকতে হবে। কাজটি খুব সহজ না হলেও কেউ চাইলে এই দুর্দান্ত বিকল্পটি নিয়ে একবার ভেবে দেখতে পারেন।

পর্তুগাল

পর্তুগাল সরকার স্টার্টআপ ভিসা নামে একটি প্রোগ্রাম চালু করেছে, যা দেশে ব্যবসা শুরু করতে চাওয়া উদ্যোক্তাদের অর্থায়ন ও সহায়তা উভয়ই প্রদান করবে। প্রোগ্রামটি ৪১ লাখ ৫৬ হাজার ৮২৫ ডলার পর্যন্ত অর্থ প্রদানের পাশাপাশি এক বছরের ভিসা প্রদান করছে।

অস্ট্রিয়া

অস্ট্রিয়া সরকার রেড-হোয়াইট-রেড কার্ড নামে একটি প্রোগ্রাম অফার করছে, এর দ্বারা দেশে কাজ করতে ইচ্ছুক লোকদের অর্থ ও সহায়তা প্রদান করে। প্রোগ্রামটি ৪১ লাখ ৫৬ হাজার ৮২৫ টাকা পর্যন্ত ফান্ডিং ও এক বছরের ভিসা প্রদান করছে।

সুইজারল্যান্ডের আলবিনেন

সুইজারল্যান্ডের অপূর্ব সুন্দর গ্রামটি আলবিনেনের জনসংখ্যা মাত্র ২৫০ জন। এই গ্রামের জনসংখ্যা বৃদ্ধির লক্ষ্যে সুইস সরকার আর্থিক সুবিধা প্রদানের একটি প্রোগ্রাম চালু করেছে।

কেউ যদি তার পরিবারের সঙ্গে এখানে স্থায়ীভাবে বসবাস করতে চান, তাহলে তিনি প্রত্যেক প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে ২৩ লাখ ৬৩ হাজার ৯৮ টাকা ও শিশুকে ৯ লাখ ৪৫ হাজার ২৩৯ টাকা করে পেতে পারেন।

ডেনমার্ক

ডেনমার্ক বিশ্বের অন্যতম উদ্যোক্তা দেশ, ডেনমার্ক সরকার স্টার্ট-আপ ডেনমার্ক প্রোগ্রাম নামে একটি প্রোগ্রাম চালায়, যা দেশে ব্যবসা শুরু করতে চাওয়া উদ্যোক্তাদের অর্থায়ন ও সহায়তা প্রদান করে। প্রোগ্রামটি ৪১ লাখ ৫৬ হাজার ৮২৫ টাকা পর্যন্ত তহবিল ও এক বছরের ভিসা প্রদান করে।

পোঙ্গা, স্পেন

স্প্যানিশ সরকার এন্টারপ্রেনিওর ভিসা নামে একটি প্রোগ্রাম চালায়, যা দেশে ব্যবসা শুরু করতে চাওয়া উদ্যোক্তাদের অর্থ ও সহায়তা উভয়ই প্রদান করে। প্রোগ্রামটি ৫০ হাজার ডলার পর্যন্ত অর্থায়নের পাশাপাশি এক বছরের ভিসা প্রদান করে।

সূত্র: স্কুপহুপ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com