সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন

বিল গেটসের চেয়েও ধনী যিনি

  • আপডেট সময় বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩

বিল গেটসকে পেছনে ফেলে বিশ্বের সেরা ধনী ব্যক্তি এখন জেফ বেজোস। সোমবার ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের এই প্রধান নির্বাহীর সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১০৫ দশমিক ১ বিলিয়ন ডলারে। আর এটি জানাচ্ছে আর্থিক প্রতিষ্ঠান ব্লুমবার্গের বিলিনিওয়র ট্রাকার। এর মধ্য দিয়ে তিনি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে গেলেন।

তবে বেজোস বিশ্বের শীর্ষ ধনী বিল গেটসকে ছাড়িয়েছেন গত বছরেই, জুলাই মাসে। পরে অক্টোবরেও আরেক বার ছাড়িয়ে যান মাইক্রোসফটকে।

বিশ্বের শীর্ষ ধনীদের খবর রাখে এমন পত্রিকা ফোর্বেসের মতে ৫৩ বছর বয়েসী অ্যামাজনের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বেজোসের সম্পদের পরিমাণ কিছুটা কম। তারা বলছে, তার সম্পদের পরিমাণ ১০৪ দশমিক ৪ বিলিয়ন ডলার। তবে বেজোসের এই সম্পদের সিংহভাগই এসেছে মূলত অ্যামাজনের শেয়ার থেকে। অ্যামাজনের শেয়ার ছাড়াও বেজোসের মালিকানায় রয়েছে ওয়াশিংটন পোস্ট ও মহাকাশ ভ্রমণ প্রতিষ্ঠান ব্লু অরিজিন।

২০০৩ সাল থেকে শীর্ষ ধনীর আসন থাকা বিল গেটসের সম্পদের পরিমাণ ৮৬ বিলিয়ন ডলার। প্রায় ১৪ বছর পর শীর্ষ ধনীর তকমাটি হারিয়েছেন তিনি।

দুই দশক আগেও জেফ বেজোস ছিলেন একজন সাধারণ বই বিক্রেতা। নিজের বাসার গ্যারাজে বসে তিনি শুরু করেছিলেন অনলাইনে বই বিক্রি। সেই অনলাইনের ব্যবসা এখন মহীরুহে পরিণত হয়েছে। তার প্রতিষ্ঠিত কোম্পানি অ্যামাজন বিশ্বের অন্যতম বড় কোম্পানিতে উন্নীত হয়েছে। ফলে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে হটিয়ে জেফ বেজোস ওঠে এসেছেন বিশ্বের ধনীদের তালিকার শীর্ষে।

২২ বছর আগে জেফ বেজোসের হাত ধরে যাত্রা হয়েছিল অ্যামাজনের। অনলাইনে বই বিক্রি দিয়ে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হলেও পরে এটি অনেক ডালপালা ছড়িয়েছে। বর্তমানে কয়েক হাজার ক্যাটাগরির পণ্য বিক্রি করে অ্যামাজন। অ্যামাজন ইনকরপোরেশন বিশ্বের শীর্ষস্থানীয় ই-কমার্স ও ক্লাউড কম্পিউটিং কোম্পানি হিসেবে সুপরিচিত। হার্ডওয়ার, মিউজিক, স্ট্রিমিং ইত্যাদি খাতেও অ্যামাজনের অবস্থান সুসংহত। গত বছর অ্যামাজন ১৩৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্য ও সেবা বিক্রি করেছে।

জেফ বেজোস অ্যামাজনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। যতই দিন যাচ্ছে ব্যবসার পরিধি বড় করছে আমাজন। হচ্ছে আরও বহুমুখী। গত জুন মাসে কোম্পানিটি ১৩ বিলিয়ন বিশ্বের অন্যতম বড় খাদ্য কোম্পানি হোল ফুড কিনে নেয়। এর আগে ২০১৩ সালে কিনেছিল বিশ্বের অন্যতম প্রভাবশালী সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট। এছাড়া মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ব্লু অরিজিন প্রতিষ্ঠা করেছেন জেফ বেজোস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com