শনিবার, ০১ জুন ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

বিমানে স্টুয়ার্ড এবং স্টুয়ারর্ডেস

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
আশির দশকে এ পেশায় শুধুমাত্র মহিলা কর্মী নিয়োগ এবং অবিবাহিত থাকার শর্তটিও বাতিল ঘোষিত হয়। বাইশ বছর বয়সি এক ব্রিটিশ নারী কেবিন ক্রু বারবারা জেন আগুন লেগে যাওয়া উড়োজাহাজ থেকে যাত্রীদের সফলভাবে নামানোর পরে নিজে নামার ঠিক আগে এক পঙ্গু নারীকে বাঁচাতে গেলে উড়োজাহাজটি সম্পূর্ণভাবে বিস্ফোরিত হয়। যাত্রীর জীবনের প্রতি এহেন আত্মত্যাগ এ পেশার পেশাজীবীদের জন্য এক বিরাট অনুপ্রেরণা।
`বিমান বালা` সম্বোধনের এই পদবীর অস্তিত্ব নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড এর ট্রেনিং সেন্টার এর গ্রাহক সেবা বিভাগের উপ মহাব্যবস্থাপক ও প্রধান প্রশিক্ষক এর কাছে জানতে চাইলে তিনি বলেন“ ‘বিমান বালা’ নামে আমাদের সংস্থায় কোনো পদ নেই। বিমানে এবং আন্তর্জাতিকভাবে এই পেশাটি কেবিন ক্রু হিসেবেই পরিচিত এবং গ্রহণযোগ্য।
বাংলাদেশ বিমানে স্টুয়ার্ড এবং স্টুয়ারর্ডেস হিসেবে সংবাদপত্রে এ পেশার জন্য কর্মী আহ্বান করা হয়। যথাযথ নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করার পর মেধা ও যোগ্যতার ভিত্তিতে নিরাপত্তা প্রশিক্ষণে উত্তীর্ণ হতে পারলেই এ পেশায় যোগদান করা সম্ভব হয়। বিমানের অন্যান্য সকল কর্মীদের মধ্যে এটি একটি বিশেষ অপারেশনাল পেশা যেখানে তাঁরা সরাসরি যাত্রীদের সাথে যোগাযোগ করে নিরাপত্তা এবং সেবা দিয়ে থাকে।
এ ধরনের একটি গুরুত্বপূর্ণ পেশাকে যারা অবজ্ঞা ছুঁড়ে দিতে চায় তাঁরা ‘মেল শভিনিজমে আক্রান্ত` বলে তিনি মনে করেন। ধারণা পরিবর্তনের জন্য ব্যয়বহুল আন্তর্জাতিক ফ্লাইটে ভ্রমণ সম্ভব না হলেও অভ্যন্তরীণ ফ্লাইটে ভ্রমণ করে ধারণা গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন তিনি।
লেখক : সহকারী ব্যবস্থাপক প্রশিক্ষণ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com